রাজ্যের প্রাথমিক স্কুলে সহকারী শিক্ষক নিয়োগের পাশাপশি গ্রুপ-সি, গ্রুপ-ডি কর্মী নিয়োগ শুরু | WB Primary Teacher Group-C Group-D Recruitment 2022

পশ্চিমবঙ্গের সরকারি স্কুলে এবার প্রাথমিক শিক্ষক নিয়োগ এর পাশপাশি গ্রুপ সি, গ্রুপ ডি এবং গার্ড পদে কর্মী নিয়োগ এর বিজ্ঞপ্তি জারি করা হলো। আপনি রাজ্যের যেকোনো জেলা কিংবা শহরের বাসিন্দা হলেই এখানে চাকরির নিয়োগে অংশগ্রহণ করতে পারবেন। কোনো রকম লিখিত পরীক্ষা না দিয়েই সরাসরি শিক্ষক এবং অশিক্ষক পদে কর্মী নিয়োগ হবে এখানে। এবং সব থেকে বড় কথা হলো নিয়োগের জন্য আলাদা ভাবে আপনাকে আবেদন করতে হয় না। সরাসরি ইন্টারভিউয়ের সময় ডকুমেন্ট নিয়ে গিয়ে সরাসরি নিয়োগে আবেদন জানাতে পারবেন। নিচে বিস্তারে আলোচনা করা হলো।

WB Group-C Group-D Recruitment 2022

পদের নাম:
এই নিয়োগের মধ্য দিয়ে রাজ্যের সরকারি স্কুলে প্রথমত প্রাইমারি লেভেলে প্রাথমিক শিক্ষক নিয়োগ (WB Primary Teacher Recruitment 2022) করা হবে। তারপর গ্রুপ নিয়োগ (WB Group C Recruitment 2022), গ্রুপ ডি নিয়োগ (Group D Recruitment 2022) being আরও কিছু গার্ড পদে কর্মী নেওয়া হচ্ছে এখানে।
নিয়োগ প্রক্রিয়া:
কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে না নিয়োগের ক্ষেত্রে। অর্থাৎ একেবারে সরাসরি ইন্টারভিউ (Walk-In-Interview) এর মধ্য দিয়ে প্রার্থী বাছাই করে নিয়োগ দিয়ে দেওয়া হবে। সেক্ষেত্রে রাজ্যের যেকোনো জেলা থেকে পুরুষ কিংবা মহিলা যেকেউ সরাসরি ইন্টারভিউতে অংশগ্রহণ করতে পারবেন। সেখানে আপনাদের কিছু প্রশ্ন করনের মধ্য দিয়ে আপনাদের যাচাই করে নেওয়া হবে। তারপর অ্যাকাডেমিক এর ওপর নম্বর দিয়ে প্রার্থীদের নিয়ে একটি মেধা তালিকা তৈরি করে সর্বশেষে নিয়োগের একটি প্যানেল বের করা হবে। সেখান থেকেই করা হবে নিয়োগ।

আবেদন প্রক্রিয়া:
আপনাদের পশ্চিমবঙ্গের এই সরকারি চাকরি (WB Govt Job 2022) এর নিয়োগে আর আলাদা ভাবে আবেদন হবে না। সরাসরি ইন্টারভিউয়ের দিন ইন্টারভিউ কেন্দ্রে পৌঁছে সেখানে ইন্টারভিউয়ের জন্য প্রথমে রিপোর্ট করবেন। তারপর আপনাদের ডকুমেন্ট যাচাই করে ইন্টারভিউতে অংশগ্রহণ করার সুযোগ করে দেওয়া হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
ইন্টারভিউ কেন্দ্রে যেসব ডকুমেন্ট অবশ্যই নিয়ে যেতে হবে,
1. নিজের একটি Bio Data
2. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট বয়সের প্রমাণপত্র হিসাবে
3. মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট
4. উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
5. গ্র্যাজুয়েশন এর সার্টিফিকেট
6. ভোটার কিংবা আঁধার কার্ড
7. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
8. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
9. নিজের রঙিন পাসপোর্ট ফটো 
10. লাস্ট পে সার্টিফিকেট ইত্যাদি
শিক্ষাগত যোগ্যতা:
রাজ্যের এই শিক্ষক ও অশিক্ষক নিয়োগ (WB Teacher and Non Teaching Staff Recruitment 2022) অর্থাৎ গ্রুপ সি, গ্রুপ ডি ও গার্ড ইত্যাদি পদে আবেদনের জন্য আপনাকে যেকোনো সরকারি কর্ম বিরত প্রার্থী হয়ে থাকতে হবে। আরও সু বিস্তারে জানতে নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন দিয়ে দেওয়া হবে।
প্রার্থীর বয়সসীমা:
এখানে আবেদনের ক্ষেত্রে আপনার বয়স এর ক্ষেত্রে তেমন কোনো বাঁধা নেই অর্থাৎ যেকোনো বয়সের প্রার্থীরা আবেদন যোগ্য। শুধু বয়স 64 বছরের মধ্যে থাকতে হবে।
ইন্টারভিউয়ের তারিখ ও সময়:
আগামী 05/05/2022 এবং 06/05/2022 তারিখে সকাল 11 টা থেকে ইন্টারভিউ শুরু হয়ে যাবে। তাই আপনাদের ইন্টারভিউ শুরু হওয়ার আগেই ইন্টারভিউ কেন্দ্রে গিয়ে রিপোর্ট করতে হবে।
ইন্টারভিউ কেন্দ্র:
The Conference Hall of District Education Officer, Samagra Sikshya Mission, 8th Floor, New Administrative Building, Alipore, Kolkata, 700027
OFFICIAL NOTIFICATION: CLICK HERE 

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE
নিয়োগ ও চাকরির আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।

Leave a comment