রাজ্যের জেলায় জেলায় সরকারি ডিপার্টমেন্টে অসংখ্য গ্রুপ-সি কর্মী নিয়োগ, বেতন 30000 টাকা, পরীক্ষা ছাড়াই সরাসরি চাকরি | WB Govt Department Group C Recruitment 2022

বিরাট নিয়োগের সুখবর রাজ্যের সমগ্র চাকরিপ্রার্থীদের জন্য। পশ্চিমবঙ্গের জেলে অফিসে নিয়োগ করা হচ্ছে গ্রুপ সি কর্মী (WB Group C Recruitment 2022)। আপনি যদি রাজ্যের একজন স্থায়ী বাসিন্দা হন এবং সরকারি চাকরির খোঁজ করছেন তবে আপনার জন্য রয়েছে এক দুর্দান্ত সুযোগ চাকরি পাওয়ার। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা জুড়ে ইতিমধ্যে নিয়োগ শুরু হয়ে গিয়েছে এবং আরো বেশ কয়েকটি জেলায় জারি হয়েছে নিয়োগের বিজ্ঞপ্তি। আপনি কি সরকারি চাকরি না পেয়ে বেকার সমস্যায় জর্জরিত। তবে আর দেরি না করে এখনি এখানে চাকরির জন্য আবেদন করতে পারেন। রাজ্যের বাসিন্দা যেকোনো পুরুষ কিংবা মহিলা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। সব থেকে বড় কথা হলো, এখানে নিয়োগের ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। অর্থাৎ সরাসরি ইন্টারভিউ এর মাধ্যমে প্রার্থীদের বাছাই করে কর্মী পদে নিয়োগ করে দেওয়া হবে। 

WB Group-C Recruitment 2022

পদের নাম:
পশ্চিমবঙ্গের এই সরকারি চাকরি (WB Govt Job 2022) এর মাধ্যমে মূলত কয়েক ধরনের গ্রুপ সি (Group C) পদে কর্মী নিয়োগ করা হবে।
আবেদন প্রক্রিয়া:
আপনি যদি রাজ্যের এই দুর্দান্ত গ্রুপ সি নিয়োগ (West Bengal Group C Recruitment 2022) এর চাকরিতে অংশগ্রহণ করতে চান, তবে আপনাকে নিম্নলিখিত কয়েকটি ধাপে এখানে আবেদন করে নিতে হবে।
1. রাজ্যের এই গ্রুপ সি কর্মী নিয়োগের চাকরিতে আপনি মূলত অফলাইনের মাধ্যমে আবেদনপত্র (Application Form) জমা করার মধ্য দিয়ে আবেদন করে নিতে পারবেন।
2. সেক্ষেত্রে আপনাকে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র (Application Form) টি ডাউনলোড করে নিতে হবে। এই ফর্ম ডাউনলোড করার ডাইরেক্ট লিঙ্ক নিচে দেওয়া হবে।
3. এরপর আবেদনপত্রটি ভালো করে পূরণ করে করে ফেলতে হবে নিজের যাবতীয় সমস্ত তথ্যসমূহের মাধ্যমে।
4. এখানে দেবেন নিজের নাম, জেন্ডার, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স এবং ঠিকানা ইত্যাদি নানান তথ্য।
5. সঙ্গে আপনাকে নিজের একটি বৈধ মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিতে হবে এই অ্যাপ্লিকেশন ফর্ম এ। কারণ আপনাকে নিয়োগের সব রকম আপডেট এই মোবাইল নম্বর এবং ইমেল আইডি এর মাধ্যমে দেওয়া হবে।
6. এরপর নিজের সকল প্রকার যাবতীয় ডকুমেন্ট গুলি ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই আবেদনপত্রের সঙ্গে জুড়ে দিতে হবে।
7. তারপর এগুলি একটি চিঠি খামের মধ্যে ভরে তা একটি নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দেবেন।
8. আপনি এই আবেদনপত্রটি স্পীড পোস্ট কিংবা রেজিস্টার্ড পোস্ট এর মাধ্যমে পাঠাতে পারবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
রাজ্যের এই গ্রুপ সি (Group C) নিয়োগে আবেদন করার ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট বয়সের প্রমাণপত্র হিসেবে রাখতে হবে
2. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
3. উচ্চমাধ্যমিক এর মার্কশিট এবং সার্টিফিকেট
4. নিজের আঁধার কার্ড কিংবা ভোটার কার্ড অথবা রেশন কার্ড ঠিকানার প্রমাণপত্র হিসেবে
5. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
6. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
7. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
8. স্নাতক পাশের সার্টিফিকেট
নিয়োগ প্রক্রিয়া:
রাজ্যের এই গ্রুপ সি কর্মী নিয়োগ (WB Group C Recruitment 2022) এর ক্ষেত্রে কোনো লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে না। নিয়োগ হবে মূলত অ্যাকাডেমিক মার্কস ইবিং ইন্টারভিউয়ের ওপর ভিত্তি করে।
1. সেক্ষেত্রে আবেদনপত্র জমা পড়ার সেগুলি শর্ট লিস্টিং করে বাছাই করে লিস্টেড প্রার্থীদের ডাকা হবে।
2. তাদের অ্যাকাডেমিক মার্কস যাচাই করে তার ওপর ভিত্তি করেই প্রার্থীদের নম্বর প্রদান করা হবে। সেক্ষেত্রে যে বেশি অ্যাকাডেমিক মার্কস ধারণ করে থাকবে তার মেরিট লিস্ট এ নাম উপরে থাকবে।
3. এরপর প্রার্থীদের ডাকা হবে একটি সাধারণ কম্পিউটার টেস্ট এর জন্য। এখানে প্রার্থীদের কম্পিউটার সম্বন্ধে সাধারণ জ্ঞান যাচাই করা হবে এবং সাধারন কম্পিউটার টাইপিং টেস্ট করতে দেওয়া হতে পারে।
4. এরপর প্রার্থীদের ডাকা হবে ইন্টারভিউতে। ইন্টারভিউ প্রক্রিয়ায় তাদের সাধারণ কিছু প্রশ্ন করণের মধ্যে দিয়ে যেতে হবে এবং এখানে প্রার্থীদের পার্সোনালিটি টেস্ট করে নেওয়া হবে।
5. এরপর উপরোক্ত সবগুলি ধাপে প্রার্থীদের প্রাপ্ত নম্বরগুলো যোগ করা হবে এবং এই নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে।
6. প্রার্থীদের তারপর ডাকা হবে ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য। এরপরই জারি করা হবে নিয়োগের প্যানেল।
7. সবার শেষে এই নিয়োগের প্যানেল ধরেই প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করা হবে।
মাসিক বেতন:
প্রার্থীদের গ্রুপ সি কর্মী পদে নিয়োগ করে দেওয়ার পর মাসে উচ্চ হারে বেতন দেওয়া হবে। চাকরিতে জয়েন করার পরেই তাদের সর্বোচ্চ মাসিক বেতন হবে 30,000/- টাকা। সঙ্গে কর্মীদের বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা প্রদান করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
রাজ্যের যেকোনো শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন চাকরি প্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। ইতিমধ্যে রাজ্যজুড়ে রাজ্যের প্রতিটি জেলায় জেলায় সরকারি ডিপার্টমেন্ট এ এই গ্রুপ সি কর্মী নিয়োগ করার জন্য নোটিফিকেশন জারি হয়েছে যেখানে আপনার ন্যুনতম কোনো শিক্ষাগত যোগ্যতা দেখেই আপনাকে এখনো অংশগ্রহণ করতে দেওয়া হবে। এক্ষেত্রে আপনি যদি স্নাতক কিংবা স্নাতকোত্তর পাস করে থাকেন এবং সাধারন কম্পিউটার জ্ঞান থেকে থাকে আপনার তবে আপনি বেশ কিছু উচ্চ পদের জন্য এখানে আবেদন করতে পারেন।
প্রার্থীর বয়সসীমা:
আপনার বয়স ন্যুনতম 18 বছর হলেই আপনি এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। এবং সর্বোচ্চ 45 বছর বয়সের প্রার্থীরা এই গ্রুপ সি নিয়োগের চাকরিতে আবেদন করতে পারবেন।
SC/ST/PWD প্রার্থীদের বয়সে 5 বছরের এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।
নিয়োগের ধাপের সিলেবাস:
মোট 50 নম্বর থাকবে। এর মধ্যেই প্রার্থীদের পারফরম্যান্স দেখে তাদেরকে নম্বর প্রদান করা হবে। এবং নম্বরের ভিত্তিতে তৈরি তবে মেরিট লিস্ট তথা মেধা তালিকা।
1. প্রথমত শিক্ষাগত যোগ্যতার ওপর অর্থাৎ অ্যাকাডেমিক মার্কস এর ওপর নম্বর থাকবে সব থেকে বেশি অর্থাৎ 30 নম্বর। 
2. সাধারণ কম্পিউটার টেস্ট এর ওপর নম্বর থাকবে 15 নম্বর।
3. এবং সবার শেষে ইন্টারভিউয়ের ওপর থাকবে 5 নম্বর।
4. অর্থাৎ এই মোট 50 নম্বরের মধ্যে যে যত বেশি নম্বর পাবে সে মেরিট লিস্ট এ তত উপরে থাকবে।
আবেদনের সময়সীমা:
রাজ্যের এই গ্রুপ সি চাকরির জন্য আবেদন জানাতে পারবেন আগামী 31/05/2022 তারিখের মধ্যে।
নিচে নিয়োগ তথা চাকরির অফিশিয়াল নোটিফিকেশন দেওয়া হলো, সেটি পড়ে আরো ভালো করে সব রকম তথ্য জেনে নিতে পারবেন এই নিয়োগ অর্থাৎ আবেদন সম্পর্কে। সঙ্গে দেওয়া হল নিয়োগের আবেদন পত্র তথা অ্যাপ্লিকেশন ফর্ম এর লিংক, এই লিংক থেকে আপনি আবেদন পত্র টি ডাউনলোড করে ভালো করে পূরণ করে ফেলুন এবং তা জমা করে ফেলুন অতি শীঘ্রই।
OFFICIAL NOTIFICATION 1: CLICK HERE


OFFICIAL NOTIFICATION 2: CLICK HERE


APPLICATION FORM: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের আরো গুরুত্বপূর্ণ নতুন নতুন সব রকম আপডেট এবং খবর পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেল এর সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment