রাজ্যজুড়ে 6560 শিক্ষক ও 15227 গ্রুপ-সি, গ্রুপ-ডি ও অশিক্ষক কর্মী নিয়োগ | Teacher Non Teaching Staff Recruitment 2022

সারা রাজ্যের সরকারি চাকরি প্রার্থীদের জন্য রয়েছে এমুহুর্তের সবচেয়ে বড় নিয়োগের সুখবর। মূলত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় গুলির অধীনে দেশের প্রতিটি রাজ্য জুড়ে এবং পশ্চিমবঙ্গে নেওয়া হবে হাজার হাজার শিক্ষক ও অশিক্ষক কর্মী। রাজ্যের যেকোনো জেলার বাসিন্দা হলেই আপনি আবেদনের যোগ্য। একদিকে করোনা তথা লকডাউন এর জেরে বেকার সমস্যা হুহু করে বেড়ে চলেছে, অন্যদিকে এই বিশাল সংখ্যক শিক্ষক (Teacher Recruitment 2022) নিয়োগ ও Non Teaching Staff Recruitment এর ফলে বেকার সমস্যা অনেকটাই কমবে বলে আশাবাদী দেশের কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

Teacher and non teaching staff Recruitment 2022

উল্লেখ্য, দেশের কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এদিন রাজ্যসভায় বিশেষ উত্তর পর্বে জানান যে, প্রচুর শূন্যপদ সৃষ্টি হয়েছে রাজ্যজুড়ে যা আগামী কয়েক মাসের মধ্যেই পূরণ করা হ‌ওয়ার পথে। এদিন তিনি জানান, কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলোতে মোট 6560 এর মতো শিক্ষক শূন্যপদ (Teachers Vacancy) রয়েছে এবং 15227 শূন্যপদ রয়েছে গ্রুপ সি, গ্রুপ ডি, ক্লার্ক ও অন্যান্য অশিক্ষক পদে। এগুলি শূন্যপদ পূরণ করার জন্যই সচেষ্ট হয়ে উঠেছেন শিক্ষা দপ্তর তথা সরকার।
বিরোধী পক্ষ যখন এই অসংখ্য শূন্যপদ নিয়ে প্রশ্ন তোলেন এবং বলেন যে কেন এখনো এগুলো পূরণ করা হয়নি তখন এর উত্তরে শিক্ষামন্ত্রী বলেন যে ইতিমধ্যে 4 হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাই এই শূন্যপদ পূরণ করেই পরবর্তী নিয়োগে খুব শীঘ্রই হাত দেওয়া হবে। তাই রাজ্যজুড়ে সকল শিক্ষক চাকরি প্রার্থীদের প্রস্তুত থাকার জন্য একপ্রকার ইঙ্গিত দিলেন শিক্ষামন্ত্রী।
শিক্ষাগত যোগ্যতা:
শিক্ষক পদে আবেদনের জন্য আপনাকে ন্যুনতম উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে। সঙ্গে দুবছরের ডিপ্লোমা কোর্স করে থাকতে হবে। কিংবা স্নাতক পাশ করে থাকতে হবে যেকোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে সঙ্গে আপনাকে যেকোনো স্বীকৃত সংস্থা থেকে ডিগ্রি কোর্স করে থাকতে হবে টিচার্স ট্রেনিং ক্ষেত্রে। 
অন্যদিকে, বিভিন্ন অশিক্ষক পদে যেমন গ্রুপ সি, গ্রুপ ডি ও অন্যান্য ক্লার্ক পদে আবেদন করতে চাইলে আপনাকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। এখানে উচ্চ মাধ্যমিক কিংবা স্নাতক পাশ যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের জন্যও নানান পদে আবেদনের জন্য অসংখ্য পদ থাকবে।
প্রার্থীর বয়সসীমা:
শিক্ষক পদ ও গ্রুপ সি নিয়োগ (Group C Recruitment 2022) কিংবা গ্রুপ ডি নিয়োগ (Group D Recruitment 2022) এ আবেদনের ক্ষেত্রে আপনার বয়স হতে হবে 18-40 বছরের মধ্যে। এখানে রিজার্ভ ক্যাটাগরী প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হবে।


আবেদন প্রক্রিয়া:
সরাসরি নিয়োগে অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে আবেদনের লিংকে ক্লিক করে আপনাকে আবেদন করে নিতে হবে। এক্ষেত্রে আপনাকে সর্ব প্রথম আপনার পছন্দের পদটি বেছে নিতে হবে যার জন্য আবেদন করবেন। তারপর একটি অনলাইন ফর্ম খুলে যাবে যেটিকে নিজের সকল প্রকার তথ্য দিয়ে ভালো করে পূরণ করুন। এরপর কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করতে হবে। সবার শেষে সাবমিট বাটন এ ক্লিক করে আবেদন সম্পন্ন করুন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
যেসব ডকুমেন্ট সঙ্গে রাখবেন আবেদনের সময়-
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বয়সের প্রমাণপত্র হিসাবে
2. মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট
3. উচ্চ মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট
4. ডিপ্লোমা তথা D.EL.ED এর সার্টিফিকেট
5. স্নাতক পাশের সার্টিফিকেট
6. B.ED পাশের সার্টিফিকেট
7. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
8. ভোটার কিংবা আঁধার কার্ড
9. নিজের রঙিন পাসপোর্ট ফটো ইত্যাদি
OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরও নতুন নতুন আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন এখনই।

TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment