যুবশ্রী প্রকল্পে নতুন 20 হাজার নামের তালিকা প্রকাশ, নাম থাকলেই মাসে 1500/- টাকা | WB Yuvasree Prakalpa 2023

সুখবর! সুখবর! সুখবর! পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক যুবতীদের জন্য বিরাট সুখবর। এবার রাজ্যে ফের নতুন করে প্রকাশ পেয়েছে যুবশ্রী তথা বেকার ভাতার তালিকা। এক্ষেত্রে আপনারা শীঘ্রই চেক করে দেখে নিন এই তালিকা। তালিকায় নাম থাকলেই ব্যক্তি পিছু 1500 টাকা করে দেওয়া হবে। এই তালিকায় একই সঙ্গে প্রায় 20 হাজারের কাছাকাছি নাম প্রকাশ পেয়েছে। বিস্তারিত জানতে সঙ্গে থাকুন। 

WB YUVASREE PRAKALPA 2023
উল্লেখ্য, পশ্চিমবঙ্গের আর কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্পের মতো যুবশ্রী তথা বেকার ভাতা প্রকল্প অন্যতম স্থান দখল করেছে। এই প্রকল্পের আওতায় হাজার হাজার তথা প্রচুর সংখ্যক ছেলে মেয়ে যারা বেকার সমস্যায় ভুগছেন তারা উপকৃত হয়েছেন এবং এখনও হচ্ছেন। এই যুবশ্রী প্রকল্পে শুধু একবার আবেদন করলেই প্রতি মাসে রাজ্য সরকারের তরফ থেকে ডাইরেক্ট ব্যাংক অ্যাকাউন্টে 1500/- টাকা করে পাঠিয়ে দেওয়া হয় ব্যক্তি পিছু।
কারা আবেদন করতে পারবেন এখানে: আপনি যদি যুবশ্রী তথা বেকার ভাতা প্রকল্প এর সুবিধা পেতে চান তবে কিছু যোগ্যতা তথা শর্ত থাকা দরকার। নিচে সেগুলি উল্লেখ করা হয়েছে।
1. সর্বপ্রথমে, আবেদনকারী যুবক কিংবা যুবতীকে পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।
2. এখানে আবেদনকারী যুবক বা যুবতীকে অবশ্যই বেকার তথা কর্মহীন হয়ে থাকতে হবে। এই প্রকল্প তথা ভাতা শুধু বেকার যুবক যুবতীদের জন্য। তাই এটি বেকার ভাতা নামেও পরিচিত।
3. আবেদনকারী বেকার যুবক বা যুবতীর বয়স হতে হবে 18 থেকে 45 বছর বয়সের পর।
4. আবেদনকারী প্রার্থীর নাম এমপ্নয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে নথিভুক্ত থাকতে হবে এখানে আবেদন জানাতে গেলে।
5. যুবশ্রী তথা বেকার ভাতা প্রকল্প এর জন্য আবেদন জানাতে গেলে বেকার যুবক বা যুবতীকে কমপক্ষে অষ্টম শ্রেণী পাশ করে থাকতে হবে। সেক্ষেত্রে উচ্চ শিক্ষিত হয়ে থাকলেও এখানে করা যাবে আবেদন।
6. আবেদনকারী প্রার্থী পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অধীনে কোনো রকম আর্থিক লোন কিংবা প্রকল্পের সুবিধা যদি নিয়ে থাকেন তবে এখানে এই যুবশ্রী তথা বেকার ভাতা প্রকল্প এর জন্য তিনি আবেদন জানাতে পারবেন না। 
7. আপনি যদি কোনো রকম সরকারি চাকরি করে থাকেন তবুও এখানে আবেদন জানাতে পারবেন না আপনি।
এক্ষেত্রে ইতিমধ্যে যারা এই বেকার ভাতা তথা যুবশ্রী প্রকল্পের জন্য আবেদন জানিয়েছেন তাদের জন্য বিশেষ সুখবর। কারণ রাজ্যে Employment Bank এর তরফ থেকে যুবশ্রী প্রকল্পের নতুন তালিকা প্রকাশ করা হয়েছে। এখানে প্রায় 20 হাজারেরও কাছাকাছি প্রার্থীর নাম রয়েছে। 
পশ্চিমবঙ্গে এমপ্লয়মেন্ট ব্যাংক ওয়েবসাইট এ শ্রম দপ্তরের তরফে একটি নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এখানে বলা হয়েছে যে যাদের নাম এই নতুন প্রতীক্ষা তালিকা (New Waiting List) তে থাকবে তাদের আগামী 17/04/2023 তারিখ থেকে 01/06/2023 তারিখের মধ্যে আবেদনপত্র Employment Bank ওয়েবসাইট এ অনলাইনে জমা করে প্রিন্ট আউট করে নিতে হবে। 
এবং এই প্রিন্ট আউট নিয়ে সংশ্লিষ্ট এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে ভ্যালিডেশন এর জন্য Annexure -II সহ আগামী 01/06/2023 তারিখের মধ্যে জমা করতে হবে। এই আবেদনপত্র ফর্ম তথা Annexure -II Employment Bank এর অফিসিয়াল ওয়েবসাইট এ পেয়ে যাবেন।
OFFICIAL NOTICE/ WEBSITE: CLICK HERE


NEW WAITING LIST (YUVASREE PRAKALPA): CLICK HERE


ভবিষ্যতে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রকল্পের এরকম আরো নতুন আপডেট পেতে চান? তবে আজই যুক্ত হন আমাদের সঙ্গে। এর পাশাপাশি এখানে বিভিন্ন চাকরির আপডেট দেওয়া হয়ে থাকে।

TELEGRAM CHANNEL: JOIN HERE


MORE NEWS: CLICK HERE 

Leave a comment