মেধাবী স্কলারশিপে 12,000 টাকা প্রদান, মাধ্যমিক থেকে শুরু করে যেকোনো যোগ্যতায় আবেদন | Medhavi Scholarship 2022

এযাবৎ যত গুলি স্কলারশিপ ছাত্রছাত্রী এবং সরকারি চাকরি প্রার্থীদের জন্য এসেছে তাদের মধ্যে অন্যতম এই মেধাবী স্কলারশিপ। এর মধ্য দিয়ে আবেদনকারীরা উচ্চ অঙ্কের টাকা পেতে পারেন। এর সব থেকে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে, এখানে যেকোনো প্রার্থী আবেদন জানাতে পারবেন। পুরুষ থেকে শুরু করে মহিলা সবাই আবেদন যোগ্য। ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকলে আবেদন করা যাবে। এমনকি যারা চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন কিংবা উচ্চ শিক্ষা গ্রহণ করছেন তারাও এখানে অনায়াসে আবেদন করতে পারেন। নিচে বিস্তারিত খুঁটিনাটি আলোচনা করা হয়েছে।

Medhavi Scholarship 2022

মেধাবী স্কলারশিপ সম্পর্কে কিছু তথ্য:
এর সব থেকে উল্লেখযোগ্য বিশেষত্ব হচ্ছে, ঘরে বসেই মোবাইলে অ্যাপ ডাউনলোড করেই এই মেধাবী স্কলারশিপ এর জন্য আবেদন জানাতে পারবেন আপনি। এখানে আবেদনকারী সর্বোচ্চ 12,000/- টাকা অব্দি পেতে পারেন। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফ থেকে প্রতি বছর এই স্কলারশিপ এর আয়োজন করা হয়ে থাকে। এটি সরকারি চাকরি প্রার্থীদের জন্য বিশেষ সহায়ক হিসেবে কাজ করে থাকে বিশেষ করে যারা বিভিন্ন সরকারি চাকরি (Govt Job Recruitment 2022) এর জন্য প্রস্তুতি নিচ্ছেন। চাকরি প্রার্থীরা এখানে নিজেদেরকে যাচাই করার সুযোগ পায় কারণ এখানে এই স্কলারশিপ এর অ্যাপ এ তারা বিভিন্ন পরীক্ষা দিতে পারে যার সিলেবাস এবং বিভিন্ন কম্পিটিটিভ পরীক্ষার সিলেবাস একই। যাইহোক সব থেকে বড়ো কথা তারা এখানে আর্থিক সহায়তা পেয়ে থাকে স্কলারশিপ এর মাধ্যমে যেটি তাদের নানান কাজে লাগে।
স্কলারশিপ এ অর্থের পরিমাণ:
এখানে ভালো অঙ্কের টাকা প্রদান করা হয়ে থাকে। একজন আবেদনকারী সর্বোচ্চ 12 হাজার টাকা পেতে পারেন এখানে। সেক্ষেত্রে এখানে পরীক্ষার আয়োজন করা হয়ে থাকে যেখানে প্রথম 897 জনকে টাইপ A ক্যাটাগরি এর আওতায় রেখে 12,000/- টাকা করে দেওয়া হয়ে থাকে, 358 জনকে টাইপ B ক্যাটাগরি এর আওতায় রেখে 6,000/- টাকা করে দেওয়া হয় থাকে এবং 196 জনকে টাইপ C ক্যাটাগরি এর আওতায় রেখে 300 টাকা করে দেওয়া হয়ে থাকে। এই প্রাপ্ত টাকা দুটি কিস্তির মাধ্যমে অ্যাকাউন্টে দেওয়া হয়ে থাকে। 
স্কলারশিপ এ আবেদন করার জন্য যোগ্যতা:
সরকারি চাকরি (Govt Jobs 2022) এর মতই এখানে আবেদন করতে গেলেও বিভিন্ন যোগ্যতা থাকা দরকার। নিচে বিস্তারিত আলোচনা করা হলো,
1. দেশের যেকোনো জেলা প্রান্ত থেকে এখানে আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে আপনি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকলে এখানে আবেদন জানাতে পারেন।
2. আবেদন করা ক্ষেত্রে প্রার্থীর ন্যুনতম বয়সসীমা 16 বছর। সর্বোচ্চ 40 বছরের প্রার্থীরা আবেদন জানাতে পারবেন।
3. এখানে আবেদন করার ক্ষেত্রে আপনার ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা হওয়া দরকার মাধ্যমিক পাশ। উপরে উচ্চ মাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর কিংবা অন্য কোনো ডিগ্রি অথবা ডিপ্লোমা কোর্স এর ক্ষেত্রেও এখানে আবেদন জানাতে পারেন।
4. এককথায় মাধ্যমিক পাশ থেকে শুরু করে উপরের যেকোনো যোগ্যতায় আপনি এখানে আবেদন জানাতে পারবেন। আপনার বয়স শুধু থাকতে হবে 40 বছরের মধ্যে।
কীভাবে আবেদন করবেন?
অনলাইনের মাধ্যমে খুব সহজেই এখানে আবেদন করা যায়। সেক্ষেত্রে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন,
1. এই স্কলারশিপ এর জন্য আবেদন করতে আপনাকে সর্বপ্রথম এই মেধাবী অনলাইন অ্যাপ ডাউনলোড করে নিতে হবে প্লে স্টোর থেকে কিংবা নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে রেজিস্ট্রেশন করে নিতে পারেন।
2. অ্যাপ টি ওপেন করে কিংবা অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে তারপর অনলাইন রেজিস্ট্রেশন অপশন এ চলে যান। এখানে নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে অনলাইন রেজিস্ট্রেশন তথা ফর্ম ফিলাপ করতে হবে।
3. সেক্ষেত্রে নিজের একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি অবশ্যই রাখবেন যখন এখানে রেজিস্ট্রেশন করতে যাবেন।
4. এরপর সেখানে আপনাকে 300 টাকা আবেদন ফি বাবদ অনলাইন পেমেন্ট করে দিতে হবে। মজার ব্যাপার হলো আপনি যদি এই পরীক্ষায় ন্যুনতম 30% নম্বর পেয়ে থাকেন তবে এই ফি আপনাকে ফিরিয়ে দেওয়া হবে।
5. যাইহোক সবার শেষে সাবমিট করে দিন এবং স্ক্রীনশট কিংবা প্রিন্ট আউট করে রাখুন ভবিষ্যতের জন্য।
আপনারা যারা এখানে স্কলারশিপ এর জন্য আবেদন জানাতে চান তারা অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করে রেজিস্ট্রেশন তথা অনলাইন আবেদন করে নিতে পারেন। সেক্ষেত্রে এখানে অনেকেই আবেদন করছেন এখনও অনেকে আবেদন করছেন।
OFFICIAL WEBSITE: CLICK HERE
আপনি কি একজন সরকারি চাকরি প্রার্থী? কিংবা সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন? তবে নানান চাকরির খবর ও আপডেট পেতে যুক্ত থাকুন আমাদের সঙ্গে। সঙ্গে চাকরির আপডেট প্রতিনিয়ত পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান শীগ্রই।
WEST BENGAL GOVT JOB: CLICK HERE


TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment