বিরাট সুখবর! রাজ্যে ফের Primary TET 2022 ও WBSSC এর মাধ্যমে এক লক্ষেরও বেশি শূন্যপদে শিক্ষক-শিক্ষিকা নিয়োগ

রাজ্যের হবু শিক্ষক চাকরিপ্রার্থীদের জন্য বিরাট বড়ো একটি সুখবর। সব জল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ প্রতীক্ষার পর পশ্চিমবঙ্গে অসংখ্য শিক্ষক-শিক্ষিকা পদে নিয়োগ হতে চলেছে। রাজ্যে এবার Primary TET এবং WBSSC এর মাধ্যমে লক্ষাধিক শূন্যপদে নিয়োগ করা হবে শিক্ষক-শিক্ষিকা। এক সমীক্ষা অনুযায়ী এযাবৎ হাজার হাজার প্রাথমিক, উচ্চপ্রাথমিক ও মাধ্যমিক স্কুলে লক্ষেরও বেশি শূন্যপদ রয়েছে যেখানে শিক্ষক-শিক্ষিকা নিয়োগ করা হলে লক্ষ লক্ষ হবু শিক্ষক-শিক্ষিকাদের মুখে হাসি ফুটবে এবং দেশ তথা রাজ্যের বেকার সমস্যা অনেকটাই কমবে বলেও ধারণা করা হচ্ছে।



wb primary tet 2022 and wbssc




উল্লেখ্য, রাজ্যে অনেকদিন যাবৎ সেভাবে কোনো রকম নিয়োগ করা হয়নি পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন (West Bengal School Service Commission) তথা WBSSC এর তরফ থেকে। প্রায় ডুমুরের ফুল হতে চলেছে রাজ্যের উচ্চ প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষক নিয়োগ। অন্যদিকে রাজ্যে অনেক টানাপোড়েনের পর 2017 এর প্রাথমিক টেট (Primary TET 2017) সংঘটিত হলো রাজ্যে দীর্ঘ চার বছর পেরিয়ে 2021 সালের 31 জানুয়ারিতে। গত 10 জানুয়ারি, 2022 এ Primary TET 2017 এর ফলাফল দিলেও এবার নিয়োগ নিয়ে আবার খামখেয়ালিপনা দেখাতে শুরু করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) তথা রাজ্য সরকার। কত শূন্যপদে (Vacancy) করা হবে 2017 এর TET এ শিক্ষক-শিক্ষিকা নিয়োগ তা নিয়ে ইতিমধ্যে নানান রকম প্রশ্ন উঠতে শুরু করেছে উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে ও শিক্ষা মহলে।


অন্যদিকে রাজ্য সরকার যখন রাজ্যের সমস্ত স্কুলে শিক্ষক শিক্ষিকাদের শূন্যপদ (Vacancy of Teacher in West Bengal) সম্পর্কে একটি হিসাব চাই শিক্ষা পর্ষদের কাছে তখন একটি বিশেষ সমীক্ষা চালিয়ে দেখা যায় যে রাজ্যে এখন বর্তমানে সব রকম স্কুলে বিভিন্ন শিক্ষক-শিক্ষিকা পদে প্রায় লক্ষাধিক শূন্যপদ রয়েছে যেখানে কোনো রকম নিয়োগ করা হয়নি। যদি রাজ্য শিক্ষা বোর্ড তথা রাজ্য সরকারের পক্ষ থেকে বিশেষ পদক্ষেপ নেওয়া যায় তাহলে প্রচুর পরিমানে নিয়োগ করা সম্ভব শিক্ষক ও শিক্ষিকা পদে।


সমীক্ষা অনুযায়ী পশ্চিমবঙ্গে 10 লক্ষেরও বেশি চাকরিপ্রার্থী রয়েছে যারা D.EL.ED ও B.ED প্রশিক্ষিত। রাজ্যে এতো প্রশিক্ষিত চাকরিপ্রার্থীদের এভাবে ফেলে রাখা যায়না। তাই রাজ্য সরকার এই প্রশিক্ষিত D.EL.ED ও B.ED করা চাকরিপ্রাথীদের নিয়োগ নিয়ে ভাবতে শুরু করেছে। ইতিমধ্যে Primary TET 2022 নিয়ে বিশেষ পরিকল্পনা শুরু হয়েছে রাজ্য শিক্ষা মহলে। অতি শীঘ্রই Primary TET 2017 এর উত্তীর্ণদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। এবং খুব তাড়াতাড়ি সম্পন্ন করা হবে Primary TET 2017 এর নিয়োগ প্রক্রিয়া। তারপরেই রাজ্যে নতুন করে নতুন টেট (Primary TET 2022) এর বিজ্ঞপি জারি হবে বলে আশা করা যায়। 




অন্যদিকে United Nations Educational Scientific and Cultural Organization তথা UNESCO একটি বিশ্ব সমীক্ষা চালাই এবং আমাদের দেশ ভারতবর্ষ (India) এর শিক্ষা নিয়ে যে সমীক্ষা করা হয়েছে তা চোখে পড়ার মতো। UNESCO মূলত “No Teachers, No Class” নামে একটি সমীক্ষা চালাই ভারতবর্ষে শিক্ষক এর ঘাটতি পদ নিয়ে এবং শিক্ষাকে আরো নতুন রূপ দিতে তথা শিক্ষা সংস্কারের জন্য। সেই সমীক্ষা অনুযায়ী সারা ভারতে প্রায় সাড়ে 11 লক্ষ স্কুলে শিক্ষক-শিক্ষিকার ঘাটতি রয়েছে। আমাদের রাজ্য পশ্চিমবঙ্গ রয়েছে এই শূন্যপদের নিরিখে তৃতীয় স্থানে। শুধু পশ্চিমবঙ্গেই প্রায় 1 লক্ষ 20 হাজার শূন্যপদ রয়েছে শিক্ষক ও শিক্ষিকা পদে নিয়োগ করার জন্য।


UNESCO এর এই বিশেষ সমীক্ষা এর পর দেশ তথা পশ্চিমবঙ্গ রাজ্য সজাগ হতে শুরু করেছে নিয়োগ নিয়ে। বিশেষ সূত্র মারফত এক খবর অনুযায়ী রাজ্যে আবার প্রচুর শিক্ষক পদে নিয়োগ করা হবে। প্রাথমিক (Primary) থেকে শুরু করে উচ্চ প্রাথমিক (Upper Primary) ও মাধ্যমিক স্কুলে হাজার হাজার শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ হতে চলেছে গোটা রাজ্য জুড়ে।  


Official Websites: www.wbbpe.orgwww.westbengalssc.com

Leave a comment