বিরাট ঘোষণা মুখ্যমন্ত্রীর! বছরে দুবার DA দিচ্ছে রাজ্য সরকার | WB DA Update 2023

DA তথা মহার্ঘ্য ভাতা তথা Dearness Allowance নিয়ে রাজ্যে আগাগোড়াই জল্পনা কম ছিল না। এর জন্য কম হয়রানির শিকার হয়নি রাজ্যের সরকারি কর্মীরা, এমনকি এখনও ক্রমাগত নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে কর্মীদের। রাজ্যে বকেয়া DA এর পরিমাণ ইতিমধ্যে যে আকাশ ছুঁয়েছে তা আর নতুন কিছু নয়। বারংবার নিজেদের হকের দাবিতে আদালতের দ্বারস্থ হয়েও মেলেনি কোনো সুফল, ফলে রাজ্য সরকারের ওপর ক্ষোভ উগড়ে দিয়েছে কর্মীরা। 

WB Govt Employees Update 2023
এবার পশ্চিমবঙ্গের রাজ্য রাজনীতির অবস্থা খুবই ভয়াবহ এই DA নিয়ে। পশ্চিমবঙ্গের এই DA সমস্যা এখন শুধু রাজ্যের সমস্যা না একটি জাতীয় সমস্যাও বটে। এবার সারা দেশের বিভিন্ন চর্চিত বিষয় গুলির মধ্যে রাজ্যের DA এর বিষয় তার গুরুত্বপূর্ণ স্থান দখল করে নিয়েছে। 
ডিএ নিয়ে কম হয়রানির শিকার হয়নি রাজ্যের সরকারি চাকরিজীবী সঙ্গে পেনশন ভোগীরা। বিভিন্ন ক্ষেত্রে উন্নতিসাধন করার চেষ্টা থাকলেও কেন যেন এই চাকরি কিংবা নিয়োগ এবং এই বেতন তথা DA এর ব্যাপারে সরকার আগাগোড়াই উদাসীন। তাই বিভিন্নভাবে এবং নানান স্থানে কর্মীরা তাদের দাবিদাওয়া তুলে ধরে, উদ্বেগ প্রকাশ করে এবং ডিএ বৃদ্ধি থেকে শুরু করে বকেয়া DA মিটিয়ে দেওয়ার দাবি জানায়। কিন্তু কার কথা কে শুনে? সরকারি কর্মীদের দিয়ে নানান কাজ করিয়ে নিলেও তাদের ঠিকঠাক সাম্মানিক এর প্রশ্ন যখন আসে তখন সবাই চোখ কান বুজে চুপ করে বসে থাকে। 
রাজ্যে কর্মীদের বকেয়া তথা বাকি ডিএ এর হিসাব আকাশ ছুঁয়েছে। 2016 থেকে 2022 এর হিসাবে এই টাকার অঙ্ক প্রায় 42 হাজার কোটি ছুঁয়েছে। অন্যদিকে রাজ্যের সার্বিক আর্থিক পরিস্থিতি এখন খুবই ভয়াবহ এক প্রকার শোচনীয়। এত পরিমাণ অর্থ রাজ্যে সরকারের জন্য মেটানো একেবারেই যে অসম্ভব রকমের তা আর বলার অপেক্ষা রাখেনা। কিছু রাজ্য সরকার অনেকটাই চাপে পড়েছে এখন সঙ্গে খেয়ে চলেছে অনবরত ধাক্কা।
ডিএ নিয়ে বিভিন্ন জায়গায় গিয়েও সুফল না পেয়ে রাজ্যের সরকারি কর্মীরা এবার সরাসরি রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলন তথা বিক্ষোভ এ সামিল হলো। তাই রাজ্যের কর্মী মহলের তরফ থেকে রাজ্যের তথা কলকাতার শহীদ মিনারের কাছে সরব এবং সক্রিয় আন্দোলন গড়ে তোলা হয়েছে। বিগত 13 দিন ধরে প্রায় 282 ঘণ্টা এই আন্দোলন গড়ে তোলে কর্মীদের বিশেষ জোট। তাদের বিশেষ সংগঠনের দাবি একটাই রাজ্য সরকার যেন তাদের সব বকেয়া DA মিটিয়ে দেয় সঙ্গে নিয়োগে যেনো স্বচ্ছতা আনে।
একদিকে যেমন কর্মীরা পথে নেমে আন্দোলন করে রাজ্য সরকারের বিরুদ্ধে তাদের ক্ষোভ উগড়ে দিচ্ছে ঠিক অন্যদিকে ত্রিপুরায় গিয়ে মুখ্যমন্ত্রী তার ভোটের প্রচারে অন্যকিছু শুনিয়ে চলে এলো। তিনি সেখান থেকে ম্যানিফেস্টো দেখিয়ে জানিয়ে দিলেন রাজ্যের সরকারি কর্মীদের বছরে দুবার করে DA পাওয়ার কথা। ফলস্বরূপ রাজ্যের কর্মীরা রীতিমত আরো বেশি ক্ষুব্ধ হয়েছে সরকারের এহেন আচরণে। তাদের কথায়, নিজের রাজ্যের বকেয়া DA মেটাতে হিমশিম খাচ্ছে সরকার, অন্যদিকে অন্য রাজ্যে তথা ত্রিপুরায় গিয়ে এমন প্রতিশ্রুতি দিয়ে আসছে যা একেবারেই মেনে নিতে পারছেন না তারা।
ভবিষ্যতে এরকম আরো আপডেট পেতে চান? কিংবা আপনি কি একজন সরকারি চাকরি প্রার্থী হয়ে দীর্ঘ দিন ধরে ভালো কোনো চাকরির খোঁজে রয়েছেন এবং চাকরি ও নিয়োগের যাবতীয় নানান আপডেট পেতে চান? তবে আজই যুক্ত হন আমাদের সঙ্গে।
OUR OFFICIAL WEBSITE: CLICK HERE


OUR TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment