প্রধানমন্ত্রী কৃষি সেচ যোজনায় পশ্চিমবঙ্গে কর্মী নিয়োগ, বেতন 25000 টাকা | WB Govt Recruitment 2022

পশ্চিমবঙ্গের সরকারি চাকরি প্রার্থীদের জন্য রয়েছে এক দুর্দান্ত নিয়োগের সুখবর। আপনি যদি রাজ্যের স্থায়ী বাসিন্দা হয়ে দীর্ঘ দিন যাবৎ একটি ভালো সরকারি চাকরির খোঁজে থেকে থাকেন তবে একদম সঠিক জায়গায় এসেছেন। কেন্দ্রের অন্যতম সেরা যোজনা তথা প্রধানমন্ত্রী কৃষি সেচ যোজনার পক্ষ থেকে রাজ্যে নেওয়া হচ্ছে বেশ কিছু পদে কর্মী। আপনি এখানে খুব সহজেই নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন। এখানে পুরুষ থেকে মহিলা যেকোনো প্রার্থী অনায়াসেই চাকরির জন্য আবেদন জানাতে পারেন। রাজ্যে দিনের পর দিন যেহারে বেড়ে চলেছে বেকার সমস্যা, অন্যদিকে নেই কোনো ভালো নিয়োগ, এমন কঠিন পরিস্থিতিকে এরকম দুর্দান্ত একটি চাকরির সুবর্ণ সুযোগ হাতের মুঠোয় করে নিতে, দেখে নিন এই নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি, নিচে আলোচনা করা হলো।

West Bengal Govt Jobs 2022

নিয়োগকারী সংস্থা ও ও নিয়োগস্থান:
প্রধানমন্ত্রী কৃষি সেচ যোজনা তথা PMKSY এর অধীনে রাজ্যের কৃষি ভবন তথা কৃষি বিভাগের পক্ষ থেকে এই নিয়োগের আয়োজন করা হয়েছে। এর মধ্য দিয়ে রাজ্যের জেলা লেভেলে কৃষি ও সেচ তথা জলাশয় প্রজেক্টে কর্মী নিয়োগ করা হচ্ছে।
কীভাবে আবেদন জানাবেন?
আগেই বলা হয়েছে, রাজ্যের এই সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এ আপনি এক বা একাধিক পোস্টের জন্য আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে নিম্নলিখিত কয়েকটি ধাপ অনুসরন করুন,
1. সবার প্রথমে এই কৃষি-জলাশয় নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র ডাউনলোড করে নেবেন।
2. আবেদনপত্র তথা Application Form ডাউনলোড করার ডাইরেক্ট লিঙ্ক নিচে দেওয়া হয়েছে, সেটি ডাউনলোড করে একটি সাদা A4 সাইজের পেপারে প্রিন্ট আউট করে বের করে নেবেন।
3. এরপর নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে এই আবেদনপত্রটি খুব ভালো করে পূরণ করতে হবে।
4. সেক্ষেত্রে নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, মোবাইল নম্বর এবং ইমেল আইডি ইত্যাদি তথ্য দেবেন এখানে।
5. এরপর নিজের যাবতীয় কিছু ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই আবেদনপত্রের সঙ্গে জুড়ে দেবেন। সঙ্গে নিজের পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করে একটি সিগনেচার করে দিন।
6. সবার শেষে এগুলি সব একটি চিঠি খামের মধ্যে ভরে তা একটি নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে। শুধুমাত্র স্পীড পোস্ট এর মাধ্যমে এই আবেদনপত্রটি পাঠাতে পারবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
রাজ্যের এই কৃষি জলাশয় বিভাগের নিয়োগে আবেদন জানাতে যেগুলি ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. নিজের সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
3. রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
4. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আঁধার কার্ড
5. নিজের একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি
6. কোনো কাস্ট সার্টিফিকেট যদি থাকে
7. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
প্রার্থীদের নিম্নলিখিত বিশেষ কয়েকটি ধাপের মধ্য দিয়ে এখানে কর্মী পদে নিযুক্ত করা হবে,
1. সেক্ষেত্রে আবেদন জমা পড়ার পর প্রার্থীদের একটি সাধারণ লিখিত পরীক্ষার জন্য ডেকে নেওয়া হবে।
2. এখানে উত্তীর্ণ হলে প্রার্থীদের পরবর্তী ধাপে তথা একটি সাধারণ কম্পিউটার টেস্ট এর জন্য ডাকা হতে পারে।
3. এখানে তাদের সাধারণ কম্পিউটার চালানোর দক্ষতা যাচাই করা হবে।
4. তারপর প্রার্থীদের ডেকে নেওয়া হবে ইন্টারভিউয়ের জন্য। সেখানে তাদের সাধারণ কিছু প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।
5. এরপর প্রার্থীদের সার্বিক পারফরম্যান্স এর ভিত্তিতে তাদের দেওয়া হবে নম্বর, জার ভিত্তিতে তৈরি করে নেওয়া হবে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা।
6. সবার শেষে এই মেরিট লিস্ট অনুযায়ী প্রার্থীদের ডেকে সরাসরি কর্মী পদে নিযুক্ত করা হবে।
পদের নাম:
রাজ্যের এই সরকারি নিয়োগ (WB Govt Recruitment 2022) এর মধ্য দিয়ে কৃষি বিভাগের নিয়োগে মূলত প্রধান তিন ধরনের গ্রুপ সি পদে কর্মী নিয়োগ (WB Group-C Recruitment 2022) করা হবে। প্রথমত, বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ(Subject Matter Specialist) পদে, দ্বিতীয়ত, হিসাবরক্ষক (Accountant) পদে এবং তৃতীয়ত, ডাটা এন্ট্রি অপারেটর পদে কর্মী নিয়োগ (WB DEO Recruitment 2022) করা হবে এখানে।
শিক্ষাগত যোগ্যতা:
বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ পদে আবেদনের ক্ষেত্রে আপনাকে কৃষি/ উদ্যানবিদ্যা/ পশুপালন/ বনপালন বিদ্যা ইত্যাদি যেকোনো একটি ক্ষেত্রে স্নাতক ডিগ্রি পাস করে থাকতে হবে।
অন্যদিকে, হিসাবরক্ষক পদে আবেদনের ক্ষেত্রে আপনাকে কমার্স বিভাগে স্নাতক পাশ করার পাশাপাশি অ্যাকাউন্ট্যান্ট বিষয়ে জ্ঞান থাকতে হবে।
অন্যদিকে, ডাটা এন্ট্রি অপারেটর পদে আবেদনের ক্ষেত্রে আপনাকে স্নাতক পাশ করে থাকতে হবে। সঙ্গে কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয়ে বিশেষ জ্ঞান থাকতে হবে।
প্রার্থীর বয়সসীমা:
এখানে আবেদনের জন্য বয়সের ক্ষেত্রে কোনো রকম বাঁধা সীমা নেই। অর্থাৎ যেকেউ এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারেন। সেক্ষেত্রে আপনার বয়স থাকতে হবে শুধু 65 বছরের নিচে।
মাসিক বেতন:
চাকরিতে নিযুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে কর্মীদের মাসে উচ্চ হারে বেতন দেওয়া হবে। সেক্ষেত্রে বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ দের মাসিক বেতন 25,000/- টাকা থেকে শুরু হচ্ছে। হিসাবরক্ষক ও ডাটা এন্ট্রি অপারেটর কর্মীদের মাসিক বেতন যথাক্রমে 10,000/- ও 7500/- টাকা থেকে শুরু হবে।
আবেদন পাঠানোর ঠিকানা:
The Project Manager, WCDC, Paschim Bardhaman & Deputy Director of Agriculture, Soil & Water Management, Burdwan, Krishi Bhavan, 4th Floor, DSF Campus, Kalna Road, Purba Bardhaman, WB, PIN- 713101
আবেদনের সময়সীমা:
আপনি যদি রাজ্যের এই কৃষি-সেচ বিভাগের নিয়োগে আবেদন জানাতে চান তবে আগামী 18/08/2022 তারিখের মধ্যে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে স্পীড পোস্ট এর মাধ্যমে পাঠাতে পারেন আবেদন।
নিচে এই নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হয়েছে, সেটি ডাউনলোড করে নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন। সঙ্গে এখানেই এই নিয়োগের অ্যাপ্লিকেশন ফর্ম দেওয়া হয়েছে, প্রিন্ট আউট করে বের করে নেবেন।
OFFICIAL NOTIFICATION/ APPLICATION FORM: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি ও নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment