পোস্ট অফিসের এই স্কিমে 100 টাকা করে জমিয়ে 14 লক্ষ টাকা রিটার্ন | Post Office Scheme 2022-2023

মানুষের মৌলিক চাহিদা গুলির মধ্যে সরাসরি অর্থ তথা টাকার উল্লেখ না থাকলেও খাদ্য, বস্ত্র ও বাসস্থান এই তিনটি মৌলিক চাহিদা ভালো ভাবে পূরণ করতে বর্তমানে আমরা টাকার গুরুত্বকে অস্বীকার করতে পারিনা। দিন যতই সামনের দিকে এগোচ্ছে, ততই আধুনিক হচ্ছে মানুষের জীবনযাপন এবং বেড়েই চলেছে মানুষের চাহিদা। তাই মানুষ নিজস্ব ব্যবসা কিংবা চাকরির মাধ্যমে অর্থ উপার্যন করার পাশাপাশি বিভিন্ন বিশ্বস্ত স্কিম এর অনুসন্ধান করে চলেছে অনবরত যেখান থেকে সে ভালো অঙ্কের টাকা ইনকাম করে নিতে পারে। ভারতীয় ডাক তথা পোস্ট অফিসের মাধ্যমে নানান সময়ে নানান স্কিমের আয়োজন করা হয়েছে।

Post Office Scheme 2022
যাইহোক, আজ সেরকমই এক জনকল্যাণমূলক স্কিম এর সম্পর্কে আলোচনা করা হবে যেটি মূলত ইন্ডিয়া পোস্ট তথা ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে জারি করা হয়েছে। এখানে খুবই স্বল্প বিনিয়োগে আপনি পাবেন অঢেল রিটার্ন। 
পোস্ট অফিসের স্কিম সম্পর্কে বিস্তারিত: পোস্ট অফিসের তরফ থেকে আয়োজিত এই স্কিম এর নামকরণ করা হয়েছে সুমঙ্গল গ্রামীণ পোস্টাল লাইফ ইন্স্যুরেন্স স্কিম। এর মধ্য দিয়ে একজন ব্যক্তি দিনে 100 টাকার কাছাকাছি তথা শুধু 95 টাকা জমে করে 10 লক্ষের ওপরে অর্থাৎ 14 লাখ টাকা অব্দি বানিয়ে নিতে পারেন। 
আবেদন করতে যোগ্যতা: অভূতপূর্ব এই পোস্ট অফিসের স্কিম (Post Office Scheme 2022) এ আবেদন জানাতে পারেন আপনিও। এখানে আবেদনের ক্ষেত্রে ন্যুনতম বয়স হতে হবে 19 বছর। সর্বোচ্চ 45 বছরের ব্যক্তিরা আবেদন জানাতে পারবেন।
সব থেকে বড় কথা হলো আপনাকে ভারতের একজন স্থায়ী নাগরিক হতে হবে। সেক্ষেত্রে আপনি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে এখানে অবশ্যই এপ্লাই করে এর সুবিধা পেতে পারেন।
স্কিমের বিশেষ সুবিধা: প্রথমত এটি একটি এন্ডাওমেন্ট প্ল্যান। অর্থাৎ, আপনার যদি বার বার টাকার প্রয়োজন হয় তথা আপনি যদি ব্যবসার ক্ষেত্রে বিনিয়োগ করতে চান তবে এটি আপনার জন্য একটি বিশেষ ফলপ্রসূ স্কিম। বিশেষভাবে উল্লেখ্য যে, বিমাকারী ব্যক্তি জীবিত থাকা অবস্থায় এখানে টাকা পান। সঙ্গে রয়েছে আরো বিশেষ বিশেষ সুযোগ সুবিধা।
কীভাবে পাবেন 14 লক্ষ টাকার ফান্ড: মনে করুন আপনার বয়স যখন 25 বছর তখন আপনি এই স্কিম শুরু করলেন। সেক্ষেত্রে 7 লক্ষ টাকার বীমা সহ 20 বছরের পলিসি প্ল্যান এ এপ্লাই করলেন। এখানে আপনাকে প্রতিদিন 100 টাকারও কম তথা 95 টাকা করে দিতে হবে। 
এইভাবে মাসে দিলেন 2,850 টাকা। 3 মাসের জন্য দিতে হবে 8,550 টাকা। এবং 6 মাসের জন্য 17,100 টাকা। সেক্ষেত্রে আপনি যদি এখানে এভাবে বিনিয়োগ প্রক্রিয়া চালিয়ে যেতে পারেন তবে ম্যাচুরিটিতে আপনি সব মিলিয়ে প্রায় 14 লক্ষের মতো টাকা পাবেন।
আরো বিস্তারিত খুঁটিনাটি জেনে নিয়ে নিকটবর্তী তথা নিজস্ব পোস্ট অফিস কিংবা হেড পোস্ট ডিপার্টমেন্টে যোগাযোগ করতে পারেন। সেখান থেকে আপনাকে পূর্ণ তথ্য ও সহযোগীতা প্রদান করা হবে। এবং এখানেই আপনি এই স্কিম এর জন্য এপ্লাই জানাতে পারেন।
আপনি যদি ভবিষ্যতে এরকম আরো গুরুত্বপূর্ণ সরকারি কিংবা অন্যান্য স্কিমের খবরাখবর পেতে চান তবে আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যেতে পারেন। সেক্ষেত্রে আপনি সরকারি চাকরির জন্য প্রস্তুতি কিংবা অন্যান্য কাজের সন্ধানে থেকে থাকলে এটি আপনার জন্য সেরা ঠিকানা, আমাদের অফিসিয়াল ওয়েবসাইট এ নিয়মিত ভিজিট করতে পারেন। এখানে বিভিন্ন চাকরি ও কাজের আপডেট দেওয়া হয়ে থাকে।
OUR TELEGRAM CHANNEL: JOIN HERE


OUR OFFICIAL WEBSITE: VISIT HERE

Leave a comment