পোস্ট অফিসের এই প্রকল্পে টাকা রাখলেই হুহু করে হবে ডবল, শীঘ্রই করুন আপনিও | Post Office Scheme 2023

টাকা সবাই উপার্জন করে, কম বেশি সবাই টাকা উপার্জন করলেও সেটির সঠিক বিনিয়োগ প্রায় অনেকেরই অজানা। সবাই চাই ধনী হতে, বড়লোক হতে, বেশি বেশি টাকা ইনকাম করতে। কিন্তু এর রাস্তা হয়তো হাতে গোনা কিছু লোকেই জানে। আমাদের রাজ্যে তথা দেশে বেশ কিছু প্রকল্প কিংবা স্কীম রয়েছে যেখানে টাকা ইনভেস্ট করলে ভালো অঙ্কের টাকা রিটার্ন হিসাবে পাওয়া যায়। সরকারি, বেসরকারি, আধা সরকারি ইত্যাদি এরকম অনেক স্কীম রয়েছে যাতে আপনি বিনিয়োগ করে ভালো রিটার্ন পেতে পারেন।

Post Office Scheme 2023
আজ আমরা পোস্ট অফিসের একটি দুর্দান্ত স্কীম তথা প্রকল্প নিয়ে আলোচনা করবো। এখানে আপনি ভালো অঙ্কের রিটার্ন পেতে পারেন খুব কম বিনিয়োগ করেই। আপনি কি এমন একটি সঞ্চয় প্ল্যান এর কথা ভাবছেন যেটি লাভজনক কিন্তু ঝুঁকিহীন। তবে এটি হতে পারে আপনার জন্য একটি সেরা খোঁজ। পোস্ট অফিসের তরফ থেকে ইতিমধ্যেই বেশ কয়েকটি প্রকল্প রয়েছে যেখানে ভালো রিটার্ন পাওয়া যায়।
বিশেষ করে একজন ভারতীয় নাগরিকের কাছে সব থেকে বেশি যেটির অগ্রাধিকার থাকে সেটি হলো কোনো জিনিস কতটা নিরাপদ এবং সেটি ঝুঁকিহীন কিনা। সরকারের তত্ত্বাবধানে পোস্ট অফিস এমন একটি ক্ষেত্র যেখানে অনায়াসেই বিশ্বাস করা যায়। অনেকেই পোস্ট অফিসের নানান সঞ্চয় প্ল্যানে তথা প্রকল্পে ইনভেস্ট করে ভালো লাভবান হয়েছেন। আজকে পোস্ট অফিসের কিষান বিকাশ পত্র নিয়ে আলোচনা করা হবে। এটি এমন একটি স্কীম যেখানে টাকা সঞ্চয় করে তা ডবল করা যাবে অনায়াসেই। সব থেকে বড় কথা হলো এটি যেমন যেকোনো ঝুঁকি থেকে সম্পূর্ণ মুক্ত তেমনি উপকারী এবং লাভজনক।
এই কিষান বিকাশ পত্র স্কিম টি নিয়ে সরকার খুব ভাবছেন। আগে যে হারে সুদ দেওয়া হত তার থেকে অনেকটাই বাড়ানো হয়েছে। আগের তুলনায় প্রায় 0.20% সুদ বাড়ানোর ফলেই টাকা ডবল হওয়ার সময় কমে এসেছে। ফলস্বরূপ এখন শুধুমাত্র 120 মাসের মাথাতেই আপনার জমানো টাকা হুহু করে বেড়ে হবে ডবল। 
আগে এই কিষান বিকাশ পত্র তথা KVP স্কিমে টাকা বিনিয়োগ করলে তা 123 মাসের মাথায় ডবল তথা দ্বিগুণ হত। তবে নতুন বছরের নতুন উপহার নিয়ে এলো কেন্দ্রীয় সরকার। যার ফলে 2023 এর জানুয়ারি থেকেই বাড়তে চলেছে সুদের হার। এবং আগের তুলনায় প্রায় 3 মাস সময় কমে এবার 123 মাসের পরিবর্তে শুধুমাত্র 120 মাসেই টাকা দ্বিগুণ তথা ডবল হয়ে যাবে।
এখানে আরেকটি গুরুত্বপূর্ণ কথা না বললেই নয় সেটি হলো, পূর্বে এই সুদের হার ছিল 7% অর্থাৎ এই হারে টাকা ডবল হত। তবে 0.20% হারে এই সুদ বেড়ে সুদের হার গিয়ে দাঁড়ালো 7.20 শতাংশে। অর্থাৎ আপনি যদি বিশেষ করে একজন মধ্যবিত্ত পরিবার থেকে এসে থাকেন সঙ্গে ভালো কোনো সঞ্চয় প্রকল্পের কথা ভাবছেন তবে এর থেকে ভালো কিছু আপনার জন্য এই মুহূর্তে আর কিছুই হতে পারেনা। এখানে রাজ্য তথা দেশের যেকোনো নাগরিক অনায়াসেই বিনিয়োগ করতে পারবেন।
কারা খুলতে পারেন অ্যাকাউন্ট: তবে আর দেরি কিসের? আপনিও যদি চান এখানে অ্যাকাউন্ট খুলতে তবে আপনাকে পোস্ট অফিসের শাখায় গিয়ে খুলতে হবে অ্যাকাউন্ট। যেকেউ অ্যাকাউন্ট খুলতে পারেন। দেশের নাগরিক সঙ্গে প্রাপ্ত বয়স্ক হলেই হবে। সেক্ষেত্রে 10 বছরের নিচে বয়স হলেও অ্যাকাউন্ট খোলা যায়। পরে অবশ্য 10 বছর হয়ে গেল অ্যাকাউন্ট টি শুধু তার নামে ট্রান্সফার করে নিতে হবে।
যেভাবে খুলবেন অ্যাকাউন্ট: পোস্ট অফিসের শাখায় গিয়ে এপ্লাই তথা আবেদন করতে হবে। সেখান থেকেই আপনার একাউন্ট খুলে দেওয়া হবে। যে পরিমাণ টাকা আপনি বিনিয়োগ করতে চান তা চেক কেটে কিংবা ডিমান্ড ড্রাফট করে জমা দেওয়া যাবে। আপনার আইডি কার্ড সেক্ষেত্রে সঙ্গে রাখবেন। যাইহোক, টাকা জমা সঙ্গে একাউন্ট খোলা হলেই আপনাকে কিষান বিকাশ পত্র থেকে সার্টিফিকেট দেওয়া হবে। ভবিষ্যতের জন্য এটি যত্ন সহকারে রেখে দিতে হবে।
জমা দেওয়া টাকার পরিমাণ: কোনো নির্দিষ্ট সীমা নেই এখানে টাকা জমা করার ক্ষেত্রে। সেক্ষেত্রে 1,000/- টাকা থেকে শুরু হবে জমা নেওয়া। পাশাপাশি 100 গুণের হিসাবে বিনিয়োগ করতে পারবেন। সেক্ষেত্রে 10,000/- কিংবা 1,00,000/- টাকা ইনভেস্ট করা যেতে পারে। এখানে টাকা ডবল হওয়ার পাশাপশি পাবেন আরো নানান সুবিধা। বিস্তারিত জানতে নিকটবর্তী পোস্ট অফিসের শাখায় যোগাযোগ করুন।
ভবিষ্যতে এরকম এবং এই জাতীয় আরো নানান খবর এবং আপডেট পেতে চাইলে আমাদের সঙ্গে যুক্ত হতে পারেন। সঙ্গে এখানে রাজ্য এবং কেন্দ্রীয় লেভেলের নানান চাকরির আপডেট দেওয়া হয়।
OUR TELEGRAM CHANNEL: JOIN HERE 


MORE NEWS: CLICK HERE 

Leave a comment