পিএসসি এর মাধ্যমে 6000 স্কুল শিক্ষক নিয়োগ। উচ্চমাধ্যমিক, D.EL.ED, B.ED পাশে আবেদন | PSC Teacher Recruitment 2022

আপনি যদি একজন সরকারি চাকরি প্রার্থী হয়ে থাকেন এবং শিক্ষকতার চাকরি খুঁজছেন তবে একদম সঠিক স্থানে এসেছেন। আপনি যদি শিক্ষকতার পেশা পছন্দ করেন কিংবা বাচ্চাদের পড়াতে বা কোন ছাত্র ছাত্রীকে পড়াতে পছন্দ করেন তবে আপনার জন্য রয়েছে শিক্ষক কিংবা শিক্ষিকা নিয়োগ (Teacher Recruitment 2022) এর দুর্দান্ত একটি সুখবর। এখানে আপনারা ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাসেই আবেদন করতে পারবেন। খুব সহজেই অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে। সব থেকে বড় কথা হলো, রাজ্যের যেকোনো পুরুষ কিংবা মহিলা এখানে চাকরির জন্য আবেদন যোগ্য বলে বিবেচিত হবেন।

Teacher Recruitment 2022

পদের নাম:
রাজ্যের মূলত বিভিন্ন সরকারি প্রাথমিক স্কুল (Primary School), উচ্চ প্রাথমিক স্কুল (Upper Primary School) এবং মাধ্যমিক স্কুল (Secondary School) এ সহকারী শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ করা হবে।
বিষয় (Subject):
বিদ্যালয়ে পড়ানো প্রতিটি বিষয় এর ওপর শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ করা হবে এখানে। যেমন, 
Geography- 793
History- 807
Hindi- 1462
Political Science- 1196
English- 342
Biology- 162
Commerce- 130
Music- 12
Drawing- 70
Agriculture- 280
Sanskrit- 194
Chemistry- 122
Home Science- 22
Urdu- 40
Coach (Wrestling)- 01
Coach (Kho-Kho)- 01
Coach (Hockey)- 01
Coach (Gymnastics)- 01
Coach (Football)- 03
Physical Education- 112
Physics- 82
Maths- 68
Economics- 62
Sociology- 13
Public Administration- 09
Punjabi- 15
প্রতিটি বিষয়ের পাশে শূন্যপদের সংখ্যা উল্লেখ করা হয়েছে।

মোট শূন্যপদ:

প্রতিটি বিষয়ের সব শূন্যপদ মিলিয়ে সর্বমোট 6000 শূন্যপদে শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ করা হবে এখানে।
শিক্ষাগত যোগ্যতা:
এই প্রাথমিক শিক্ষক নিয়োগ (Primary Teacher Recruitment 2022) এর চাকরিতে আবেদন জানাতে গেলে আপনাকে ন্যুনতম উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে সঙ্গে দু বছরের D.EL.ED করা থাকতে হবে। এবং উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ (Upper Primary Teacher Recruitment 2022) এ আবেদন জানাতে D.EL.ED এর পাশাপাশি গ্র্যাজুয়েশন পাশ কিংবা দু বছরের B.ED করার পাশাপাশি গ্র্যাজুয়েশন পাশ। মাধ্যমিক শিক্ষক নিয়োগ (Madhyamik Teacher Recruitment 2022) এ আবেদন জানাতে দু বছরের B.ED এর পাশাপাশি স্নাতক কিংবা গ্র্যাজুয়েশন পাশ।
প্রার্থীর বয়সসীমা:
শিক্ষক নিয়োগের এই চাকরিতে আবেদন জানাতে আপনার ন্যুনতম বয়স হতে হবে 21 বছর এবং এখানে সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। 
রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হবে।
আবেদন প্রক্রিয়া:
অনলাইনের মাধ্যমে ফর্ম ফিলাপ করে অতি সহজেই শিক্ষক নিয়োগ (Teachers Recruitment 2022) এর চাকরির জন্য আবেদন জানাতে পারেন। সেক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ যেতে হবে। সেখানে গিয়ে আবেদনের লিংকে ক্লিক করবেন। তারপর আপনাকে নিজের প্রাথমিক কিছু তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। এরপর রেজিস্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন হওয়ার পর নিজের সব রকম তথ্য দিয়ে অনলাইন ফর্ম টি পূরণ করতে হবে। সেক্ষেত্রে আপনার নাম, বাবার নাম, বয়স, শিক্ষাগত যোগ্যতা ও ঠিকানা এবং আরো তথ্য দিয়ে ফর্মটি পূরণ করুন। তারপর নিজের গুরুত্বপূর্ণ যাবতীয় ডকুমেন্ট গুলি আপলোড করে দিতে হবে। সবার শেষে আবেদন ফি জমা করে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনের কাজ সম্পন্ন করবেন। সঙ্গে প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন কাগজটি।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই নিজের সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
2. উচ্চ মাধ্যমিকের মার্কশিট
3. উচ্চ মাধ্যমিকের সার্টিফিকেট
4. স্নাতক পাশের সার্টিফিকেট
5. D.EL.ED পাশের সার্টিফিকেট
6. B.ED পাশের সার্টিফিকেট
7. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
8. ভোটার কিংবা আঁধার কার্ড
9. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
10. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
নিয়োগ প্রক্রিয়া:
আবেদন জমা পড়ার পর প্রার্থীদের ডেকে নেওয়া হবে লিখিত পরীক্ষার জন্য। সেখানে ন্যুনতম পাশ নম্বর সহ যারা যারা পাশ করবেন তাদের ডাকা হবে পরবর্তী ধাপ তথা ইন্টারভিউ এর জন্য। এখানে ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বর, লিখিত পরীক্ষার নম্বর এবং শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। এরপর একটি নিয়োগের প্যানেল জারি করে তা থেকে প্রার্থী বেছে নিয়ে শিক্ষক ও শিক্ষিকা পদে নিয়োগ করে দেওয়া হবে।
আবেদনের সময়সীমা:
অনলাইনের মাধ্যমে শিক্ষক নিয়োগের এই চাকরির।জন্য আবেদন জানাতে পারবেন আগামী 04/06/2022 তারিখের মধ্যে।
নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত কিছু জানার থাকলে নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, দেখে নিন। সঙ্গে অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক দেওয়া হলো, ভিজিট করতে পারেন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment