পাড়ায় শিক্ষালয় প্রকল্প: রাজ্য শিক্ষা ক্ষেত্রে এক নব যুগের সূচনা, পাড়ায় পাড়ায় শিক্ষালয় গড়ে উঠবে পড়ুয়াদের শিক্ষার খাতিরে | West Bengal Primary Education

করোনা তথা লকডাউনের জেরে গোটা দেশ তথা রাজ্যের নানান ক্ষেত্র, ব্যবসা এবং পরিষেবার পাশাপাশি শিক্ষাক্ষেত্রেও এর ব্যাপক কুপ্রভাব পড়েছে। গত 2 বছর ধরে রাজ্যের ছাত্র-ছাত্রীরা স্কুল কলেজের মুখ পর্যন্ত দেখনি। যদিও রাজ্য সরকার (Government of West Bengal) রাজ্যের শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে পড়াশোনা করার জন্য নানান ব্যবস্থা করে দিয়েছিলো এযাবৎ তবে একটু কিন্তু কিন্তু থেকে যায় অনলাইন ক্লাসে। তাই রাজ্যসরকারের তত্ত্বাবধানে শিক্ষা দপ্তর রাজ্যের প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে পঠনপাঠন আরো সুদৃঢ় রাখতে নতুন এক প্রকল্পের সূচনা করলো যার নাম- “পাড়ায় শিক্ষালয় প্রকল্প”।



primary education in west bengal


“পাড়ায় শিক্ষালয়” প্রকল্প কী?

কথাটির মধ্যে উত্তর লুকিয়ে আছে, “পাড়ায় শিক্ষালয়” মানে গ্রামে গ্রামে বিদ্যালয়। এখন থেকে আর ছাত্র-ছাত্রীদের পড়াশোনা করার জন্য স্কুলে যেতে হবে না। নিজ নিজ পাড়ায় তথা গ্রামে গড়ে ওঠা শিক্ষালয়ে শিক্ষার্থীরা পড়াশোনার সুযোগ পাবেন। রাজ্যের সহকারী শিক্ষক, পার্শ্ব-শিক্ষক এবং সহায়কদের দ্বারা পরিচালিত হবে এই শিক্ষালয়। গ্রামের খোলা-উন্মুক্ত প্রান্তরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতনের আদলে গড়ে উঠবে এই বিদ্যালয় যেখানে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল ছাত্র-ছাত্রী শিক্ষালাভের সুযোগ পাবে।




“পাড়ায় শিক্ষালয়” গড়ার উদ্দেশ্য 

গত দু-বছর ধরে করোনা তথা লকডাউনের রোষানলে পড়ে নাজেহাল পরিস্থিতি রাজ্যের শিক্ষা ব্যবস্থার। প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে রাজ্যের কলেজ- বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা-পরীক্ষা সব ক্ষেত্রেই করোনা তার খারাপ প্রভাব ফেলেছে। বিশেষ করে দু-বছর ধরে রাজ্যের প্রাথমিক বিদ্যালয় (Primary School) ক্রমাগত বন্ধ থাকার দরুন রাজ্যের প্রাইমারি স্কুলের শিশু শিক্ষার্থীদের পড়াশোনা ধসের মুখে। যেহেতু প্রাথমিক শিক্ষা ভিত্তির শিক্ষা, এই শিক্ষা ঠিক করে  না গ্রহণ করলে পরবর্তীতে শিক্ষায় ব্যাঘাত ঘটবে তাই মূলত প্রাথমিক শিক্ষার উদ্দেশ্যে রাজ্যে “পাড়ায় শিক্ষালয়” প্রকল্প গ্রহণ করা হয়েছে।



“পাড়ায় শিক্ষালয়” প্রকল্প কবে চালু হবে রাজ্যে?

আগামী সোমবার রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সরকারিভাবে এই “পাড়ায় শিক্ষালয়” প্রকল্প এর শুভ সূচনা করবেন। শিক্ষামন্ত্রীর মতে এই প্রকল্পের আওতায় রাজ্যের আশি লক্ষ না (80,00000) পড়ুয়া উপকৃত হবে, যারা মূলত প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। এই প্রকল্প চালু হলে শিক্ষার্থীদের শিক্ষা সচল থাকবে এবং পড়াশোনার মূল স্রোতে আবার ফিরে আসতে পারবে। রাজ্যের অন্যান্য প্রকল্পের মতো শিক্ষা ক্ষেত্রে এটি একটি অন্যতম প্রকল্প হতে চলেছে। 




More Govt Job from West Bengal: Click Here

Leave a comment