পশ্চিমবঙ্গ কো-অপারেটিভ ব্যাংকে অসংখ্য গ্রুপ-সি কর্মী নিয়োগ, রাজ্যের 23 জেলা থেকে যেকেউ আবেদন যোগ্য | WB Cooperative Bank Recruitment 2022

আপনি কি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা? এবং সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন কিংবা অনেক পড়াশোনা করার পর সরকারি চাকরির খোঁজে আছেন অথবা বেকার সমস্যায় ভুগছেন? তবে আপনার জন্য রয়েছে এক বিরাট নিয়োগের সুখবর। রাজ্যে কো-অপারেটিভ ব্যাংকে কর্মী নিয়োগ (WB Cooperative Bank Recruitment 2022) প্রক্রিয়া শুরু হলো। আপনি যদি ব্যাংকের চাকরি করতে আগ্রহী প্রকাশ করেন, তবে এটি আপনার জন্য একটি দুর্দান্ত সুযোগ সরকারি চাকরি পাওয়ার। রাজ্যের 23 জেলা প্রান্ত থেকে পুরুষ কিংবা মহিলা যেকেউ এখানে সরাসরি নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন। নিচে বিস্তারিত আলোচনা করা হলো, সঙ্গে থাকুন।

WB Cooperative Bank Recruitment 2022

কীভাবে আবেদন করবেন?
খুব সহজেই মূলত অফলাইনের মাধ্যমে সরাসরি আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে আবেদন জানতে পারবেন। সেক্ষেত্রে সবার প্রথমে আপনাকে নিজের হাতে একটি আবেদনপত্র বানিয়ে নিতে হবে। সেখানে আপনি ব্যাংকের নাম, নিজের নাম, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স এবং ঠিকানা ইত্যাদি তথ্য দেবেন। তারপর নিজের গুরুত্বপূর্ণ যাবতীয় ডকুমেন্ট গুলি জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে আবেদনপত্রের সঙ্গে জুড়ে দেবেন। সবার শেষে সেগুলি একটি খামের মধ্যে ভরে ফেলুন। এবং নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দিন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
2. স্নাতকসহ সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
3. ভোটার কিংবা আঁধার কার্ড
4. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
5. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
6. একটি হাতে বানাও আবেদনপত্র 
7. একটি নিজের Bio Data তথা CV
নিয়োগ প্রক্রিয়া:
পশ্চিমবঙ্গের এই ব্যাংকের নিয়োগ (WB Bank Recruitment 2022) এ প্রার্থী নিয়োগ করা হবে কয়েকটি ধাপে। সবার প্রথমে প্রার্থীদের আবেদনপত্র জমা হওয়ার পর তাদের ডেকে নেওয়া হবে লিখিত পরীক্ষার জন্য। কয়েকটি বিষয়ের ওপর প্রশ্ন বানিয়ে লিখিত পরীক্ষা নেওয়া হবে। এখানে যারা পাশ করবেন তাদের ডাকা হবে মৌখিক পরীক্ষা তথা ইন্টারভিউয়ের জন্য। তারপর ইন্টারভিউ ও লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বর যোগ করার পর প্রার্থীদের নিয়ে একটি মেরিট লিস্ট তৈরি করে তার ভিত্তিতে প্রার্থিকদের ব্যাংকের কর্মী হিসাবে নিয়োগ করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
পশ্চিমবঙ্গের এই সরকারি ব্যাংক এর চাকরি (WB Bank Job 2022) তে আবেদন করতে চাইলে আপনাকে রাজ্যের যেকোনো স্বীকৃত ইউনিভার্সিটি যেকোনো শাখার ওপর স্নাতক পাশ করে থাকলেই চলবে। সঙ্গে ব্যাংকের যাবতীয় কাজ করতে আপনার সাধারণ কম্পিউটার জ্ঞান থাকা দরকার।
প্রার্থীর বয়সসীমা:
18 বছরের ঊর্ধ্বে যেকোনো প্রার্থী পশ্চিমবঙ্গ কো-অপারেটিভ ব্যাংক নিয়োগ (West Bengal Cooperative Bank Recruitment 2022) এর জন্য আবেদন করতে পারেন। এবং সর্বোচ্চ 35 বছরের মধ্যে বয়স সম্পন্ন প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। উল্লেখ্য, SC/OBC/ST প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হবে।
পরীক্ষার সিলেবাস:
লিখিত পরীক্ষায় মোট 50 নম্বর থাকবে। যেসব বিষয় থাকবে,
পাটিগণিত তথা অঙ্ক -10
ইংরেজি- 20
বাংলা- 10
জিকে- 10
সঙ্গে ইন্টারভিউ এবং সাধারণ কম্পিউটার টেস্ট এর ওপর নম্বর থাকবে 10 করে। অর্থাৎ সব মিলিয়ে 70 নম্বরের মধ্যে নম্বর দিয়ে মেরিট লিস্ট তৈরি করা হবে।
আবেদনের সময়সীমা: 
বাই পোস্টের মাধ্যমে আগামী 04/05/2022 তারিখের মধ্যে শীঘ্রই আবেদন পাঠিয়ে দিতে হবে।
পরীক্ষার দিনক্ষণ:
লিখিত পরীক্ষা, ইন্টারভিউ ও কম্পিউটার টেস্ট হবে আগামী 06/05/2022 তারিখে।
পরীক্ষার রেজাল্ট প্রকাশের তারিখ:
পরীক্ষার ঠিক পরের দিন অর্থাৎ আগামী 07/05/2022 তারিখে পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে।
পরীক্ষার হবে সকাল 11 টা থেকে 12 টা পর্যন্ত। আমাদের মোবাইল নম্বর ও ইমেল আইডি তে পাঠিয়ে দেওয়া হবে অ্যাডমিট কার্ড। তাই আবেদনপত্র বানানোর সময় সেখানে একটি বৈধ মোবাইল নম্বর এবং ইমেল আইডি দেবেন।
আরও বিস্তারে কিছু জানার থাকলে নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, দেখে নিন। সঙ্গে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক দেওয়া হচ্ছে।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment