পশ্চিমবঙ্গে IRCTC রেলে মাধ্যমিক পাশে নিয়োগের বিজ্ঞপ্তি জারি | Railway IRCTC Recruitment

রাজ্যের চাকরি প্রার্থীদের জন্য রয়েছে এক দুর্দান্ত নিয়োগের সুখবর। রেলে IRCTC এর তরফে জারি হয়েছে নিয়োগের বিজ্ঞপ্তি। সেক্ষেত্রে ন্যুনতম শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে যারা দীর্ঘদিন ধরে ভালো কোনো নিয়োগের সন্ধান করছেন তাদের জন্য একটি সুবর্ণ সুযোগ এটি। শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় এখানে জানাতে পারবেন আবেদন। আসুন তবে আর দেরি না করে বিস্তারিত খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

IRCTC Railway Recruitment
নিয়োগকারী সংস্থা ও পদ: রাজ্যে রেল বিভাগ তথা IRCTC এর তরফে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। কম্পিউটার অপারেটর অ্যান্ড প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট (COPA) পদে নিয়োগ করা হবে।
শিক্ষাগত যোগ্যতা: যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে আইটিআই সার্টিফিকেট থাকতে হবে।
প্রার্থীর বয়সসীমা: আবেদনের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীর বয়স হতে হবে 15-25 বছর বয়সের মধ্যে। রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের যেমন SC/ST প্রার্থীদের বয়সে 5 বছরের এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হবে।
আবেদন পদ্ধতি: অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে নিচে দেওয়া অনলাইন আবেদন এর লিংকে ক্লিক করুন সবার প্রথমে।
নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে অনলাইন রেজিস্ট্রেশন এবং ফর্ম ফিলাপ করুন। নিজের বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি দেবেন অনলাইন রেজিস্ট্রেশন এর ক্ষেত্রে।
নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট ক্যাটাগরি ইত্যাদি বিভিন্ন ধরনের তথ্য দিয়ে অনলাইন ফর্ম ফিলাপ করুন। নিজের যাবতীয় ডকুমেন্ট আপলোড করুন।
যেমন, রঙিন পাসপোর্ট সাইজের ফটো, সিগনেচার ইত্যাদি আপলোড করতে হবে। এভাবে সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনের কাজ সম্পন্ন করুন।
প্রয়োজনীয় ডকুমেন্ট: নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
2. জন্মতারিখ তথা বয়সের প্রমাণপত্র
3. উচ্চমাধ্যমিক এর মার্কশিট এবং সার্টিফিকেট যদি থাকে
4. স্নাতক পাশ এর মার্কশিট এবং সার্টিফিকেট যদি থাকে
5. কাস্ট সার্টিফিকেট যদি থাকে 
6. আইটিআই এর ডকুমেন্ট যেমন মার্কশিট
উল্লেখ্য, প্রার্থীদের প্রাথমিকভাবে অ্যাপ্রেন্টিস ট্রেনি হিসাবে নিযুক্ত করা হবে। সেক্ষেত্রে যারা মাধ্যমিক যোগ্যতায় নিযুক্ত হবেন তারা মাসিক 6,000/- টাকা, উচ্চমাধ্যমিক যোগ্যতায় নিযুক্ত হলে 7,000/- টাকা করে স্টাইপেন্ড পাবেন। 
আবেদনের সময়সীমা: আগামী 29/06/2023 তারিখের মধ্যে আবেদন জানাতে পারবেন। নিচে অফিসিয়াল নোটিফিকেশন ও অনলাইন আবেদন এর লিঙ্ক দেওয়া হয়েছে।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


APPLY ONLINE: CLICK HERE 


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE JOB NEWS: CLICK HERE


OUR TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment