পশ্চিমবঙ্গে সিভিক ভলেন্টিয়ার নিয়োগ, অষ্টম পাশে যেকেউ আবেদনযোগ্য | WB Civic Volunteer Recruitment 2022

বিরাট সুখবর রাজ্যের সরকারি চাকরিপ্রার্থীদের জন্য। এবার রাজ্যে নিয়োগ হতে চলেছে বেশ কিছু সিভিক ভলেন্টিয়ার কর্মী (WB Civic Volunteer Recruitment 2022)। আপনি রাজ্যের বাসিন্দা হলেই এখানে আবেদন করতে পারবেন। রাজ্য পুলিশ নিয়োগ (WB Police Recruitment 2022) এর পক্ষ থেকে এটি একটি অন্যতম পদক্ষেপ। প্রায় সুদীর্ঘ সময় পর ফের এই সিভিক ভলেন্টিয়ার কর্মী নিয়োগ হচ্ছে রাজ্যে। শুধুমাত্র অষ্টম পাশ যোগ্যতায় রাজ্যের সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে এই দুর্দান্ত চাকরি হাতছাড়া না করে নিচে বিস্তারিত আলোচনা করা হলো, দেখে নিতে পারেন।

WB Civic Volunteer Recruitment 2022

কারা আবেদন করতে পারবেন?
এখানে আবেদন করতে গেলে আপনাকে প্রাথমিকভাবে পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দা হতে হবে। পশ্চিমবঙ্গ তথা কলকাতা পুলিশের তরফ থেকে আয়োজিত এই নিয়োগে অংশগ্রহণ করতে পারবেন সবাই। অর্থাৎ রাজ্যের পুরুষ কিংবা মহিলা যেকেউ এই সিভিক ভলেন্টিয়ার (Civic Volunteer) পদে আবেদনের যোগ্য।
শিক্ষাগত যোগ্যতা:
তেমন কোনো বিশাল শিক্ষাগত যোগ্যতা লাগবে না এখানে আবেদনের ক্ষেত্রে। রাজ্যের যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম অষ্টম (Eight) পাশ করে থাকলেই আপনি এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন।
বয়সসীমা: 
সব থেকে বড় সুবিধা হলো, এখানে আবেদনের ক্ষেত্রে বয়সের কোনো বাঁধা নেই। ন্যুনতম 20 বছর বয়স হলেই আপনি পশ্চিমবঙ্গ সিভিক ভলেন্টিয়ার চাকরির জন্য আবেদন করতে পারবেন। বয়সের ঊর্ধ্বসীমা এর ক্ষেত্রে কোনো সমস্যা নেই। যেকেউ যেকোনো বয়সে আবেদন করতে পারবেন। শুধু দেখেতে হবে প্রার্থীর বয়স যাতে 60 বছরের বেশি না হয়।
নিয়োগ বিজ্ঞপ্তি:
সিভিক ভলেন্টিয়ার পদে নিয়োগ (WB Civic Volunteer Recruitment 2022) এর ক্ষেত্রে কোনো প্রকার লিখিত পরীক্ষা কিংবা শারীরিক পরীক্ষা নেওয়া হবে না। শুধুমাত্র ইন্টারভিউ (Walk-In-Interview) এর মাধ্যমে প্রার্থীদের যাচাই করে মেরিট লিস্ট তৈরি করে নিয়োগ পত্র প্রদান করা হবে।
আবেদন প্রকিয়া:
অতি সহজে অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করার মাধ্যমে আপনি আবেদন করতে পারবেন সিভিক ভলেন্টিয়ার চাকরির জন্য। সবার প্রথমে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র ডাউনলোড করে নিতে হবে। সেটিকে নিজের সব রকম তথ্য দিয়ে ভালো করে পূরণ করুন। এরপর নিজের যাবতীয় ডকুমেন্ট গুলি জুড়ে দিন আবেদনপত্রের সঙ্গে। সবার শেষে আবেদনপত্র ও ডকুমেন্ট গুলি একটি খামের মধ্যে ভরে তা নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দিন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
সিভিক ভলেন্টিয়ার চাকরির জন্য আবেদন করতে আপনাকে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখতে হবে সেগুলি হলো 
1. আইডি প্রুফ হিসাবে ভোটার কিংবা আঁধার কিংবা রেশন কার্ড অথবা পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স
2. বাসিন্দার প্রমাণপত্র হিসাবে উপরের ডকুমেন্ট গুলির যেকোনো একটি
3. বয়সের প্রমাণপত্র হিসাবে বার্থ সার্টিফিকেট কিংবা মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
4. নিজের রঙিন পাসপোর্ট ফটো
5. অষ্টম শ্রেণী পাশের মার্কশিট
6. এবং অন্যান্য সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
এগুলি সব ডকুমেন্ট জেরক্স ও Self Attested করে আবেদনপত্রের সঙ্গে জুড়ে দেবেন। এবং ইন্টারভিউয়ের সময় এগুলো ডকুমেন্ট এর অরজিনাল কপি সঙ্গে নিয়ে যাবেন।
আবেদনের সময়সীমা: 
রাজ্যের সিভিক ভলেন্টিয়ার পদে আবেদন করতে হবে আগামী 26/04/2022 তারিখের মধ্যে। 
আবেদনপত্র পাঠানোর ঠিকানা এবং নিয়োগের আরও বিস্তারিত খুঁটিনাটি জানতে নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশনের লিংক দেওয়া হলো। সঙ্গে নিয়োগের আবেদনপত্রের (Application Form) লিংক দেওয়া হলো, দেখে নিতে পারেন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

APPLICATION FORM: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরির আরও নতুন নতুন আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে এখনি যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN NOW

Leave a comment