পশ্চিমবঙ্গে সরকারি LDC ক্লার্ক এবং Group-D কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি | WB Govt Jobs 2022

রাজ্যের সরকারি চাকরি প্রার্থীদের জন্য রয়েছে এক বিশেষ নিয়োগের সুখবর। এবার রাজ্যে একই সঙ্গে লোয়ার ডিভিশন ক্লার্ক এবং গ্রুপ ডি পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। আপনি রাজ্যের যেকোনো জেলা কিংবা প্রান্ত থেকে সরাসরি আবেদন জানাতে পারবেন এখানে। নিয়োগের সব থেকে বড় বিশেষত্ব হচ্ছে এখানে কোনো লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে না, প্রার্থীদের বিশেষ কয়েকটি ধাপের মধ্য দিয়ে সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী পদে নিযুক্ত করা হবে। তবে আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক এই নিয়োগ তথা আবেদন এর বিস্তারিত খুঁটিনাটি, নিচে আলোচনা করা হলো।

WB Govt Job Recruitment 2022
পদের নাম:
পশ্চিমবঙ্গ রাজ্য সরকার (Govt of West Bengal) এর তত্ত্বাবধানে আয়োজিত এই কর্মী নিয়োগের চাকরিতে মূলত প্রধান দু ধরনের পদে নেওয়া হচ্ছে কর্মী। যথা, লোয়ার ডিভিশন ক্লার্ক তথা LDC এবং গ্রুপ ডি পিয়ন পদে নেওয়া হচ্ছে কর্মী।
আবেদন পদ্ধতি:
অফলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে এখানে আবেদন জানাতে পারবেন আপনি। সেক্ষেত্রে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন।
1. নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল আবেদনপত্র তথা Application Form সংগ্রহ করবেন।
2. এই অ্যাপ্লিকেশন ফর্ম এর ডাইরেক্ট লিঙ্ক নিচে দেওয়া হলো, ডাউনলোড করে সেটি একটি সাদা A4 সাইজের পেপারে বের করে নিন।
3. এরপর নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে এই অ্যাপ্লিকেশন ফর্ম টি করে ফেলতে হবে আপনাকে।
4. সেক্ষেত্রে নিজের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা ও মোবাইল নম্বর ইত্যাদি নানান তথ্য দেবেন এখানে।
5. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করে একটি সিগনেচার করবেন ফর্মে। সঙ্গে যাবতীয় কিছু ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে জুড়ে দিন এর সঙ্গে।
6. সবার শেষে এগুলি সব একটি খামের মধ্যে ভরে তা নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে আপনাকে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা প্যান কার্ড কিংবা আধার কার্ড 
2. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র রাখবেন
3. 2 কপি সাম্প্রতিক রঙিন পাসপোর্ট সাইজের ফটো
4. মেডিক্যাল ফিটনেস সার্টিফিকেট 
5. চিঠি খাম সঙ্গে এর ওপর ভালো করে লিখিত দিতে হবে, “Application for the post of LDC/ Peon”
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
আগেই বলা হয়েছে রাজ্যের এই সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এ কোনো লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে না। প্রার্থীদের নিম্নলিখিত কয়েকটি ধাপে সরাসরি নিয়োগ করে দেওয়া হবে,
1. সেক্ষেত্রে আবেদন জমা পড়ার পর প্রার্থীদের সঙ্গে সঙ্গে ডেকে নেওয়া হবে এখানে ইন্টারভিউয়ের জন্য।
2. ইন্টারভিউয়ের দিন খুব তাড়াতাড়ি করে প্রার্থীদের ইন্টারভিউ কেন্দ্রে গিয়ে উপস্থিত হতে হবে ইন্টারভিউ শুরু হওয়ার কমপক্ষে দেড় ঘণ্টা আগে।
3. এই সময় প্রার্থীদের ভালো করে স্ক্রুটিনি তথা তাদের সব ডকুমেন্ট গুলির ভেরিফিকেশন করা হবে।
4. সেক্ষেত্রে প্রত্যেককে তাদের অরিজিনাল ডকুমেন্ট গুলির কপি সঙ্গে করে নিয়ে যেতে হবে ইন্টারভিউয়ের দিন।
5. যাইহোক, এখানে প্রার্থীদের সাধারণ বিভিন্ন প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে তাদের সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।
6. সব শেষে প্রার্থীদের সার্বিক পারফরম্যান্স এর ভিত্তিতে তাদের থেকে যোগ্য প্রার্থী বেছে সরাসরি কর্মী পদে নিযুক্ত করা হবে।
প্রার্থীর বয়সসীমা:
সরকারি এই নিয়োগ (WB Govt Recruitment 2022) এ আবেদনের ক্ষেত্রে বয়সে কোনো বাঁধা সীমা নেই। সর্বোচ্চ 62 বছরের নিচে যেকেউ আবেদন যোগ্য বলে বিবেচিত হবেন।
মাসিক বেতন:
মাসে ভালো অঙ্কের টাকা বেতন দেওয়া হবে কর্মীদের। চাকরিতে নিযুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে কর্মী পিছু মাসিক গড় বেতন LDC পদের ক্ষেত্রে 10,000/- টাকা থাকছে। এবং গ্রুপ ডি পিয়ন পদে এই বেতন 8,000/- টাকা।
আবেদনের সময়সীমা:
আগামী 28/09/2022 তারিখের মধ্যে আবেদন জমা করতে হবে আপনাকে। সেক্ষেত্রে উপরের দেওয়া আবেদন পদ্ধতি অনুসরণ করুন এবং অফলাইনের মাধ্যমে আবেদন জমা করে দিন।
ইন্টারভিউয়ের তারিখ এবং সময়:
আগামী 29/09/2022 তারিখে ইন্টারভিউ সংঘটিত হচ্ছে। সেক্ষেত্রে সকাল 11 টা থেকে ইন্টারভিউ শুরু হয়ে যাবে। সকল সাড়ে 9 টা এর আগেই আপনাকে ইন্টারভিউ কেন্দ্রে গিয়ে উপস্থিত হতে হবে।
আবেদন পাঠানোর ঠিকানা:
Chamber of the Assistant Commissioner , Medinipur Division , ( 1st floor Room No- 205 , 0/0 Divisional Commissioner , Medinipur Division , At Keranitola Hospital Road , Dist Paschim Medinipur , Pin – 721101 , West Bengal , Beside DL & LRO Office )
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন। সঙ্গে সেখানেই নিয়োগের আবেদনপত্র (Application Form) এর লিঙ্ক দেওয়া হয়েছে।
OFFICIAL NOTIFICATION/ APPLICATION FORM: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment