পশ্চিমবঙ্গে রেলে মাধ্যমিক পাশে কোনো পরীক্ষা ছাড়াই সরাসরি নিয়োগ | Railway Recruitment West Bengal 2022-23

রাজ্য রেলে এক দুর্দান্ত নিয়োগের সুখবর জারি হয়েছে। আপনারা যারা খুব সামান্য এবং ন্যুনতম শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে কাজ কিংবা কোনো নিয়োগের খোঁজে রয়েছেন তাদের জন্য একটি দুর্দান্ত সুযোগ এটি। এখানে শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় কর্মীদের নিযুক্ত করা হচ্ছে। সব থেকে বড় কথা হলো, এখানে নিয়োগের ক্ষেত্রে কোনো রকম পরীক্ষা কিংবা ইন্টারভিউ নেওয়া হচ্ছে না। প্রার্থীদের অ্যাকাডেমিক মার্কস এর ভিত্তিতে মেরিট লিস্ট তৈরি করে সরাসরি নিয়োগ।

WB Railway Recruitment 2023
নিয়োগকারী সংস্থা ও পদের নাম: রেল বিভাগের IRCTC কলকাতা এর তরফে জারি হয়েছে এই নিয়োগের বিজ্ঞপ্তি। এখানে মূলত কম্পিউটার অপারেটর এবং প্রোগ্রামিং অ্যাসিস্ট্যান্ট (COPA) পদে নেওয়া হবে কর্মী।
শিক্ষাগত যোগ্যতা: যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড কিংবা সংস্থা থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। কমপক্ষে 50% নম্বর পেয়ে মাধ্যমিক পাশ করে থাকতে হবে সেক্ষেত্রে। পাশাপাশি টেকনিক্যাল কোয়ালিফিকেশন এর ক্ষেত্রে আইটিআই করা থাকলে নিয়োগে বিশেষ অগ্রাধিকার পাবেন।
প্রার্থীর বয়সসীমা: এখানে আবেদনের ক্ষেত্রে আপনার বয়স হতে হবে 15-25 বছরের মধ্যে। রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। সেক্ষেত্রে SC/ST প্রার্থীদের বয়সে 5 বছরের ছাড় এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।
আবেদন পদ্ধতি: অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। নিচে দেওয়া অফিসিয়াল আবেদনের লিংকে ক্লিক করুন সবার প্রথমে,
1. তারপর নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে ভালো করে অনলাইন রেজিষ্ট্রেশন তথা ফর্ম ফিলাপ করে নিন।
2. অনলাইনে রেজিস্ট্রেশন তথা ফর্ম ফিলাপ এর ক্ষেত্রে নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস ইত্যাদি তথ্য সঙ্গে রাখবেন।
3. অবশ্যই একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং একটি ইমেল আইডি সঙ্গে রাখবেন আবেদন করার ক্ষেত্রে।
4. যাবতীয় কিছু ডকুমেন্ট সঙ্গে পাসপোর্ট সাইজের ফটো, সিগনেচার ইত্যাদি আপলোড করতে বললে এক এক করে আপলোড করে দিন।
5. সবার শেষে সব ঠিকঠাক আছে কিনা দেখে সাবমিট বাটনে ক্লিক করুন এবং আবেদন শেষে আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট: এখানে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
3. বিশেষ করে মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
4. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আধার কার্ড
5. রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
6. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
7. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
কর্মী নিয়োগ প্রক্রিয়া: কোনো রকম পরীক্ষা নেওয়া হচ্ছে না কর্মী নিয়োগের ক্ষেত্রে। এমনকি কোনো রকম ইন্টারভিউ নেওয়া হবে না।
প্রার্থীদের আবেদন জমা পড়ার পর সেগুলি সবার প্রথমে শর্ট লিস্টিং করা হবে। সেক্ষেত্রে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা তথা অ্যাকাডেমিক মার্কস এর ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। 
যাদের অ্যাকাডেমিক মার্কস যত ভালো থাকবে তারা নিয়োগে তত বেশি এগিয়ে থাকবেন। সবার শেষে মেরিট লিস্ট তৈরি নিয়োগ করা হবে।
এখানে বিশেষ ভাবে উল্লেখ্য যে, আবেদনকারী প্রার্থীদের প্রাথমিকভাবে এপ্রেন্টিস পদে নিযুক্ত করা হবে সংশ্লিষ্ট পদে। এবং এখানে প্রথমে ট্রেনিং দিয়ে প্রার্থীদের বিশেষভাবে দক্ষ করে তোলা হবে।
ট্রেনিং চলাকালীন দেওয়া হবে স্টাইপেন্ড। এবং সর্বনিম্ন 5,000/- কিংবা 6,000/- টাকা থেকে শুরু হবে। এই স্টাইপেন্ড সর্বোচ্চ 9,000/- টাকা অব্দি হতে পারে। 
আরো বিস্তারিত খুঁটিনাটি জানতে নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হয়েছে। সঙ্গে নিচে অনলাইন আবেদনের লিঙ্ক দেওয়া হলো।
আবেদনের সময়সীমা: আগামী 12 জানুয়ারি, 2023 তারিখের মধ্যে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে ওপরের দেওয়া আবেদন পদ্ধতি অনুসরণ করুন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE


APPLY ONLINE: CLICK HERE 


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE JOB NEWS: CLICK HERE


OUR TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment