পশ্চিমবঙ্গে ব্লকে, গ্রাম পঞ্চায়েতে সরকারি প্রকল্পে গ্রুপ সি কর্মী নিয়োগ | WB Block Gram Panchayat Group-C Recruitment 2022

পশ্চিমবঙ্গের জেলা ব্লকে গ্রাম পঞ্চায়েতের অধীনে কর্মী নিয়োগ। রাজ্যের বাসিন্দা হলে খুব ভালো নিয়োগের খবর আপনার জন্য। রাজ্যের বিভিন্ন নগরান্নয়নের পাশাপাশি গ্রামোন্নয়ন এর লক্ষ্যে গ্রাম পঞ্চায়েত এ মূলত গ্রুপ সি কর্মী নিয়োগ (WB Group-C Recruitment 2022) করা হতে চলেছে। এখানে নারী থেকে পুরুষ যেকেউ অনায়াসে আবেদন করতে পারেন চাকরির জন্য। আবেদনের জন্য লাগবে না কোনো প্রকার আবেদন ফি। রাজ্যে যে হারে চাকরি ক্ষেত্রে প্রতিযোগিতা বেড়ে চলেছে এমন দুর্দান্ত নিয়োগ হাতছাড়া না করতে নিচে বিস্তারিত দেওয়া হলো, দেখে আবেদন করে নিন।

WB Govt Job Group C Recruitment 2022

শিক্ষাগত যোগ্যতা:
রাজ্যের যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম উচ্চ মাধ্যমিক পাশ করে থাকলেই আপনি এখানে আবেদনের যোগ্য। এক্ষেত্রে উচ্চ শিক্ষিত সম্পন্ন প্রার্থীরাও সমানভাবে আবেদনের যোগ্য।
কীভাবে আবেদন করবেন?
অফলাইনের মাধ্যমে অতি সহজেই আবেদন করা যাবে। এক্ষেত্রে আপনাকে আবেদনপত্র (Application Form) জমা করে আবেদন করে নিতে হবে। সবার প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র ডাউনলোড করবেন, এর লিংক নিচে দেওয়া হবে। সেটিকে নিজের যাবতীয় নানান তথ্য যেমন, নাম, বাবার নাম, বয়স, শিক্ষাগত যোগ্যতা ও ঠিকানা ইত্যাদি দিয়ে ভালো করে পূরণ করবেন। সবার শেষে বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট আবেদনপত্রের সঙ্গে জুড়ে দিয়ে তা নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পাঠিয়ে দিতে হবে একটি খামের মধ্যে ভরে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখবেন 
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
2. উচ্চমাধ্যমিক এর মার্কশিট
3. উচ্চমাধ্যমিক এর সার্টিফিকেট
4. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
5. ভোটার কিংবা আঁধার কিংবা রেশন কার্ড
6. নিজের রঙিন পাসপোর্ট ফটো
7. পোস্ট স্ট্যাম্প
নিয়োগ প্রক্রিয়া:
পশ্চিমবঙ্গের এই চাকরিতে (WB Govt Job 2022) কর্মী নিয়োগের ক্ষেত্রে কোনো প্রকার লিখিত পরীক্ষা নেওয়া হবে না। আবেদন জমা পড়ার পর আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে তাদের প্রথমে শর্ট লিস্টিং করে ডেকে নেওয়া হবে ইন্টারভিউ (Walk-In-Interview) এর জন্য। সেখানে তাদের কয়েকটি প্রশ্নের মাধ্যমে যাচাই করে নম্বর দিয়ে, শিক্ষাগত যোগ্যতা দেখে, অন্যান্য অভিজ্ঞতার ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। এবং এর ভিত্তিতেই হবে কর্মী নিয়োগ।
প্রার্থীর বয়সসীমা:
গ্রুপ সি পদের এই চাকরিতে আবেদন করতে প্রার্থীর ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা আবেদন করার যোগ্য। রিজার্ভ ক্যাটাগরী প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হবে।
বেতনক্রম:
কর্মী পদে নিয়োগ হওয়ার সঙ্গে সঙ্গে তাদের মাসে 12000/- টাকা করে বেতন দেওয়া হবে। সঙ্গে অন্যান্য আরও সুযোগ সুবিধা প্রদান করা হবে কর্মীদের।
পশ্চিমবঙ্গে মূলত মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ কর্মসংস্থান গ্যারান্টি অ্যাক্ট (MGNREGA) এর তত্ত্বাবধানে রাজ্যের জেলা স্তরে এই নিয়োগ শুরু হয়েছে। রাজ্যের বেশ কিছু জেলায় এই নিয়োগ হয়েছে, কয়েকটি জেলায় নিয়োগ চলছে এবং আরও বেশ কয়েকটি জেলায় নিয়োগ সংঘটিত হবে। রাজ্যের প্রতিটি গ্রামীণ স্তরে গ্রাম পঞ্চায়েত এর হাত ধরে বেকার যুবক যুবতীদের মধ্যে কর্মসংস্থান পৌঁছে দেওয়ার লক্ষেই মূলত এমন দুর্দান্ত কর্মসূচি। 
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো দেখে আবেদন করে নেবেন সঙ্গে আবেদনপত্রের লিংক দেওয়া হচ্ছে।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

APPLICATION FORM: CLICK HERE
MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরও নতুন নতুন আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে এখনি যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment