পশ্চিমবঙ্গে বাতিল হলো 60 লক্ষেরও বেশি রেশন কার্ড, শীঘ্রই দেখে নিন আপনারটি | WB Ration Card Update 2022

একটি রেশন কার্ডের গুরুত্ব যে কতটা সেটি বোঝা গেছে করোনা আবহে তথা লক ডাউন এর সময়। আজ থেকে প্রায় 2 বছর আগে করোনা আবহে তথা লকডাউন এর জেরে রাজ্যের অর্থনৈতিক অবস্থা ভেঙে পড়ে। অনেকে তাদের পাওয়া কাজ হারিয়ে বেকার সমস্যায় ভুগতে থাকে। ঠিকমতো খাবার জোগাড় করতে হিমশিম খেতে হয়েছিল সাধারণ মানুষকে। ঠিক তখনই সরকার সাধারণ মানুষের পাশে দাঁড়াই। এবং মানুষের জন্য বিনামূল্যে তথা ফ্রি রেশনের ব্যবস্থা করে। 

WB Ration Card Update

এবার এই রেশন নিয়ে বিরাট জল্পনার সৃষ্টি হলো রাজ্যে। জানা গিয়েছে রাজ্যে এবার বন্ধ তথা বাতিল হবে 60 লক্ষেরও বেশি রেশন কার্ড। সব মিলিয়ে প্রায় 62 লক্ষ 24 হাজার রেশন কার্ড সংকটের মুখে। 
মূলত পুজোর আগেই রাজ্যে এই বিরাট সংখ্যক রেশন কার্ড ভুয়ো তথা ইনভেলিড চিহ্নিত করে তা বাতিল তথা নিষ্ক্রিয় করার পথে হেঁটেছে রাজ্য সরকার। কিন্তু যেনো হটাৎ এমন বিরাট সিদ্ধান্ত। যারা লক ডাউন শুরু থেকে এযাবৎ একেবারে ফ্রীতে রেশন পাচ্ছিল কেনই বা তাদের রেশন দিয়ে এরকম টানাটানি সৃষ্টি হলো।
খাদ্যমন্ত্রীর বক্তব্য: আসলে অনেকেই রেশন নিচ্ছিল ঠিকই কিন্তু অবৈধভাবে এবং নিয়ম না মেনেই। দেখা গিয়েছে মৃত, অস্তিত্বহীন এবং ভুয়ো সব মিলিয়ে রাজ্যে 62 লক্ষ 24 হাজারেরও বেশি রেশন কার্ড (Ration Card) নিষ্ক্রিয় তথা অচল করা দেওয়া হয়, এমনি বক্তব্য জানিয়েছেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।
সত্যিই বাতিল নাকি অন্য কিছু: আসলে পুরোপুরি এখনো বাতিল করছে না, হবে আপাতত রেশন কার্ড গুলি নিষ্ক্রিয় করে দেওয়া হয়েছে। খাদ্য মন্ত্রীর কথা অনুসারে, যে 60 লক্ষেরও বেশি রেশন কার্ড নিষ্ক্রিয় করা হলো অনিয়মের কারণে এবং অবৈধ চিহ্নিত করে, রেশন নিয়ে এর মালিক যদি রেশন কার্ড এর বৈধতা প্রমাণ করতে পারেন তবে এবার সক্রিয় করার কথা ভাববে রাজ্য সরকার।
ঠিক কী কারণে নিষ্ক্রিয় হয়েছিল রেশন: দেখা গিয়েছে অনেকে দীর্ঘ দিন যাবৎ রেশন নিচ্ছেন না, কিংবা কেউ স্বেচ্ছায় রেশম সারেন্ডার করছেন কেউ বা আবার দেখা গেলো ইচ্ছেকৃত ভাবেই রেশন নিতে আগ্রহী নন, অথবা রেশন উপভোক্তার প্রয়াণ ঘটেছে, ইত্যাদি ক্ষেত্রে বিশেষভাবে বাতিল হয়েছিল রেশন কার্ড।
মনে কোনো প্রশ্ন থাকলে রাজ্যের এই খাদ্য সাথী তথা রেশন এর অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in/ এ ভিজিট করুন। সঙ্গে এখানে তাদের টোল ফ্রি নম্বর দেওয়া থাকবে, তাদের সঙ্গে সরাসরি কথা বলে নিতে পারেন। এই ওয়েবসাইট এ আপনি দেখে নিতে পারেন আপনার রেশন কার্ড চালু আছে নাকি নেই।
ভবিষ্যতে রাজ্যের এরকম বিভিন্ন খবরাখবর সবার আগে পেতে আমাদের অফিসিয়াল ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। সঙ্গে আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত থাকুন।
OFFICIAL WEBSITE: CLICK HERE


TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment