পশ্চিমবঙ্গে ফের 3000 শূন্যপদে গ্রামীণ ডাক সেবক নিয়োগ | WB GDS Recruitment 2022

পশ্চিমবঙ্গের সরকারি চাকরিপ্রার্থীদের জন্য ভারতীয় ডাক তথা ইন্ডিয়া পোস্ট (India Post) এ চাকরির এক সুবর্ণ সুযোগ। রাজ্যে ফের হতে চলেছে গ্রামীণ ডাক সেবক (Gramin Dak Sevak) তথা GDS পদে কর্মী নিয়োগ। বেশ কিছুদিন আগেই রাজ্যে India Post এর তরফ থেকে আগের গ্রামীণ ডাক সেবক এর ফলাফল (WB GDS Cycle 3 Result) বেরোলো যেখানে 2357 শূন্যপদে GDS কর্মী নিয়োগ করা হলো। ইতিমধ্যে সবাই নিয়োগপত্র (Appointment Letter) পেতেও শুরু করেছে। 

WB GDS Recruitment 2022

কত শূন্যপদে WB GDS 2022 পদে নিয়োগ?

রাজ্যের প্রতিটি ডাক বিভাগে তথা পোস্ট অফিস (Post Office) এ প্রচুর শূন্যপদের সৃষ্টি হয়েছে এবং মোটামুটি যে হিসাব পাওয়া গিয়েছে, এবার 2022 সালে রাজ্যে 3000 এর বেশি শূন্যপদে গ্রামীণ ডাক সেবক পদে কর্মী নিয়োগ করা হবে।

নতুন পদ্ধতিতে রাজ্যে GDS নিয়োগ:

রাজ্যে এবার বছরে দুবার করে অভিনব কায়দায় নিয়োগ করা হতে পারে গ্রামীণ ডাক সেবক কর্মী (WB GDS Job 2022)। এটা সবাই জানে যে গোটা দেশের নানান রাজ্যের পাশাপাশি পশ্চিমবঙ্গে গ্রামীণ ডাক সেবক নিয়োগ এ কোনো রকম পরীক্ষা নেওয়া হয় না। সরাসরি মাধ্যমিকের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে নিয়োগ করা হয় GDS কর্মী। কোনো লিখিত পরীক্ষা তো নেওয়া হয়না এমনকি নেওয়া হয়না ইন্টারভিউ (Walk-In-Interview)। প্রার্থীদের তথা আবেদনকারীকে মাধ্যমিক এ প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ডাইরেক্ট দেওয়া হয় নিয়োগপত্র। এর ফলে গ্রামীণ ডাক সেবক নিয়োগ (GDS Recruitment) এর ক্ষেত্রে বেশ দুর্নীতি চোখে পড়েছে। তাই এবার থেকে GDS নিয়োগের ক্ষেত্রে অন্তত একটি পরীক্ষার আয়োজন করা হতে পারে ভারতীয় ডাক (India Post) এর তরফ থেকে।

শিক্ষাগত যোগ্যতা:

এই গ্রামীণ ডাক সেবক (GDS) পদে আবেদন করতে আবেদনকারীকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে।

বয়সসীমা:

গ্রামীণ ডাক সেবক (GDS) পদে আবেদন করতে আবেদনকারীর ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা চাকরির জন্য আবেদন করতে পারবেন। SC/ST বয়সে 5 বছরের এবং OBC দের 3 বছরের ছাড় দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া (GDS Application Process Step By Step):

Step-1. সবার প্রথমে আবেদনকারীকে নিজের প্রাথমিক তথ্য দিয়ে GDS এর অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে Registration করে নিতে হবে।
Step-2. এর পর আবেদন ফি (Application Fee) জমা করতে হবে পরবর্তী ধাপে যাওয়ার জন্য। (SC/S দের কোনো প্রকার আবেদন ফি দিতে হবে না)
Step-3. তারপর নিজের আরও প্রয়োজনীয় তথ্যাদি যেমন শিক্ষাগত যোগ্যতা, পোস্ট প্রেফারেন্স ইত্যাদি দিয়ে অনলাইন ফর্মটি ফিলাপ করতে হবে ভালো করে।
Step-4. প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি আপলোড করতে হবে ভালো করে রিসাইজ করে।
Step-5. সবার শেষে সাবমিট বাটন এ ক্লিক করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে প্রিন্ট আউট করে সঙ্গে রাখুন।

কবে রাজ্যে WB GDS Recruitment 2022?

বিশেষ এক সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী রাজ্যে এখনও প্রচুর পোস্ট অফিস (Post Office) এ অনেক শূন্যপদ পরে রয়েছে যেগুলি অতি শীঘ্রই পূরণ করা হবে। আগামী কয়েকদিনের মধ্যে রাজ্যে নতুন করে গ্রামীণ ডাক সেবক এর বিজ্ঞপ্তি (WB GDS Cycle 4 Notification) পেতে চলেছে এবং অসংখ্য শূন্যপদে নিয়োগ হতে চলেছে গ্রামীণ ডাক সেবক কর্মী।





এরকম নতুন চাকরি সম্পর্কীয় আরও নতুন নতুন আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন এখনই। 

Leave a comment