পশ্চিমবঙ্গে ফের 27 টি ব্লকে 2500 শূন্যপদে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ শুরু। অষ্টম, মাধ্যমিক পাশে আবেদন | WB ICDS Anganwadi Recruitment 2022

এক সুবিশাল নিয়োগের সুখবর পশ্চিমবঙ্গের সমগ্র রাজ্য বাসীর জন্য। এবার রাজ্যে জারি হলো ফের আইসিডিএস পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি। রাজ্যে মূলত 27 টি ICDS ব্লকে 2500 এর ওপর শূন্যপদে ICDS অঙ্গনওয়াড়ি কর্মী এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে কর্মী নিয়োগ করা হচ্ছে। আপনি যদি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন তবে রাজ্যের যেকোনো জেলা প্রান্ত থেকে সরাসরি এখানে চাকরির নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন। খুব সহজেই এখানে অফলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে চাকরির জন্য আবেদন করা যাবে। রাজ্য সরকারের পক্ষ থেকে আয়োজিত এই দুর্দান্ত আইসিডিএস অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ (WB ICDS ANGANWADI WORKER RECRUITMENT 2022) এবং আইসিডিএস অঙ্গনওয়াড়ি সহায়িকা নিয়োগ (ICDS ANGANWADI HELPER RECRUITMENT 2022) করা হবে কয়েকটি ধাপের মধ্য দিয়ে। তাই আপনি যদি রাজ্যের এই সুবিশাল নিয়োগে অংশগ্রহণ করতে চান, নিচে নিয়োগের বিস্তারিত খুঁটিনাটি দেওয়া হলো, দেখে এখনি আবেদন করে নিন।

WB ICDS Anganwadi Recruitment 2022

পদের নাম:
পশ্চিমবঙ্গের ICDS অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ এর ক্ষেত্রে এই চাকরিতে মোটামুটি প্রধান 2 ধরনের পদে কর্মী নেওয়া হবে। যথা,
1. ICDS অঙ্গনওয়াড়ি কর্মী এবং
2. ICDS অঙ্গনওয়াড়ি সহায়িকা।
আবেদন প্রক্রিয়া:
আপনি যদি রাজ্যের একজন স্থায়ী বাসিন্দা হন এবং পশ্চিমবঙ্গের এই দুর্দান্ত নিয়োগ তথা ICDS অঙ্গনওয়াড়ি কর্মী এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের জন্য আবেদন জানাতে চান তবে অফলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে অতি সহজেই নিয়োগের জন্য আবেদন জানাতে পারবেন। সে ক্ষেত্রে আপনাদের সর্বপ্রথম নিয়োগের অফিশিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র (Application Form) টি ডাউনলোড করে নিতে হবে এবং সেটিকে ভালো করে নিজের যাবতীয় নানান তথ্য সমূহ দিয়ে পূরণ করুন। অর্থাৎ নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, তারপর শিক্ষাগত যোগ্যতা, বয়স এবং ঠিকানা ইত্যাদি তথ্য দিয়ে ভালো করে পূরণ করতে হবে এই আবেদনের ফর্ম টি। তারপর নিজের প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ যাবতীয় ডকুমেন্টগুলি ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই আবেদনপত্রের সঙ্গে জুড়ে দেবেন সবার। শেষে আবেদন পত্র এবং সেল্ফ অ্যাটেস্টেড করা এই ডকুমেন্টগুলি একটি খামের মধ্যে ভরে ফেলুন। তারপর সেটি নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পোস্টের মাধ্যমে পৌছে দিতে হবে।
প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ ডকুমেন্ট:
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. অষ্টম পাশের মার্কশিট
3. মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট
4. অন্যান্য সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
5. ভোটার কিংবা আঁধার অথবা রেশন কার্ড
6. নিজের 3 কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো
7. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
8. আবেদনকারীর নাম ও সম্পূর্ণ ঠিকানা সম্বলিত এবং 6 টাকার ডাক টিকিট সম্বলিত দুটি পৃথক মাপের (10″×4″) খাম।
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
রাজ্যে এই সুবিশাল ICDS অঙ্গনওয়াড়ি কর্মী তথা সহায়িকা পদে কর্মী নিয়োগ করা হবে বিশেষ কয়েকটি নিয়ম মেনে। এখানে, এই আইসিডিএস অঙ্গনওয়াড়ি কর্মী (ICDS Anganwadi Workers) এবং আইসিডিএস অঙ্গনওয়াড়ি সহায়িকা (ICDS Anganwadi Helpers) পদে কর্মী নিয়োগ করা হবে মূলত দুইটি ধাপের মধ্য দিয়ে। প্রথমত প্রার্থীদের ডাকা হবে লিখিত পরীক্ষার জন্য, লিখিত পরীক্ষা নেওয়া হবে 90 নম্বরের মধ্যে। এখানে যারা পাস করবেন তাদেরকে ডাকা হবে পরবর্তী ধাপ তথা ইন্টারভিউয়ের জন্য, এখানে থাকবে 10 নম্বর। এবং লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থীদের নিয়ে একটি মেরিট লিস্ট প্রস্তুত করা হবে তারপরে এর ভিত্তিতে জারি করা হবে একটি নিয়োগের প্যানেল এবং সেই প্যানেল এর ওপর ভিত্তি করেই প্রার্থীদের আইসিডিএস কর্মী তথা আইসিডিএস সহায়িকা পদে নিয়োগ করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
রাজ্যের এই আইসিডিএস কর্মী পদে আপনি যদি আবেদন করতে চান তবে আপনার ন্যুনতম যেকোনো শিক্ষাগত যোগ্যতা থাকুক না কেনো আপনি এই চাকরির নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। পশ্চিমবঙ্গের ICDS অঙ্গনওয়াড়ি কর্মী এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে আবেদনের জন্য আপনাকে রাজ্যের যে কোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যূনতম অষ্টম শ্রেণি কিংবা মাধ্যমিক পাস করে থাকতে হবে। এছাড়াও উচ্চশিক্ষা যোগ্যতাসম্পন্ন সরকারি চাকরি প্রার্থীরা এখানে সমানভাবে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।
বয়সসীমা:
ICDS অঙ্গনওয়াড়ি নিয়োগ (WB ICDS Helper Recruitment 2022) এ আবেদনের ক্ষেত্রে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 45 বছরের প্রার্থীরা আবেদন জানাতে পারবেন। এখানে, আবেদনের ক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।
পরীক্ষার সিলেবাস:
লিখিত পরীক্ষায় থাকবে 90 নম্বর। মূলত যেসব বিষয়ের ওপর প্রশ্ন থাকবে,
1. মাতৃভাষায় রচনা লেখা -15 নম্বর
2. পাটিগণিত -20 নম্বর
3. পুষ্টি জনস্বাস্থ্য মহিলাদের অবস্থান বিষয়ক প্রশ্ন -15 নম্বর
4. ইংরেজি ভাষা থেকে -20 নম্বর
5. সাধারণ জ্ঞান -20 নম্বর
এবং ইন্টারভিউতে 10 নম্বর অর্থাৎ সব মিলিয়ে 100 নম্বরের মধ্যে নম্বর দেওয়া হবে।
আবেদনের সময়সীমা:
রাজ্যের মোট 27 টি ICDS প্রোজেক্ট তথা 27 টি ব্লকে এই ICDS Anganwadi নিয়োগ হবে। কিছু কিছু জায়গায় আগামী 19/05/2022 এবং আরো কিছু জায়গায় আগামী 23/05/2022 তারিখের মধ্যে আবেদন পত্র জমা করতে পারবেন।
শূন্যপদ সংখ্যা:
রাজ্যের 27 টি ICDS ব্লকে ইতিমধ্যে নিয়োগ প্রক্রিয়া চলছে যেখানে সব মিলিয়ে হিসাব করলে শূন্যপদ দারাবে 2500 এর ওপরে। এবং আরো কয়েকটি ব্লকে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি হবে। অর্থাৎ এই শূন্যপদ দিনের পর দিন আরো বেড়ে চলার সম্ভাবনা রয়েছে। 
পশ্চিমবঙ্গ রাজ্যের সর্বমোট 27 টি আইসিডিএস ব্লকে এই ICDS অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ করার জন্য প্রতিটি ব্লকের ক্ষেত্রে আলাদা আলাদা অফিসিয়াল নোটিফিকেশন জারি করা হয়েছে। আপনি আপনার সুবিধা অনুযায়ী একটি ব্লক বেছে নিয়ে সেখানে এই নিয়োগের জন্য আবেদন করতে পারবেন।
নিয়োগের আবেদনপত্র প্রতিটি অফিসিয়াল নোটিফিকেশন তথা বিজ্ঞপ্তির সঙ্গে থাকবে।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment