পশ্চিমবঙ্গে পরিবেশ বন্ধু পদে কর্মী নিয়োগ, অষ্টম-মাধ্যমিক পাশে যেকেউ আবেদন করুন | WB Group D Recruitment 2022

পশ্চিমবঙ্গে সরকারি চাকরিপ্রার্থীদের জন্য এক নতুন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পেলো। রাজ্যে পরিবেশ বন্ধু (Paribesh Bandhu) পদে কর্মী নিয়োগ করা হচ্ছে। রাজ্যের অধিবাসী তথা পশ্চিমবঙ্গের যেকোনো জেলা থেকে আপনি এই চাকরির জন্য আবেদন করতে পারেন। পশ্চিমবঙ্গ পৌরসভা সার্ভিস কমিশন তথা West Bengal Municipal Service Commission (WBMSC) এর পক্ষ থেকে কর্মী নিয়োগ করা হবে অসংখ্য গ্রুপ- ডি (Group- D) পদে এর মধ্যে এটি অন্যতম। আপনি যদি আবেদন করতে চান, তবে নিচে আবেদনের বিস্তারিত খুঁটিনাটি দেওয়া হলো দেখে নিতে পারেন।

WB Group D Recruitment 2022

পদের নাম: 

মূলত গ্রুপ- ডি নিয়োগ (Group D Recruitment 2022) এর কথা বলা হয়েছে। এবং অফিশয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী আপাতত পরিবেশ বন্ধু (Paribesh Bandhu) পদে কর্মী নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা:

যদিও এই পদে আবেদন করতে তেমন বিশেষ কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। তবে আপনাকে রাজ্যের যেকোনো এক স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম অষ্টম শ্রেণী পাশ থাকতে হবে। 

বয়সসীমা:

এই গ্রুপ- ডি নিয়োগ (Group D Recruitment 2022) এর পরিবেশ বন্ধু (Paribesh Bandhu) পদে আবেদন করতে চাইলে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর। এবং এখানে সর্বোচ্চ 40 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন করতে পারবেন।

নিয়োগ প্রক্রিয়া:

এখানে নিয়োগের ক্ষেত্রে মূলত কোনো প্রকার লিখিত পরীক্ষা নেওয়া হবে না। তবে আপনার শিক্ষাগত যোগ্যতা যাচাই করে আপনার ভাষা পড়া ও লেখার দক্ষতা যাচাই করা হবে। তারপর একটি ইন্টারভিউ তথা পার্সোনালিটি টেস্ট এর মধ্য দিয়ে প্রার্থী বাছাই করে সরাসরি নিয়োগপত্র প্রদান করা হবে।

আবেদন প্রক্রিয়া:

বেশ কয়েকটি ধাপের মধ্য দিয়ে মূলত অনলাইনের মাধ্যমে আপনি এই চাকরির জন্য আবেদন করতে পারবেন। সবার প্রথমে ভালো করে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন টি পড়ে নিন। তারপর নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে ভালো করে অনলাইন ফর্ম টি পূরণ করতে হবে। নিজের বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করতে হবে নিয়োগের সময়। সবার আবেদন ফি জমা করা সাবমিট এ ক্লিক করে নিজের আবেদনটি সম্পন্ন করুন। আবেদন শেষে নিজের সঙ্গে আবেদনের প্রিন্ট আউট টি রেখে দিন।

যে যে ডকুমেন্ট আপলোড করবেন:

পরিবেশ বন্ধু (Paribesh Bandhu) এর এই গ্রুপ- ডি নিয়োগ (Group D Recruitment 2022) এর সময় আপনাকে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখতে হবে-
1. অষ্টম শ্রেণী পাস এর মার্কশিট
2. মাধ্যমিকের অ্যাডমিট বা বার্থ সার্টিফিকেট 
3. মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট
4. উচ্চ মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট
5. আঁধার কিংবা ভোটার কার্ড
6. কাস্ট সার্টিফিকেট যদি থাকে তো
7. রঙিন পাসপোর্ট ফটো

আবেদন ফি:

পশ্চিমবঙ্গ এর এই সরকারি চাকরি (WB Govt Job 2022) এর জন্য আবেদন করতে আপনাকে 150 টাকা আবেদন ফি বাবদ দিতে হবে। SC/ST/PH প্রার্থীদের 50 টাকা ফি বাবদ দিতে হবে।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গের বন্ধন ব্যাংকে 8000 শূন্যপদে কর্মী নিয়োগ

আবেদনের সময়সীমা:

অনলাইনের মাধ্যমে এই গ্রুপ ডি নিয়োগ (WB Group D Recruitment 2022) এর জন্য আবেদন করতে পারবেন আগামী 24/04/2022 তারিখের মধ্যে।
এই নিয়োগ তথা আবেদনের ব্যাপারে আরও বিস্তারিত ভাবে কিছু জানার থাকলে নিচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টি দেখে নিতে পারেন।







পশ্চিমবঙ্গের আরও চাকরির খবর পেতে এখানে ক্লিক করুন।


চাকরি সম্পর্কীয় আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের টেলিগ্রাম করে এর সঙ্গে যুক্ত থাকুন।

Leave a comment