পশ্চিমবঙ্গের সরকারি বিভাগে মাধ্যমিক পাশে গ্রুপ সি, ডি ও ক্লার্ক নিয়োগ। বেতন 25500 টাকা | WB Group C, Group D, Clerk Recruitment 2022

পশ্চিমবঙ্গের সরকারি চাকরি প্রার্থীদের জন্য জারি হলো এক বিরাট নিয়োগের বিজ্ঞপ্তি। আপনি যদি রাজ্যের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন তবে খবরটি দেখতে পারেন। রাজ্যের সরকারি বিভাগে এবার একই সঙ্গে হতে চলেছে তিনটি শাখায় নিয়োগ। মূলত গ্রুপ সি কর্মী নিয়োগ (WB Group C Recruitment 2022), গ্রুপ ডি কর্মী নিয়োগ (WB Group D Recruitment 2022) এবং ক্লার্ক নিয়োগ (WB Clerk Recruitment 2022) করা হবে এই বিরাট চাকরির মাধ্যমে। আপনি রাজ্যের যেকোনো জেলা কিংবা প্রান্ত থেকে হন না কেনো, অনায়াসে এই চাকরির জন্য আবেদন করতে পারেন। 

WB Group C, Group D, Clerk Recruitment 2022

রাজ্যের প্রতিটি পুরুষ এবং মহিলা এখানে চাকরিতে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। সব থেকে বড় কথা হলো, এখানে শুধুমাত্র মাধ্যমিক পাস যোগ্যতায় আপনি চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। আপনি যদি অনেক পড়াশোনা করার পর সরকারি চাকরির খোঁজে থেকে থাকেন এবং বেকার সমস্যায় ভুগছেন তবে আর দেরি না করে এখনি জেনে নিন আবেদনের বিস্তারিত খুঁটিনাটি।
পদের নাম:
পশ্চিমবঙ্গের এই সরকারি চাকরির (WB Govt Job 2022) সবথেকে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো, এখানে একই সঙ্গে গ্রুপ সি (Group C), গ্রুপ ডি (Group D) এবং ক্লার্ক (Clerk) পদে কর্মী নেওয়া হবে।
শিক্ষাগত যোগ্যতা: 
আপনি যেকোনো শিক্ষাগত যোগ্যতার অধিকারী হন না কেন, রাজ্যের এই সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবেন। এখানে ন্যুনতম মাধ্যমিক পাশ যোগ্যতায় চাকরির জন্য আবেদন করা যাবে। এবং রাজ্যের উচ্চমাধ্যমিক এবং স্নাতক পাশ করা চাকরি প্রার্থীরাও সমানভাবে যোগ্য এখানে আবেদন করার জন্য।
প্রার্থীর বয়সসীমা:
রাজ্যের এই সরকারি চাকরিতে আপনি আবেদন করতে চাইলে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর অর্থাৎ 18 বছরের ঊর্ধ্বে যেকেউ এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে আবেদনের ক্ষেত্রে। অফিসিয়াল নোটিফিকেশন এ তা বিস্তারিত দেওয়া থাকবে, দেখে নিতে পারেন।
চাকরিতে আবেদন প্রক্রিয়া:
আপনি অতি সহজেই রাজ্যের এই দুর্দান্ত নিয়োগের চাকরিতে আবেদন করতে পারবেন। মূলত অফলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে এখানে চাকরির জন্য আবেদন করা যাবে। এর জন্য সবার প্রথমে আপনাকে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের অফিসিয়াল আবেদনপত্র (Application Form) টি ডাউনলোড করে নিতে হবে। সেটি নিজের যাবতীয় সব রকম তথ্য দিয়ে পূরণ করে ফেলুন। এখানে নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স এবং ঠিকানা ইত্যাদি সব রকম তথ্য ভালো করে দেবেন। সঙ্গে আপনার মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে দেবেন আবেদনপত্র তে কারণ নিয়োগের সব রকম আপডেট আপনাকে এই মোবাইল নম্বর ও ইমেল আইডি এর মাধ্যমে জানানো হবে। এরপর আপনাকে আপনার যাবতীয় ডকুমেন্ট গুলি ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করার পর সেগুলি আবেদনপত্রের সঙ্গে জুড়ে দিতে হব। সবার শেষে এগুলি একটি খামের মধ্যে ভরে ফেলুন এবং তা একটি নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদন করতে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট বয়সের প্রমাণপত্র হিসেবে
2. মাধ্যমিক পাশের মার্কশিট
3. মাধ্যমিক পাশের সার্টিফিকেট
4. উচ্চ মাধ্যমিকের মার্কশিট
5. উচ্চ মাধ্যমিকের সার্টিফিকেট
6. স্নাতক পাশের সার্টিফিকেট দিতে পারেন যদি থাকে
7. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
8. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
9. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
10. ভোটার কিংবা আঁধার অথবা রেশন কার্ড
মাসিক বেতন:
প্রার্থীদের কর্মী পদে নিয়োগের পর মাসে উচ্চ হারে বেতন দেওয়া হবে। প্রতি কর্মী পিছু মাসিক বেতন সর্বোচ্চ বেতনের পরিমাণ 25,500 টাকা অর্থাৎ কর্মীরা নিয়োগ পাওয়ার সঙ্গে সঙ্গে সর্বোচ্চ এই বেতন পাবেন।
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
রাজ্যের এই গ্রুপ সি নিয়োগ (Group C Recruitment 2022), গ্রুপ ডি নিয়োগ (Group D Recruitment 2022) কিংবা ক্লার্ক নিয়োগে প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করা হবে কয়েকটি ধাপের মধ্য দিয়ে। মূলত কয়েকটি পদের জন্য কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। অর্থাৎ প্রার্থীদের আবেদনপত্র জমা পড়ার পর সেগুলি শর্ট লিস্টিং এর মাধ্যমে বাছাই করে প্রার্থীদের ডাকা হবে ইন্টারভিউয়ের জন্য। সেখানে প্রার্থীদের সার্বিকভাবে যাচাই করার পর ইন্টারভিউতে নম্বর দেওয়া হবে। সর্বশেষে ইন্টারভিউয়ের প্রাপ্ত নম্বর এবং একাডেমিক মার্কস এর ওপর প্রাপ্ত নম্বর যোগ করে একটি নিয়োগের মেরিট লিস্ট জারি করে সে লিস্ট এর ভিত্তিতে প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করা হবে।
তবে আরো বেশ কয়েকটি উচ্চ পদে নিয়োগের ক্ষেত্রে প্রথমে প্রার্থীদের ডেকে লিখিত পরীক্ষা নেওয়া হবে। সেই লিখিত পরীক্ষা তে যারা পাশ করবেন তাদের পরবর্তী ধাপ তথা ইন্টারভিউয়ের জন্য ডেকে সেখানে প্রশ্ন করণের মধ্য দিয়ে প্রার্থীদের নম্বর প্রদান করা হবে। এরপর লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বর, ইন্টারভিউয়ের নম্বর এবং শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে প্রার্থীদের নিয়ে একটি মেরিট লিস্ট তৈরি করে ডকুমেন্ট ভেরিফিকেশন করার পর প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করে দেওয়া হবে সরাসরিভাবে।

আবেদন এর সময়সীমা:
নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন জারি হওয়ার পর আগামী 45 দিনের মধ্যে আপনি এখানে চাকরির নিয়োগের জন্য আবেদন জানাতে পারেন।
আবেদন পাঠানোর ঠিকানা:
আবেদনপত্র ভালো করে পূরণ করার পর তার সঙ্গে আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট গুলি জুড়ে দিয়ে সেগুলি একটি খামের মধ্যে ভরে নিম্নলিখিত ঠিকানায় বাই পোস্টের মাধ্যমে কিংবা কুরিয়ার করে পাঠিয়ে দিন। এক্ষেত্রে আপনি আপনার চিঠি খামের ওপর নিম্নলিখিত ঠিকানাটি ভালো করে লিখে দেবেন,
The Commandant, Command Hospital (EC), Alipore, Kolkata- 700027
নিচে নিয়োগ তথা আবেদন এর অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো যেটি আপনি ডাউনলোড করে নিয়ে আবেদন তথা নিয়োগের আরো বিস্তারিত খুঁটিনাটি জেনে নিতে পারেন। সঙ্গে আমরা নিয়োগের অফিসিয়াল আবেদনপত্র (Application Form) এর লিঙ্ক দিয়ে দিচ্ছি। সেটি একটি A4 সাইজের পেপারে ডাউনলোড করে নিয়ে ভালো করে পূরণ করে নিয়োগের জন্য আবেদন করে নিন অতি শীঘ্রই।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

APPLICATION FORM: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment