পশ্চিমবঙ্গের ব্লকে গ্রামে গ্রামে গ্রুপ-সি উদ্যোক্তা নিয়োগ, মাধ্যমিক পাশে সরাসরি নিয়োগ | WB Group-C Job Recruitment 2022

পশ্চিমবঙ্গের সরকারি চাকরিপ্রার্থীদের জন্য এ মুহূর্তে রয়েছে এক দুর্দান্ত নিয়োগের সুখবর। রাজ্যে এবার ব্লক লেভেলে গ্রাম পঞ্চায়েতের অধীনে গ্রামে গ্রামে নিয়োগ করা হবে উদ্যোক্তা। সব থেকে বড় কথা হলো, এই গ্রুপ সি নিয়োগ (WB Group C Recruitment 2022) এর ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না, সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাই করে কর্মী পদে নিয়োগ করা হবে। রাজ্যের বাসিন্দা পুরুষ মহিলা যেকেউ সমানভাবে এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। ন্যূনতম মাধ্যমিক পাশে সঙ্গে মাসিক উচ্চ বেতনে এমন দুর্দান্ত উদ্যোক্তা এর চাকরি হাতছাড়া না করতে জেনে নিন বিস্তারিত।

WB Group-C Recruitment 2022

আবেদন প্রক্রিয়া:
আবেদন করতে পারবেন সরাসরি অফলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে। এক্ষেত্রে সবার প্রথমে আপনাকে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র (Application Form) টি ডাউনলোড করে নিতে হবে। তারপর সেটি নিজের যাবতীয় নানান তথ্য দিয়ে ভালো করে পূরণ করতে হবে। যেমন, নিজের নাম, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স ও ঠিকানা ইত্যাদি দিয়ে ভালো করে পূরণ করার পর নিজের যাবতীয় কিছু গুরুত্বপূর্ণ ডকুমেন্ট জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে আবেদনপত্রের সঙ্গে জুড়ে দিন। এবং এগুলি সব একটি খামের মধ্যে ভরে ফেলুন। এগুলি বাই পোস্টের মাধ্যমে নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদন জানাতে কিছু ডকুমেন্ট সঙ্গে হবে। যেমন,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
2. কিংবা বার্থ সার্টিফিকেট
3. মাধ্যমিকের মার্কশিট
4. মাধ্যমিকের সার্টিফিকেট
5. ভোটার কিংবা আঁধার কার্ড
6. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
7. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
8. একটি Bio Data
9. একটি চিঠি খাম
10. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
এগুলি সব ডকুমেন্ট এর দুই কপি করে জেরক্স করে রাখুন। এবং এক কপি করে জেরক্স সেল্ফ অ্যাটেস্টেড করে আবেদনপত্রের সঙ্গে যুক্ত করবেন।
নিয়োগ প্রক্রিয়া:
পশ্চিমবঙ্গের এই গ্রুপ সি নিয়োগ (WB Group C Recruitment 2022) তথা গ্রাম উদ্যোক্তা নিয়োগের ক্ষেত্রে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে না। অর্থাৎ সরাসরি এখানে প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করা হবে। সেক্ষেত্রে সবার প্রথমে আবেদনপত্র গুলি জমা পড়ার পর প্রার্থীদের শর্ট লিস্টিং করে ডেকে নেওয়া হবে ইন্টারভিউয়ের জন্য। তারপর ইন্টারভিউ ক্ষেত্রে প্রার্থীদের সাধারণ কিছু প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং সাধারণ কম্পিউটার দক্ষতা যাচাই করে নেওয়া হবে। তারপর প্রার্থীদের এখানে প্রাপ্ত নম্বর এবং অ্যাকাডেমিক মার্কস এর ওপর প্রাপ্ত নম্বর এর ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। সবার শেষে নিয়োগের প্যানেল প্রস্তুত করা হবে। এই প্যানেল ধরেই প্রার্থীদের গ্রুপ সি উদ্যোক্তা পদে নিয়োগ করে দেওয়া হবে।
শিক্ষাগত যোগ্যতা: 
আপনি যদি পশ্চিমবঙ্গের এই সরকারি চাকরি (WB Govt Job 2022) এর জন্য আবেদন জানাতে চান তবে আপনাকে রাজ্যের যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যূনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। রাজ্যের উচ্চ শিক্ষা যোগ্যতা সম্পন্ন চাকরি প্রার্থী রাও সমানভাবে যোগ্য এই চাকরিতে আবেদন করার জন্য। সঙ্গে আপনাদের অফিসিয়াল কাজ করতে কিছু সাধারণ জ্ঞান থাকা দরকার কম্পিউটারের।
প্রার্থীর বয়সসীমা:
পশ্চিমবঙ্গের এই সরকারি গ্রুপ সি চাকরির জন্য আবেদন জানাতে গেলে একজন প্রার্থীর ন্যুনতম পঠিত হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 35 বছর এর চাকরি প্রার্থীরা আবেদন জানাতে পারবেন।
বিশেষ ভাবে উল্লেখ্য যে, রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। SC/ST দের বয়সে 5 বছরের এবং OBC দের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।
বেতনক্রম:
আবেদনকারী প্রার্থীদের বিভিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়ে কর্মী পদে নিয়োগ করার পর তাদের মাসে 10000 টাকা করে বেতন দেওয়া হবে। সঙ্গে তারা বিভিন্ন সরকারি সুযোগ সুবিধা পাবেন। 
আবেদনের সময়সীমা:
আপনি যদি এই সরকারি চাকরিতে আবেদন করতে চান তবে আপনাকে আগামী 06/05/2022 তারিখের মধ্যে অফলাইনের মাধ্যমে আবেদন পত্র বাই পোস্টের মাধ্যমে জমা করতে হবে।
ইন্টারভিউ তথা ডকুমেন্ট ভেরিফিকেশন এর দিন:
এই নিয়োগ প্রক্রিয়া খুব শীগ্রই সম্পন্ন করা হবে। আপনাদের আবেদন পত্র গুলি জমা পড়ার পর আগামী 19/05/2022 থেকে 20/05/2022 তারিখের মধ্যে আপনাদের ডেকে নেওয়া হবে। সেখানে আপনাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ যাবতীয় ডকুমেন্ট এর জেরক্স সঙ্গে অরিজিনাল কপি নিয়ে যেতে হবে। উপরোক্ত প্রতিটি ডকুমেন্ট সঙ্গে নিয়ে যাবেন। তারপর সেখানে সাধারণ কম্পিউটার টেস্ট সঙ্গে একটি ইন্টারভিউ সংঘটিত হবে। এর ওপর।ভিত্তি করে প্রার্থীদের নম্বর প্রদান করা হবে। সঙ্গে সঙ্গে সেদিনই প্রার্থীদের ডকুমেন্ট গুলি ভেরিফিকেশন করা হবে।
নিয়োগ তথা আবেদন সম্পর্কে যদি আরো বিস্তারিত কিছু জানার থাকে, তবে নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, দেখে নিন। সঙ্গে নিয়োগের আবেদনপত্র (Application Form) এর লিঙ্ক দেওয়া হচ্ছে অফিসিয়াল নোটিফিকেশন এর সঙ্গেই যুক্ত থাকবে। সঙ্গে আপনাদের সুবিধার জন্য নিচে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক প্রদান করা হলো। 
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

APPLICATION FORM: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের এরকম আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।

Leave a comment