পশ্চিমবঙ্গের প্রতিটি জেলায় রেশন ডিলার নিয়োগের বিজ্ঞপ্তি জারি, মাধ্যমিক পাশে সরাসরি চাকরি | WB Ration Dealer Recruitment 2022

এক দুর্দান্ত নিয়োগের বিজ্ঞপ্তি জারি হলো পশ্চিমবঙ্গে। রাজ্যে এবার নিয়োগ করা হচ্ছে রেশন ডিলার (WB Ration Dealer Recruitment 2022)। পশ্চিমবঙ্গের জেলায় জেলায় রেশন দোকানে এই কর্মী নিয়োগ করা হবে। আপনি যদি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন এবং অনেক পড়াশোনা করার পর সরকারি চাকরির খোঁজ করছেন, তবে এটি একটি দুর্দান্ত সুযোগ আপনার জন্য। শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় রাজ্যের যেকোনো জেলা থেকে আপনি এই রেশন ডিলার পদের নিয়োগের চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। কোনো রকম লিখিত পরীক্ষা ছাড়াই প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার ওপর ভিত্তি করে এবং ইন্টারভিউ এর মাধ্যমে রাজ্যের জেলায় জেলায় এই রেশন ডিলার কর্মী নিয়োগ করা হচ্ছে। তাই আর দেরি না করে এখনি জেনে নিন আবেদনের বিস্তারিত খুঁটিনাটি এবং করে ফেলুন আবেদন।

WB Ration Dealer Recruitment 2022

পদের নাম: 
রাজ্যের প্রতিটি জেলায় রেশন দোকানে মূলত রেশন ডিলার (Ration Dealer) পদে কর্মী নিয়োগ করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
আপনি যদি এই রেশন ডিলার কর্মী পদে আবেদন করতে চান তবে আপনাকে রাজ্যের যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে রাজ্যের উচ্চ শিক্ষিত চাকরি প্রার্থীরাও এখানে চাকরির জন্য অনায়াসে আবেদন করতে পারবেন।
প্রার্থীর বয়সসীমা:
18 বছরের ঊর্ধ্বে রাজ্যের যেকোনো প্রার্থীর এই রেশন ডিলার চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। বয়সের কোনো বাঁধা নেই। শুধু আপনার বয়স হতে হবে 45 বছরের নিচে। এক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।
SC/ST প্রার্থীদের বয়সে 5 বছরের এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হয়েছে।
আবেদন প্রক্রিয়া:
আপনি যদি রাজ্যের এই রেশন ডিলার নিয়োগ (WB Ration Dealer Recruitment 2022) এর জন্য আবেদন জানাতে চান তবে খুব সহজেই এখানে আবেদন করতে করবেন। এখানে আপনি অনলাইন এবং অফলাইন দুটি পদ্ধতির মাধ্যমেই চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
1. অফলাইনের মাধ্যমে আবেদনের ক্ষেত্রে আপনাকে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র (Application Form) অর্থাৎ Form-C ডাউনলোড করে নিতে হবে।
2. এই ফর্মটি নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে যত্নসহকারে খুব ভালো করে পূরণ করে নিন।
3. নিজের নাম, বয়স, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, বাবার নাম, ঠিকানা ইত্যাদি নানান তথ্য দিয়ে খুব ভালো করে ফর্মটি পূরণ করবেন।
4. নিজের একটি সক্রিয় বৈধ মোবাইল নম্বর এবং ইমেল আইডি অবশ্যই দেবেন ফর্ম এর মধ্যে। কারণ আপনাকে নিয়োগের সব রকম যাবতীয় আপডেট এর মাধ্যমেই দেওয়া হবে।
5. এরপর আপনাকে আপনার যাবতীয় কিছু গুরুত্বপূর্ণ ডকুমেন্ট ভালো করে জেরক্স ও Self Attested করে এই আবেদনপত্রের সঙ্গে জুড়ে দিতে হবে।
6. এরপর এগুলি সব অর্থাৎ আবেদনপত্র অর্থাৎ Form-C এবং ডকুমেন্ট গুলি একটি চিঠি খামের মধ্যে ভরে ফেলুন।
7. সবার শেষে এগুলি সব নিয়ে আপনাকে আপনার নিজস্ব সাব ডিভিশনে জমা করতে হবে নির্দিষ্ট তারিখের মধ্যে।
8. এক্ষেত্রে আপনি আপনার আবেদনপত্র অন্দকুমেন্ট গুলি স্পীড পোস্ট কিংবা রেজিস্টার্ড পোস্ট এর মাধ্যমে পাঠাতে পারেন।
অন্যদিকে, অনলাইনের মাধ্যমে আবেদনের ক্ষেত্রে আপনাকে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ যেতে হবে।
1. আপনাকে এই নির্দিষ্ট ওয়েবসাইটে অর্থাৎ food.wb.gov.in এই ওয়েবসাইটে চলে যেতে হবে।
2. সেখানে নিজের যাবতীয় প্রাথমিক তথ্য যেমন, নিজের নাম, মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে রেজিস্ট্রেশন (One Time Registration) করে নিন।
3. এরপর আপনাকে আপনার মোবাইল নম্বর এবং ইমেল আইডি তে একটি রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ড পাঠানো হবে।
4. এগুলি তথ্য দিয়ে নিয়োগের লগইন পেজ এ গিয়ে আপনাকে Log In করে নিতে হবে।
5. তারপর একটি নতুন পেজ খুলে যাবে। এটিকে নিজের সকল প্রকার যাবতীয় তথ্য দিয়ে ভালো করে পূরণ করে ফেলুন।
6. এখানে দেবেন নিজের নাম, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স পোস্ট প্রেফারেন্স অর্থাৎ যে জেলার যে রেশন দোকানের জন্য আবেদন করছেন ইত্যাদি তথ্য।
7. তারপর নিজের পাসপোর্ট সাইজের ফটো, সিগনেচার এবং আরো কিছু গুরুত্বপূর্ণ ডকুমেন্ট আপলোড করতে বলবে, করে ফেলুন।
8. সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করে নিজের আবেদন সম্পন্ন করুন এবং আবেদন শেষে আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
রেশন ডিলার কর্মী পদে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট বয়সের প্রমাণপত্র হিসেবে
2. মাধ্যমিকের মার্কশিট
3. মাধ্যমিকের সার্টিফিকেট
4. অন্যান্য সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট
5. ভোটার কিংবা আঁধার কার্ড বাসিন্দার প্রমাণপত্র হিসেবে
6. রেশন কার্ড যদি থাকে
7. প্যান কার্ড যদি থাকে
8. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
9. একটি সিগনেচার
10. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
নিয়োগ প্রক্রিয়া:
1. পশ্চিমবঙ্গে রেশন ডিলার কর্মী নিয়োগ (WB Ration Dealer Recruitment 2022) এর ক্ষেত্রে কর্মী নিয়োগ এর আগে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না।
2. প্রার্থীদের আবেদন জমা জমা পড়ার পর সেগুলি শর্ট লিস্টিং এর মাধ্যমে বাছাই করে নিয়ে প্রার্থীদের ডাকা হবে ইন্টারভিউয়ের জন্য।
3. ইন্টারভিউ তে প্রার্থীদের ভালো করে যাচাই করে নেওয়া হবে বিভিন্ন প্রশ্ন করণের মাধ্যমে এবং পার্সোনালিটি টেস্ট এর মাধ্যমে।
4. এরপর প্রার্থীদের ইন্টারভিউয়ে নম্বর দেওয়া হবে এবং অ্যাকাডেমিক মার্কস এর উপর নম্বর দিয়ে দুটি নম্বর যোগ করে প্রার্থীদের নিয়ে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে।
5. পরবর্তী ধাপে প্রার্থীদের ডাকা হবে তাদের ডকুমেন্ট ভেরিফিকেশন করার জন্য এবং এর পরই জারি হবে নিয়োগের প্যানেল।
6. শেষে নিয়োগের প্যানেল দেখে প্রার্থীদের বাড়িতে বাই পোস্টের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে নিয়োগ পত্র (Appointment Letter)
7. এর পরই প্রার্থীদের রেশন ডিলার পদে নিয়োগ করে দেওয়া রাজ্যের জেলায় জেলায় রেশন দোকানে।
নিয়োগ স্থান: 
আগেই বলা হয়েছে যে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় এই রেশন কর্মী পদে নিয়োগ করা হচ্ছে। ইতিমধ্যে রাজ্যের অনেক জেলায় নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে এবং আরো বাকি অন্যান্য জেলায় নিয়োগের জন্য প্রস্তুতি চলছে। যেমন,
1. পূর্ব মেদনীপুর

2. পুরুলিয়া

3. দক্ষিণ 24 পরগনা

4. নদীয়া

5. মুর্শিদাবাদ

6. পূর্ব বর্ধমান

7. মালদা
আবেদনের সময়সীমা: 
রেশন ডিলার কর্মী নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন প্রকাশ পাওয়ার 21 দিনের মধ্যে আপনাকে নিয়োগের জন্য আবেদন করতে হবে। তাই আর দেরি করে শীঘ্রই আবেদন করে ফেলুন।
এই জেলা গুলিতে সক্রিয়ভাবে ইতিমধ্যে নিয়োগের কাজ চলছে রেশন ডিলার পদে কর্মী নিয়োগের জন্য। রাজ্যের বাকি জেলা গুলিতে নোটিফিকেশন জারি করে নিয়োগের জন্য প্রস্তুতি চলছে।
নিচে নিয়োগ এর অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, সেটি ডাউনলোড করে নিয়ে নিয়োগ তথা আবেদন এর আরো বিস্তারিত খুঁটিনাটি জেনে নিতে পারবেন। সঙ্গে দেওয়া হলো অফিসিয়াল ওয়েবসাইট এর লিঙ্ক যেখানে গিয়ে আপনারা এই পশ্চিমবঙ্গের রেশন ডিলার নিয়িজের জন্য আবেদন করে নিতে পারবেন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE

আপনি যদি ভবিষ্যতে রাজ্যের চাকরি এবং নিয়োগের এমন নতুন নতুন আপডেট পেতে চান তবে এখনি আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment