পরীক্ষা ব্যবস্থায় বিরাট রদবদল! 20000 এর বেশি শূন্যপদে রাজ্যের প্রতিটি স্কুলে শিক্ষক নিয়োগ | WBSSC High School Teacher Recruitment 2022

ইতিমধ্যে পশ্চিমবঙ্গের স্কুল সার্ভিস কমিশন (WBSSC) এর পক্ষ থেকে এক বিরাট বিজ্ঞপ্তি জারি হয় যেখানে সাফ বলা হয়েছে যে রাজ্যের সকল শিক্ষক চাকরিপ্রার্থীদের আগামী কয়েকদিনের মধ্যে শিক্ষক পদে নিয়োগ দিয়ে রাজ্যে যে বিরাট শিক্ষক শূন্যপদ সৃষ্টি হয়েছে তা পূরণ করা হবে। এসএসসির এহেন বিরাট ঐতিহাসিক পদক্ষেপ এ রাজ্যের শিক্ষা মহলে চরম জল্পনার সৃষ্টি হতে না হতেই সেই সব জল্পনাতে জল ঢেলে দিয়ে আজ ফের রাজ্যের স্কুল সার্ভিস কমিশন এর পক্ষ থেকে শিক্ষক নিয়োগ (WBSSC Teacher Recruitment 2022) সংক্রান্ত এক বিরাট সার্কুলার জারি করা হয়েছে যেখানে বলা হয়েছে যে এসএসসি এবার আর শিক্ষক নিয়োগে পিছুপা হবে না। এবং রাজ্যের স্কুল সার্ভিস কমিশন তাদের ওপর পড়া কলঙ্কের দাগ ঘোচাতে এবার 20000 এর অধিক শূন্যপদে রাজ্য জুড়ে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চালু করবে। 

WBSSC Teacher Recruitment 2022

উল্লেখ্য, গত পরশু অর্থাৎ 5 মে, 2022 তারিখে রাজ্যে WBSSC এর পক্ষ থেকে এক নোটিফিকেশন জারি করা হয় রাজ্যের প্রতিটি হাই স্কুলে ও উচ্চ প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগ এর ব্যাপারে। সুদীর্ঘ 6-7 বছর পর এসএসসি এর এমন বড় পদক্ষেপ দেখে রাজ্যের হাজার হাজার লক্ষ লক্ষ শিক্ষক চাকরিপ্রার্থীদের মনে আশার আলো উদিত হলেও অন্যদিকে তারা সংশয়ে ভুগতে থাকে। কারন ইতিমধ্যে গত 6 বছরে চাকরিপ্রার্থীদের আশার আলো দেখিয়েও বারংবার মন ভেঙেছে এই এসএসসি। যাইহোক আজ WBSSC এর নেওয়া এই বিরাট পদক্ষেপ এর পর রাজ্যের প্রচুর শিক্ষক চাকরি প্রার্থীরা স্বস্তির নিঃশ্বাস ফেলবে। আগামী কয়েকদিনের মধ্যেই রাজ্যে শুরু হবার পথে এই শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। তাই আপনি যদি পশ্চিমবঙ্গের একজন সরকারি চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং এই এসএসসি এর শিক্ষক পদের চাকরির নিয়োগের জন্য প্রস্তুতি নিচ্ছেন তবে এর থেকে বড় সুখবর আপনার জন্য আর কিছুই হতে পারেনা।
নিয়োগ স্থান:
রাজ্যের প্রতিটি স্কুলে তথা মাধ্যমিক, উচ্চমাধ্যমিক এবং কিছু সংখ্যক উচ্চ প্রাথমিক স্কুকেও এই শিক্ষক নিয়োগ করা হবে। উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গ জুড়ে পশ্চিমবঙ্গের মোট 23 জেলার যত সরকারি বিদ্যালয় রয়েছে প্রতিটি বিদ্যালয়ে করা হবে WBSSC এর মাধ্যমে শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ।
কোন্ কোন্ বিভাগে শিক্ষক নিয়োগ?
WBSSC এর দেওয়া নোটিশ অনুযায়ী রাজ্যে প্রধানত মাধ্যমিক শিক্ষক নিয়োগ (WB Madhyamik Teacher Recruitment 2022), উচ্চমাধ্যমিক শিক্ষক নিয়োগ (WB High School Teacher Recruitment 2022) এবং বেশ কিছু উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ (WB Upper Primary Teacher Recruitment 2022) করা হবে এই এসএসসি এর নিয়োগের মধ্য দিয়ে।
মোট শূন্যপদ:
এসএসসি এর হিসাব অনুযায়ী প্রচুর শূন্যপদে শিক্ষক নিয়োগ করা হবে। কারণ দীর্ঘ 6-7 বছর ধরে রাজ্যের স্কুলে কোনো রকম শিক্ষক নিয়োগ না হওয়ায় প্রচুর শূন্যপদের সৃষ্টি হয়েছে। তবে WBSSC এর পক্ষ থেকে অপতিত 20 হাজারের একটু অধিক শূন্যপদে শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ করা হচ্ছে। এর মধ্যে রাজ্যের SLST নবম-দশম শ্রেণীতে শিক্ষক নিয়োগ হবে 14 হাজার এবং SLST একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নেওয়া হবে 6 হাজারের বেশি। এবং পরবর্তীতে ফের এক নতুন নোটিশ জারি করে আরো অনেক শূন্যপদে শিক্ষক নিয়োগ করা হবে বলে জানিয়েছে এসএসসি।
পরীক্ষা ব্যবস্থায় রদবদল:
এসএসসি এর পক্ষ থেকে অনুষ্ঠিত শিক্ষক নিয়োগের পরীক্ষায় এবার বিরাট রদবদল ও পরিবর্তন হতে চলছে। আগের মত নিয়ম মেনে আর শিক্ষক নিয়োগ হবে না। এবার সম্পূর্ণ নেট সেট এর ধাঁচে হবে নিয়োগ। তথা 3 টি ধাপের মধ্য দিয়ে হবে শিক্ষক নিয়োগ। প্রথমে প্রিলিমিনারী তারপর মেনস এবং সবার শেষে হবে ইন্টারভিউ। এই তিনটি পাশ করে যারা শেষ পর্যন্ত টিকে থাকবেন তারাই পাবেন নিয়োগ। প্রিলিমিনারী পরীক্ষা হবে 100 নম্বরের মধ্যে যেখানে সব কটি প্রশ্ন থাকবে MCQ ধরনের। এবং বিষয়ভিত্তিক পরীক্ষাতেও থাকবে 100 নম্বর। সবার শেষে ইন্টারভিউয়ে থাকবে 10 নম্বর। 
OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE
ভবিষ্যতে চাকরির নতুন নতুন আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment