নবান্ন থেকে নির্দেশিকা! রাজ্যে সাড়ে 11 হাজার শূন্যপদে গ্রুপ-সি, গ্রুপ-ডি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি | WB Nabanna Group-C Group-D Recruitment 2022

এক বিরাট সুখবর রাজ্যের সমগ্র সরকারি চাকরি প্রার্থীদের জন্য। এবার পশ্চিমবঙ্গে নবান্ন থেকে দেওয়া হলো নির্দেশিকা। রাজ্যে এবার অঢেল শূন্যপদে নিয়োগ করা হবে গ্রুপ সি, ডি কর্মী (WB Group C Recruitment / WB Group D Recruitment 2022)। আপনি যদি একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন পশ্চিমবঙ্গের তবে আপনার জন্য এক সুবর্ণ সুযোগ চাকরি পাওয়ার। রাজ্যের স্বাস্থ্য বিভাগে যত শূন্যপদ পড়ে রয়েছে এখন সব পূরণ করা হতে শুরু করলো একে একে। রাজ্যের যেকোনো জেলার বাসিন্দা হন না কেন, আপনি এখানে অনায়াসে আবেদন করতে পারবেন চাকরির নিয়োগে। 

WB Group-C Group-D Recruitment 2022

উল্লেখ্য, বৃহস্পতিবার রাজ্যে নবান্নের তরফ থেকে এক বিরাট নির্দেশিকা জারি হয় রাজ্যের স্বাস্থ্য বিভাগ (WB Health Department) এ কর্মী নিয়োগের জন্য। এখানে প্রসঙ্গ তোলা হয় পঞ্চদশ অর্থ কমিশনের এবং এর ফলেই রাজ্যে যে অঢেল অঙ্কের অর্থ বরাদ্দ করা হয়েছে তার সুবাদেই রাজ্য জুড়ে বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে এই বিরাট নিয়োগ। 
পদের নাম:
অসংখ্য গ্রুপ সি ও গ্রুপ ডি পদে কর্মী নেওয়া হবে রাজ্য স্বাস্থ্য বিভাগের নিয়োগ (WB Health Recruitment 2022) এবং এর মধ্যে বাদ পড়বে না কোনো পদ। প্রধানত যেসব নির্দিষ্ট পদে কর্মী নেওয়া হচ্ছে সেগুলি হলো, নার্স, চিকিৎসক, সাফাই কর্মী, ক্লার্ক, টেকনিশিয়ান আরও অনেক। আপনারা ইচ্ছেমত যেকোনো একটি পদ বেছে আবেদন জানাতে পারবেন।
নিয়োগ ক্ষেত্র:
রাজ্যের নানান হসপিটাল, চিকিৎসা ক্ষেত্র এবং অন্যান্য বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে এই স্বাস্থ্য কর্মী পদে নিয়োগ করা হবে। রাজ্যের 23 টি জেলায় জেলায় এই কর্মী নিয়োগ করা হচ্ছে। রাজ্যের বিভিন্ন প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র (Primary Health Centre) এই কর্মী নিয়োগ করা হবে।
শূন্যপদের সংখ্যা:
এসব স্বাস্থ্য কেন্দ্রে নিয়োগ করা হবে প্রচুর সংখ্যক কর্মী। সারা রাজ্যের সব স্বাস্থ্য কেন্দ্রে সব মিলিয়ে সাড়ে 11 হাজারের বেশি সংখ্যক কর্মী নিয়োগ করা হবে। এর মধ্যে রাজ্যের প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নেওয়া হবে 1710 জন কর্মী, শহরের স্বাস্থ্য কল্যাণ দপ্তর গুলিতে নেওয়া হবে 7435 জন কর্মী, শহরাঞ্চলের পলি ক্লিনিকে নেওয়া হবে 2376 জন কর্মী। সব মিলিয়ে প্রায় 12 হাজারের কাছাকাছি শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
স্বাস্থ্য বিভাগের এই নিয়োগ আবেদন করতে চাইলে আপনাকে রাজ্যের যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। রাজ্যের উচ্চ শিক্ষা যোগ্যতা সম্পন্ন চাকরি প্রার্থীরাও সমানভাবে আবেদনের জন্য যোগ্য এখানে।
বয়সসীমা:
স্বাস্থ্য বিভাগের গ্রুপ সি, গ্রুপ ডি নিয়োগের চাকরিতে আবেদন করতে চাইলে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 40 বছর বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবেন। রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হবে।
নিয়োগ প্রক্রিয়া:
বেশিরভাগ পদে প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করা হবে সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে। অর্থাৎ প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র ডাউনলোড করে সেটিকে নিজের যাবতীয় নানান তথ্য দিয়ে ভালো করে পূরণ করতে হবে। দিতে হবে নিজের নাম, বাবা কিংবা স্বামীর নাম, বয়স, শিক্ষাগত যোগ্যতা এবং ঠিকানা ইত্যাদি। তারপর নিজের গুরুত্বপূর্ণ ডকুমেন্ট গুলি জেরক্স করে জুড়ে দিতে হবে আবেদনপত্রের সঙ্গে। সবার শেষে এগুলি সব একটি খামের মধ্যে ভরে তা নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
অনলাইনের মাধ্যমে আবেদন করতে আপনাদের নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে নির্দিষ্ট নিয়োগের লিংকে এ করতে হবে। সেখানে নিজের যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন এবং অনলাইন ফর্ম ফিলাপ করে নিতে হবে। তারপর নিজের গুরুত্বপূর্ণ যাবতীয় ডকুমেন্ট গুলি আপলোড করে সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করে আবেদন সম্পন্ন করতে হবে।
যাবতীয় ডকুমেন্ট:
আবেদনের ক্ষেত্রে আপনাদের যেসব ডকুমেন্ট সঙ্গে রাখতে হবে
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড
2. মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট
3. ভোটার কিংবা আঁধার কার্ড
4. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
5. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
6. একটি সিগনেচার
7. কিছু কিছু ক্ষেত্রে কম্পিউটার সার্টিফিকেট
8. Bio Data কিংবা CV
নিয়োগ প্রক্রিয়া:
অধিকাংশ ক্ষেত্রে কর্মী নিয়োগ করা হবে সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে। সেক্ষেত্রে আবেদনপত্র জমা হওয়ার পর শর্ট লিস্টিং এর মাধ্যমে প্রার্থীদের বেছে ডেকে নেওয়া হবে ইন্টারভিউয়ের জন্য। সেখানে তাদের প্রশ্ন করণের মধ্য দিয়ে যাচাই করে নম্বর দেওয়া হবে। তারপর ইন্টারভিউয়ের নম্বর এবং অ্যাকাডেমিক মার্কস এর ওপর নম্বর যোগ করে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে জার ভিত্তিতে হবে কর্মী নিয়োগ।
কিছু কিছু ক্ষেত্রে প্রার্থীদের ডাকা হবে লিখিত পরীক্ষার জন্য। এখানে উত্তীর্ণ হলে তাদের ডেকে নেওয়া হবে ইন্টারভিউয়ের জন্য। এই দুই ক্ষেত্রে উত্তীর্ণ হওয়ার পর তাদের ডাকা হবে ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য। তারপর সেখান থেকেই প্রার্থীদের কর্মী পদে নিয়োগ করা হবে।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরো নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment