নতুন বছর যেন কল্পতরু! বকেয়া সব অর্থ মিটিয়ে বাড়ছে DA, সঙ্গে বেতন, আরো সুখবর | Govt DA Hike 2022-23

কথায় বলে, যখন খুশি আসে, চারিদিক থেকে আসে। হ্যাঁ, ঠিকই শুনেছেন! এই নতুন বছরে সরকারি কর্মী তথা পেনশন ভোগীদের জন্য এর থেকে বড় খুশির খবর আর কিছু হতে পারে কি? ডিএ নিয়ে কম ভোগান্তি হয়নি সরকারি বিভিন্ন কর্মীদের। একদিকে মূল্য বৃদ্ধি, হুহু করে বেড়ে চলছিল জিনিস পত্রের দাম, তার মধ্যেও অল্পতেই সন্তুষ্ট থাকতে হয়েছে সরকারি মহলের নানান কর্মীদের। যাইহোক, আসতে আসতে ধীরে ধীরে তারা তাদের দাবিদাওয়া নিয়ে সচেষ্ট হয়েছে। এর ফলস্বরূপ ধীরে হোক, দেরিতে হোক যাইহোক, বেড়েছে DA। 

Govt DA Update 2022-23
এবার নতুন বছরে সরকারি বিভিন্ন কর্মচারী এবং পেনশন ভোগীদের জন্য নতুন উপহার নিয়ে এসেছে সরকার। একটি নয়, দুটি নয় গুনে গুনে মোট তিনটি সুখবর রয়েছে কর্মীদের জন্য। কেন্দ্র সরকারের অধীনস্থ নানান সরকারি কর্মী এবং পেনশনভোগীদের যখন ষষ্ঠ পে কমিশন থেকে সপ্তম পে কমিশন লাগু হয়েছিল তখন তাদের ডিএ এর পরিমাণ এক ধাক্কায় 34% থেকে 38% এ গিয়ে ঠেকেছে।
বেশি দিন হয়নি, এই ধরুন চলতি বছরের সেপ্টেম্বর মাসেই। কিন্তু এখানেই কি সব শেষ? না, অবশ্যই শেষ নয়, নতুন বছর অর্থাৎ 2023 সাল কল্পতরুর মতো আসবে সরকারি কর্মচারীদের জন্য। 2023 এই ফের বৃদ্ধি পাবে এই DA, এই বৃদ্ধি হবে 3-5% হারে। এবং আগামী বছরে প্রথম দিকেই এই বৃদ্ধির জেরে এবং অষ্টম পে কমিশন লাগু হলেই এই DA এর পরিমাণ দাঁড়ায় প্রায় 43% এর কাছাকাছি। এই গেলো একটি সুখবর।
এখন সরকারি বিভিন্ন কর্মচারী মহলে সঙ্গে পেনশন ভোগীদের মধ্যে একটাই জল্পনা তাদের একটাই মাথা ব্যাথা। সেটি হলো, বকেয়া ডিএ কবে পরিশোধ করা হবে? যাইহোক এব্যাপারে কেন্দ্রীয় সরকার খুবই তৎপর। সরকারি কর্মচারীরা সুদীর্ঘ দিন ধরে এই বকেয়া টাকা পরিশোধের জন্য দাবি তুলে আসছেন। মোটামুটি দেড় বছর অর্থাৎ 2020 সালের জানুয়ারি মাস থেকে 2021 সালের জুন মাস পর্যন্ত এই দেড় বছর তথা 18 মাস ধরে বকেয়া হয়ে পড়ে আছে এই DA তথা মহার্ঘ্য ভাতা। 
কিন্তু কেন? কেনো এতো বকেয়া অর্থের পরিমাণ DA তে? অবশ্য এর সাপেক্ষে বিশেষ কারণ দেখিয়েছেন সরকার পক্ষ। তাদের মতে, 2020 সাল থেকেই করোনা তার ভয়াবহ থাবা বসায় গোটা বিশ্বে। এর হাত থেকে রেহাই পায়নি এমনকি দেশ তথা রাজ্য। করোনা এর জন্য সারা দেশ জুড়ে লকডাউন ঘোষণা করা হয়েছিল। এই লকডাউন এর জেরে সারা রাজ্য তথা দেশের বিভিন্ন পরিষেবা, ব্যবসা বাণিজ্য সব ভেঙে পড়ে।
এবং এর সরাসরি প্রভাব পড়ে দেশের আর্থিক তথা অর্থনৈতিক অবস্থার ওপর। পঙ্গু হয়ে যায় দেশের আর্থিক পরিস্থিতি এবং সেই আর্থিক ভাঙন কাটিয়ে উঠতে অনেকটা সময় লেগেছে দেশের। এবং এর জেরেই ভোগান্তি পোহাতে হয়েছে এমনকি সরকারি বিভিন্ন কর্মীদের। যাইহোক, সরকার নতুন বছরে এবং খুব শীঘ্রই এই সমস্ত বকেয়া অর্থ মিটিয়ে দেবে বলে আশ্বাস দিয়েছেন। এটি গেলো দ্বিতীয় সুখবর।
এবং তৃতীয় সুখবর যেটি কর্মীদের মনে আরো অনেকটাই খুশির পারদ চড়াবে সেটি হলো, এবার এই DA তথা মহার্ঘ্য ভাতা বৃদ্ধির পাশাপাশি সংশোধন করা হচ্ছে ফিটমেন্ট ফ্যাক্টর (Fitment Factor)। এর ডাইরেক্ট প্রভাব পড়তে চলেছে কর্মীদের বেতন বৃদ্ধির ওপর। অর্থাৎ, এর জেরে কর্মীদের বেতন যে অনেকটাই বৃদ্ধি পাচ্ছে এনিয়ে কোনো সন্দেহ নেই।
অর্থাৎ, সরকারি কর্মী তথা পেনশন ভোগীদের জন্য এই নতুন বছর একটি আশীর্বাদের মত কাজ করবে। উল্লেখ্য, কেন্দ্র সরকারের অধীনস্থ বিভিন্ন কর্মীদের পাশাপাশি রাজ্য সরকারের অধীনে বিভিন্ন কর্মীদের জন্যও ভালো খবর রয়েছে। এটি ঠিক যে কেন্দ্র এবং রাজ্য সরকারের অধীনে কর্মীদের DA এর মধ্যে বিশাল পার্থক্য রয়েছে তবে এটিও ঠিক যে নতুন বছরে রাজ্যের সরকারি কর্মীদের DA তেও কিছুটা বৃদ্ধি চোখে পড়বে। 
সামনেই পঞ্চায়েত ভোট, তার জেরে নতুন বছরের প্রথম দিক থেকে 3% হারে ডিএ বৃদ্ধির পরিকল্পনা চলছে রাজ্যে। এবং এখানেও বকেয়া অর্থ মেটানোর ওপর জোর দিয়েছেন সরকার। সুতরাং, এই নতুন বছর অর্থাৎ নিউ ইয়ার কেন্দ্র তথা রাজ্য দুই সরকারের অধীনস্থ কর্মীদের তথা পেনশন ভোগীদের জন্যই কল্পতরু হিসেবে বিবেচিত হবে।
রাজ্যের কিংবা কেন্দ্রের বিভিন্ন সরকারি চাকরি কিংবা অন্যান্য চাকরির খবর, বিভিন্ন প্রকল্প কিংবা সরকারি বিভিন্ন ঘোষণার আপডেট পেতে চান? তবে সর্বদা যুক্ত থাকুন আমাদের এই ওয়েবসাইট এর সঙ্গে। পাশাপাশি যুক্ত হতে পারেন আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে।

MORE JOB NEWS: CLICK HERE


TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment