নতুন বছরের শুরুতে সরকারি কর্মীদের জন্য বিরাট সারপ্রাইজ! DA নিয়ে এমুহূর্তের বিরাট খবর | WB DA Update 2022-23

রাজ্যের বিভিন্ন সমস্যাগুলির মধ্যে ডিএ একটি বড় সমস্যা। এই DA (Dearness Allowance) নিয়ে সরকারি বিভিন্ন কর্মী তথা পেনশন ভোগীদের মধ্যে আগাগোড়াই জল্পনা কম ছিল না। বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গায় বিভিন্ন ভাবে সরকারি কর্মীরা তাদের দাবি জানাতে থাকে, পথে নামতে বাধ্য হয় তারা, ছোটো বড়ো আন্দোলন তথা বিক্ষোভ এও সামিল হতে হয় এই DA এর জন্য। শেষমেষ আদালতের দ্বারস্থ হতে হয় কর্মীদের। রাজ্যের উচ্চ আদালত তথা হাই কোর্টের শরানাপন্ন হয়েও মেলেনি সুবিচার, ফলে সুপ্রিম কোর্ট পর্যন্ত যাত্রা করতে হয় কর্মীদের।

WB DA Updates 2022
যাইহোক, সুপ্রিম কোর্টে গিয়েও শুধু তারিখ গুনতে হয়েছে কর্মীদের। মূলত প্রতি ক্ষেত্রেই ধাক্কা খেয়েছে চাকরিজীবীরা। সব ক্ষেত্রেই কর্মীদের প্রতি উদাসীন থাকা হয়েছে। তবুও এরা হার মানেনি, গতি কিছুটা শ্লথ হয়ে গেলেও কর্মীরা ছিলেন অনবরত এবং তাদের দাবিতে অনড়। 
তবে ইতিমধ্যে রাজ্য সরকারের বক্তব্যে কর্মীরা কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলছে। সামনেই পঞ্চায়েত ভোট। এর আগেই সরকারি কর্মীদের তথা পেনশন ভোগীদের আশ্বস্ত করেছে রাজ্য সরকার। জানা গিয়েছে বিগত বকেয়া DA মিটিয়ে দেওয়ার জন্য মাঠে নেমেছেন রাজ্য সরকার এবং এ ব্যাপারে তারা খুবই তৎপর। এর ফল হিসাবে সরকারি বিভিন্ন কর্মীদের মনে জমে থাকা ক্ষোভ কিছুটা হলেও স্তিমিত হবে বলে আশা করা যায় এবং ফুটতে পারে মুখে হাসি।
তবে এখানেই সব কিছু শেষ না। রাজ্যে কর্মীদের বকেয়া তথা বাকি ডিএ এর হিসাব আকাশ ছুঁয়েছে। 2016 থেকে 2022 এর হিসাবে এই টাকার অঙ্ক প্রায় 42 হাজার কোটি ছুঁয়েছে। অন্যদিকে রাজ্যের সার্বিক আর্থিক পরিস্থিতি এখন খুবই ভয়াবহ এক প্রকার শোচনীয়। যাইহোক, এত বিশাল বকেয়া অর্থের ভার বহন করতে অক্ষম হলেও কর্মীদের জন্য কিছু হলেও আশার আলো দেখা যাচ্ছে।
নতুন বছরের শুরুতেই তথা 2023 এর জানুয়ারি মাসেই বিরাট পরিমাণে না হলেও আপাতত স্বল্প পরিমাণে DA প্রদান করে দেওয়া হবে কর্মীদের মধ্যে। বিশেষভাবে উল্লেখ্য যে, গত বছরে তথা 2021 সালের জানুয়ারি মাসে 3% হারে ডিএ প্রদান করা হয়েছিল রাজ্য সরকারের পক্ষ থেকে। যেখানে কেন্দ্র সরকারি কর্মীদের ডিএ এর পরিমাণ সম্প্রতি এক লাফে 34 শতাংশ থেকে বেড়ে হয়েছে 38 শতাংশ। কেন্দ্র এবং রাজ্য এর সরকারি কর্মীদের তথা পেনশন ভোগীদের এই DA এর ফারাক আকাশ ছোঁয়া।
তবে সামনের নতুন বছরের জানুয়ারি মাসে ফের 3% ডিএ বাড়ার প্রবল সম্ভাবনা রয়েছে রাজ্যে। কিন্তু এতে কি সব সমস্যার সমাধান হবে? যেখানে বকেয়া প্রায় 42 হাজার কোটি, সেখানে শুধু মাত্র 3% ডিএ বৃদ্ধি। ওদিকে কেন্দ্র রাজ্যের DA তে 35 শতাংশ পার্থক্য। তবে কথায় বলে, নাই মামার চেয়ে কানা মামা ভাল। কম করে হলেও হয়তো এভাবে ধীরে ধীরে এবং কিছু কিছু বৃদ্ধির জেরে একদিন মিটে যাবে বকেয়া ডিএ। এই নতুন বছরের শুরুতে আপাতত এতটুকুই আশা রাখতে পারেন কর্মীরা। আর বাকি সব সময় বলবে, সব সময়ের অপেক্ষা।
রাজ্যের কিংবা কেন্দ্রের বিভিন্ন সরকারি চাকরি কিংবা অন্যান্য চাকরির খবর, বিভিন্ন প্রকল্প কিংবা সরকারি বিভিন্ন ঘোষণার আপডেট পেতে চান? তবে সর্বদা যুক্ত থাকুন আমাদের এই ওয়েবসাইট এর সঙ্গে। পাশাপাশি যুক্ত হতে পারেন আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে।

MORE JOB NEWS: CLICK HERE


TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment