নতুন বছরের উপহার! ১৫ জানুয়ারির মধ্যে ৮২ হাজার পড়ুয়াকে বিরাট আর্থিক সহায়তা | WB Govt Financial Support 2023

বিরাট বড় সুখবর পশ্চিমবঙ্গের সমস্ত পড়ুয়া তথা ছাত্র ছাত্রীদের জন্য। নতুন বছর তথা নিউ ইয়ার উপলক্ষ্যে রাজ্য সরকারের তরফ থেকে বিরাট আর্থিক সহায়তা প্রদান রাজ্যের ছাত্র ছাত্রী তথা পড়ুয়াদের। এক হাজার কিংবা দুই হাজার নয়, একেবারে ৮২ হাজার পড়ুয়াকে দেওয়া হবে এই আর্থিক সহায়তা। মূলত রাজ্যের সেসব ছাত্র ছাত্রী কিংবা পড়ুয়া তথা চাকরি প্রার্থী যারা তাদের উচ্চ শিক্ষা চালিয়ে যেতে চান তাদের জন্য আশীর্বাদের মত কাজ করবে এটি। তো আপনি রাজ্যের একজন স্থায়ী বাসিন্দা হওয়ার পাশাপাশি যদি পড়াশোনার সঙ্গে যুক্ত থাকেন তবে আরো বিস্তারিত জানতে এবং এই আর্থিক সহায়তা পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন। 

WB Govt Financial Support 2023
উল্লেখ্য, মূলত নবান্নের তরফ থেকে করা এক বিরাট ঘোষণা জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে যে, এই আর্থিক সহায়তা প্রদান করা হবে মূলত তাদের যারা উচ্চ শ্রেণী তথা ক্লাস পর্যন্ত অর্থাৎ, উচ্চ শিক্ষা চালিয়ে যেতে চান। পড়ুয়াদের উচ্চ শিক্ষা যাতে কোনোভাবেই থমকে না যায় সেদিকে লক্ষ্য রাখা হয়েছে। রাজ্যের সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র স্টুডেন্ট ক্রেডিট কার্ড সম্পর্কে বলেন। তিনি আরো জানান আগামী ১৫ জানুয়ারির মধ্যে রাজ্যের ৮২ হাজার পড়ুয়াকে আর্থিক সহায়তা এই স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর লোন এর মাধ্যমেই প্রদান করা হবে। তিন দিন পরেই ইংরেজি নববর্ষ তথা নিউ ইয়ার। তাই এই নিউ ইয়ার (Happy New Year 2023) এ এটি রাজ্যের সমগ্র ছাত্র ছাত্রী তথা পড়ুয়া অর্থাৎ চাকরি প্রার্থীদের জন্য সেরা উপহার হতে চলেছে।
রাজ্য সরকারের তরফ থেকে জারি হওয়া বিভিন্ন প্রকল্প তথা কর্মসূচি কিংবা সহায়তার মধ্যে এটি অন্যতম বলা আশা করা যাচ্ছে। একুশের বিধানসভা নির্বাচনের আগে রাজ্যের রুলিং পার্টির তরফ থেকে আশ্বাস দেওয়া হয়েছিল যে, তারা ক্ষমতায় এলে রাজ্যের সমগ্র পড়ুয়া তথা ছাত্র ছাত্রীদের জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর মাধ্যমে শিক্ষা লোন এর ব্যবস্থা করবেন। এর মাধ্যমে ১০ লাখ টাকা পর্যন্ত দেওয়া হবে আর্থিক সহায়তা মূলত লোন হিসাবে এবং সব থেকে বড় কথা হলো রাজ্য সরকার নিজে থাকবে লোন এর গ্যারেন্টার। 
যাইহোক, সেই প্রতিশ্রুতি মেনেই এবং সেই মোতাবেক কাজ শুরু করলো রাজ্য সরকার। নির্বাচনে জিতে রাজ্য সরকার সেই দেওয়া কথা মত কাজ শুরু করে। তারা স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর প্রচলন করলো। প্রথম দিকে জিনিসটি নতুন ছিল বলে অনেকে ব্যাংক অনীহা প্রকাশ করলেও আসতে আসতে তারা মানতে শুরু করে এবং অনেকেই আপাতত এই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আওতায় আর্থিক সহায়তা পেয়েছেন। এই লোন এর মাধ্যমে এযাবৎ রাজ্যের প্রায় ৩৮ হাজার জন ছাত্রছাত্রী তথা পড়ুয়া আর্থিক লোন পেয়েছেন। কিন্তু রাজ্যের মুখ্যমন্ত্রীর মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র জানিয়েছে এও জানিয়েছেন যে, অনেকেই আছেন যারা এখানে আবেদন করেও ফল পাননি। 
রাজ্যের বহু ছাত্র ছাত্রী তথা পড়ুয়ারা এই লোন এ আবেদন করা সত্ত্বেও কেনো আর্থিক সহায়তা পাচ্ছেন না? এর কারণ খুঁজতে গিয়ে যেটা পাওয়া গিয়েছে সেটি হলো অধিকাংশ ব্যাংকের অনীহা এবং লোন না দেওয়ার মনোভাব। তবে এব্যাপারে তৎপর হয়েছেন রাজ্য সরকার। গত শুক্রবারে রাজ্য সরকার স্টেট লেভেল ব্যাঙ্কার্স কমিটির সঙ্গে একটি মিটিং করেন। সেখানে উপস্থিত ছিলেন অর্থ দফতরের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য সঙ্গে অমিত মিত্র। কমিটির সঙ্গে রাজ্য সরকার মিটিং করে এই সিদ্ধান্তে এসেছেন যে, যেসকল পড়ুয়া তথা ছাত্র ছাত্রীরা তাদের উচ্চ শিক্ষা চালিয়ে যাওয়ার জন্য লোন নিতে চান এবং উপযুক্ত প্রমাণপত্র সেখানে পারবেন তাদের অবশ্যই লোন দিতে হবে। এবং সেদিন এব্যাপারে সহমত জানিয়েছেন রাজ্যের বিভিন্ন ব্যাংক গুলিও।
যাইহোক, রাজ্যের বিভিন্ন ব্যাংকের তরফ থেকে আর্থিক সহায়তা প্রদান করার প্রতিশ্রুতি দেওয়ার পর অনেকটা আশ্বস্ত হতে পারেন রাজ্যের ছাত্র ছাত্রী তথা পড়ুয়ারা। এবার মাঠে নেমে পড়েছেন রাজ্য সরকার। মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র জানিয়েছেন আগামী ১৫ জানুয়ারির মধ্যে এই আর্থিক সহায়তা লোন হিসাবে প্রদান করে দেওয়া হবে। মোটামুটি রাজ্যের ৮২ হাজার পড়ুয়া পাবেন এই সহায়তা। সূত্র মারফত জানা গিয়েছে এই অব্দি স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর মাধ্যমে আবেদনকারীর সংখ্যা ২ লক্ষ পের করে গেছে। তবে রাজ্য সরকারের তরফ থেকে তাদের আশ্বাস দেওয়া হয়েছে যে, প্রত্যেকেই যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদের প্রদান করা হবে এই আর্থিক সহায়তা।
ভবিষ্যতে এরকম আরো খবর পেতে চান? কিংবা আপনি একজন সরকারি চাকরি প্রার্থী কিংবা যেকোনো ধরনের চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন? প্রতিনিয়িত এই জাতীয় খবর ও নিয়োগ কিংবা রাজ্যের যেকোনো ধরনের প্রকল্প কিংবা কর্মসূচি ইত্যাদির আপডেট পেতে আমাদের সঙ্গে যুক্ত হয়ে যান আজই। নিচে টেলিগ্রাম চ্যানেলের লিঙ্ক দেওয়া হলো।
OUR TELEGRAM CHANNEL: JOIN HERE


MORE JOB NEWS: CLICK HERE 

Leave a comment