দুয়ারে সরকার রাস্তায় বেকার – আজ PSC ভবনের সামনে ঐতিহাসিক আন্দোলন রাজ্যের চাকরিপ্রার্থীদের | WBPSC Recruitment 2022

আজ কলকাতায় পশ্চিমবঙ্গ PSC ভবনের সামনে বিরাট আন্দোলনের ঝড় দেখা গেলো চাকরিপ্রার্থীদের পক্ষ থেকে। তাদের দাবি একটাই- স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত নিয়োগ। WBPSC এর পক্ষ থেকে আয়োজিত বেশ কিছু অনিষ্পন্ন চাকরির নিয়োগের দাবিতে চাকরিপ্রার্থীরা মূলত তাদের ক্ষোভ উগড়ে দেয়। সবার হাতে হাতে প্ল্যাকার্ড ছিল এবং সবার মুখে মুখে একটাই কথা ছিল- “We Want Justice”, এবং আন্দোলনকারী চাকরিপ্রার্থীরা থালা বাজিয়ে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন অফিসের সামনে বিক্ষোভ দেখাতে থাকে।


wake up psc- wb psc recruitment 2022



আজ 2 ফেব্রুয়ারি, 2022 বুধবার কলকাতা PSC ভবনের সামনে সকাল থেকে চাকরিপ্রার্থীদের ভিড় দেখা যায়। আগের থেকেই টালিগঞ্জ থানা থেকে বিরাট পুলিশ বাহিনী উপস্থিত ছিল সেখানে। বিভিন্নভাবে তারা বিক্ষোভকারী চাকরতিপ্রার্থীদের বাঁধা দেওয়ার চেষ্টা করে। অন্যদিকে বিরাট সংখ্যক চাকরিপ্রার্থীদের মনে জমে থাকা দীর্ঘদিনের ক্ষোভ এবং তাদের হকের দাবি ছড়িয়ে পড়ে কলকাতার আকাশে বাতাসে। পুলিশ যত তাদের বাধা দেওয়ার চেষ্টা করে ততই প্ল্যাকার্ড হাতে আন্দোলন জোড়দার হতে দেখা যায় চাকরিপ্রার্থীদের। তাদের কোথায়- “দুয়ারে সরকার রাস্তায় বেকার”, অর্থাৎ সরকার দুয়ারে দুয়ারে নানান প্রকল্প চালু করলেও বেকারদের সমস্যার কোনো রকম সমাধান করতে পারেননি।


উল্ল্যেখ, সুদীর্ঘ সময় পেরিয়ে গেলেও PSC এর পক্ষ থেকে যেসব পরীক্ষা আয়োজিত করা হয়েছিল এখনো পর্যন্ত তাদের নিয়োগের কোনো চিহ্ন মাত্র নেই। 2019 সালের পর থেকে রাজ্যে Clerkship, ICDS, Miscellaneous, WBCS পরীক্ষা আয়োজিত হয় শেষ বারের মতো। তারপর থেকে নিয়োগ নিয়ে আর কোনো রকম মাথা ঘামায়নি PSC তথা রাজ্য সরকার। প্রতিবারই শুধু করোনা এর অজুহাত দেখিয়ে থমকে রাখা হয়েছে নিয়োগকে। ICDS এর চাকরিপ্রার্থীরা তাদের ক্ষোভ প্রকাশ করতে থাকে WBPSC এর বিরুদ্ধে এবং দাবি জানায় স্বচ্ছ ভাবে অতি শীঘ্রই তাদের নিয়োগের জন্য। তাদের মতে- “নারী ক্ষমতায়নের মিথ্যা প্রচারে বিপন্ন অস্তিত্ব, পাঁচশো টাকায় বিক্রি হলো তোমার আমার বেকারত্ব।”


wake up psc- wb psc recruitment 2022


যাইহোক শেষ পর্যন্ত আন্দোলন তথা বিক্ষোভ বিরাট রূপ নিলে  DC Kolkata South আন্দোলনরত চাকরিপ্রার্থীদের সঙ্গে বলেন। এবং চাকরিপ্রার্থীদের দাবি নিয়ে PSC এর চেয়ারম্যান এর সঙ্গে কথা বলেন। PSC এর চেয়ারম্যান বলেন যাতে চাকরিপ্রার্থীরা লিখিতভাবে তাদের দাবি গুলি চেয়ারম্যান এর কাছে জমা দেন। অন্যদিকে বিক্ষোভরত চাকরিপ্রার্থীরা বলেন যে যতক্ষন না পর্যন্ত WBPSC এর চেয়ারম্যান নিজে তাদের আশ্বাস দেন নিয়োগ নিয়ে, তারা তাদের দাবি বিয়ে অনড় থাকবেন। এবং ভবিষ্যতে আরো বিরাট বড়ো আন্দোলনের বার্তা দেন তারা।


Official Website: wbpsc.gov.in




Leave a comment