দীর্ঘ প্রতীক্ষার পর পশ্চিমবঙ্গের 23 জেলা থেকে লাইব্রেরিয়ান নিয়োগ, উচ্চমাধ্যমিক পাশে সরাসরি চাকরি | WB Librarian Recruitment 2022

অবশেষে রাজ্যের সরকারি চাকরি প্রার্থীদের জন্য রয়েছে এক বিরাট নিয়োগের সুখবর। পশ্চিমবঙ্গের জেলায় জেলায় শুরু হলো লাইব্রেরিয়ান নিয়োগ (WB Librarian Recruitment 2022)। আপনি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকলে এবং সরকারি চাকরির খোঁজে থেকে থাকলে এটি আপনার জন্য এক বিরাট সুযোগ সরকারি চাকরি পাওয়ার। রাজ্যের প্রতিটি জেলায় নেওয়া হবে প্রচুর সংখ্যক লাইব্রেরিয়ান কর্মী। আপনি ন্যুনতম উচ্চমাধ্যমিক পাশ করে থাকলে এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। পশ্চিমবঙ্গের যেকোনো প্রার্থী তথা পুরুষ কিংবা মহিলা নির্বিশেষে সবাই এখানে লাইব্রেরিয়ান পদে আবেদন করার জন্য যোগ্য। খুব সহজেই অনলাইনের আবেদন করা যাবে এখানে। সব থেকে বড় কথা হলো, এখানে কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। অর্থাৎ প্রার্থীদের সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে লাইব্রেইয়ান পদে নিয়োগ করা হবে।

WB Librarian Recruitment 2022

কীভাবে আবেদন করবেন?
পশ্চিমবঙ্গের এই লাইব্রেরিয়ান পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন মূলত অনলাইন এর মাধ্যমে। এক্ষেত্রে সবার প্রথমে আপনাকে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। সেখানে গিয়ে নির্দিষ্ট আবেদনের লিংকে ক্লিক করুন। তারপর নিজের প্রাথমিক তথ্য যেমন নাম, মোবাইল নম্বর এবং ইমেল আইডি দিয়ে সবার প্রথমে রেজিস্ট্রেশন করে নিতে হবে। এরপর আপনাকে পুনরায় রেজিস্ট্রেশন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে হবে। সেখানে নিজের সকল প্রকার তথ্য যেমন বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স এবং ঠিকানা ইত্যাদি দিয়ে অনলাইন ফর্ম পূরণ করতে হবে। এরপর নিজের যাবতীয় কিছু ডকুমেন্ট আপলোড করে দিন। সবার শেষে কিছু ডকুমেন্ট আপলোড করার পর আপনাকে আবেদন ফি জমা করতে হবে। সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনের কাজ সম্পন্ন করুন।

প্রয়োজনীয় ডকুমেন্ট:

রাজ্যের লাইব্রেরিয়ান নিয়োগে আবেদন জানাতে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখতে হবে,
1. মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
3. উচ্চ মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
4. স্নাতক পাশের সার্টিফিকেট যদি থাকে
5. ভোটার কিংবা আঁধার কার্ড
6. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
নিয়োগ প্রক্রিয়া:
পশ্চিমবঙ্গের লাইব্রেরিয়ান নিয়োগ (West Bengal Librarian Recruitment 2022) নিয়োগের ক্ষেত্রে কোনো রকম লিখিত নেওয়া হবে না। প্রার্থীদের আবেদন জমা পড়ার পর শর্ট লিস্টিং এর মাধ্যমে তাদের ডাকা হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। সেখানে কয়েকটি প্রশ্ন করনের মাধ্যমে প্রার্থীদের যাচাই করে নেওয়া হবে। শেষে প্রার্থীদের ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বর এবং অ্যাকাডেমিক মার্কস এর ওপর প্রাপ্ত নম্বর যোগ করে একটি মেরিট লিস্ট তৈরি করা হবে। সবার শেষে প্রার্থীদের ডাকা হবে ডকুমেন্ট ভেরিফিকেশন এর জন্য। এরপর একটি নিয়োগের প্যানেল তৈরি করে তার ভিত্তিতে প্রার্থীদের লাইব্রেরিয়ান পদে নিয়োগ করা হবে।
শূন্যপদের সংখ্যা:
রাজ্যের প্রতিটি জেলা থেকে আপাতত 738 টি শূন্যপদে লাইব্রেরিয়ান পদে কর্মী নিয়োগ করা হচ্ছে। তবে সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী এই শূন্যপদের সংখ্যা আরো বাড়তে পারে।
প্রার্থীদের বয়সসীমা:
রাজ্যের এই সরকারি চাকরি (WB Govt Job 2022) তথা লাইব্রেরিয়ান পদের চাকরির জন্য আবেদন জানাতে গেলে একজন প্রার্থীর ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 39 বছরের প্রার্থীরা আবেদন জানাতে পারবেন। 
রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে। সেক্ষেত্রে SC/ST দের বয়সে 5 বছরের এবং OBC প্রার্থীদের বয়সে 3 বছরের ছাড় দেওয়া হবে।

মাসিক বেতন:

প্রার্থীদের লাইব্রেরিয়ান পদে নিয়োগ করার পর মাসে উচ্চ হারে বেতন দেওয়া হবে। চাকরিতে জয়েন হওয়ার সঙ্গে সঙ্গে কর্মী পিছু মাসে 33000 থেকে 40000 টাকার মধ্যে বেতন দেওয়া হবে।
আবেদন ফি: 
লাইব্রেরিয়ান নিয়োগ এ আবেদন করতে আপনাকে অনলাইনের মাধ্যমে 150 টাকা আবেদন ফি জমা করতে হবে। তবে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের কোনো রকম আবেদন ফি দিতে হবে না।
আবেদনের সময়সীমা:
আপনি যদি পশ্চিমবঙ্গের এই দুর্দান্ত লাইব্রেরিয়ান পদের চাকরির জন্য আবেদন জানাতে চান তবে আপনাকে আগামী 10/06/2022 তারিখের মধ্যে অনলাইনের মাধ্যমে আবেদন করে নিতে হবে।
ইন্টারভিউ তালিকা প্রকাশের সময়:
আবেদন জমা পড়ার পর শর্ট লিস্টিং করে আগামী 24/06/2022 তারিখে একটি ইন্টারভিউ তালিকা প্রকাশ করা হবে।
ইন্টারভিউয়ের দিনক্ষণ:
5 দিন ধরে এখানে লাইব্রেরিয়ান পদে আবেদন করা প্রার্থীদের ইন্টারভিউ নেওয়া হবে। ইন্টারভিউ শুরু হবে 14/07/2022 তারিখে এবং চলবে 18/07/2022 তারিখ পর্যন্ত।
মেরিট লিস্ট প্রকাশের তারিখ:
প্রার্থীদের ইন্টারভিউ নেওয়ার পর প্রার্থীদের বাছাই করে নিয়োগের মেধা তালিকা অর্থাৎ মেরিট লিস্ট প্রকাশ করা হবে আগামী 25/07/2022 তারিখে।

শিক্ষাগত যোগ্যতা:

লাইব্রেরিয়ান পদের চাকরির নিয়োগে আবেদন করতে আপনাকে যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে বেশ কয়েকটি পদে আবেদন জানাতে অন্য কিছু যোগ্যতা থাকা দরকার।
লাইব্রেরিয়ান নিয়োগ তথা আবেদন এর আরো বিস্তারিত খুঁটিনাটি জানতে নিচে দেওয়া লিঙ্ক থেকে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন ডাউনলোড করে দেখে নিতে পারেন।
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে লাইব্রেরিয়ান নিয়োগের আরো আপডেট পেতে সঙ্গে রাজ্যের অন্যান্য নানান সরকারি চাকরির খবর এবং আপডেট পেতে এখনি আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment