জেলায় জেলায় মাধ্যমিক পাশে ইন্টারভিউয়ের মাধ্যমে সামাজিক স্বাস্থ্য কর্মী নিয়োগ | WB Health Staff Recruitment 2022

পশ্চিমবঙ্গ রাজ্যের সমগ্র সরকারি চাকরি প্রার্থীদের জন্য রয়েছে এক দুর্দান্ত নিয়োগের সুখবর। রাজ্যের জেলায় জেলায় এবার সামাজিক স্বাস্থ্য কর্মী নিয়োগ শুরু হলো। জেলার প্রতিটি ব্লক তথা গ্রাম পঞ্চায়েতে হচ্ছে এই কর্মী নিয়োগ। রাজ্যের স্থায়ী বাসিন্দা হলেই এখানে আপনি সরাসরি চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। নিয়োগের সব থেকে বড় বিশেষত্ব হচ্ছে, এখানে ন্যুনতম মাধ্যমিক পাশ যোগ্যতায় চাকরির জন্য আবেদন জানাতে পারবেন আপনি। এবং এখানে নিয়োগের ক্ষেত্রে কোনো পরীক্ষা নেওয়া হচ্ছে না, প্রার্থীদের সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী পদে নিযুক্ত করা হবে।

WB Health Recruitment 2022

নিয়োগকারী সংস্থা ও নিয়োগস্থান:
পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তত্ত্বাবধানে রাজ্যের জেলায় জেলায় এই কর্মী নেওয়া হচ্ছে। রাজ্যের জেলা এসডিও অফিসের আওতায় ব্লকে ব্লকে তথা গ্রাম পঞ্চায়েতে প্রতিটি গ্রামে হচ্ছে এই কর্মী নিয়োগ।
পদের নাম:
রাজ্যের এই সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এর মধ্য দিয়ে এক প্রকার গ্রুপ ডি লেভেলের কর্মী নিয়োগ (WB Group-D Recruitment 2022) করা হচ্ছে। তথা এখানে স্বীকৃত সমাজিক স্বাস্থ্য কর্মী পদে নেওয়া হবে কর্মী।
শিক্ষাগত যোগ্যতা:
আপনি যদি রাজ্যের এই সামাজিক স্বাস্থ্য কর্মী পদের নিয়োগের জন্য আবেদন জানাতে চান তবে আপনাকে রাজ্যের যেকোনো স্বীকৃত স্কুল বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাশ করে থাকতে হবে। সঙ্গে উচ্চ শিক্ষিত চাকরি প্রার্থীরাও সমানভাবে এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।
প্রার্থীর বয়সসীমা:
বয়সের ক্ষেত্রে কোনো রকম বাঁধা সীমা রাখা হয়নি এখানে। মোটামুটি 40 বছরের নিচে যেকেউ এখানে চাকরিতে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। সেক্ষেত্রে রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।
আবেদন পদ্ধতি:
রাজ্যের এই সরকারি গ্রুপ ডি স্বাস্থ্য কর্মী নিয়োগ (WB Health Group-D Recruitment 2022) এ আবেদনের ক্ষেত্রে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন,
1. সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র ডাউনলোড করে নিন।
2. এই আবেদনপত্র তথা Application Form ডাউনলোড করার ডাইরেক্ট লিঙ্ক নিচে দেওয়া হয়েছে, সেটি ডাউনলোড করে একটি সাদা A4 সাইজের পেপারে বের করতে হবে।
3. তারপর নিজের যাবতীয় সকল গুরুত্বপূর্ণ ডকুমেন্ট দিয়ে এই অ্যাপ্লিকেশন ফর্ম টি পূরণ করে ফেলুন।
4. সেক্ষেত্রে এখানে আপনাকে আপনার নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, ঠিকানা, জেন্ডার ইত্যাদি তথ্য দিতে হবে।
5. সঙ্গে নিজের একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি দেবেন। নিয়োগের যাবতীয় আপডেট এর মাধ্যমেই আপনাকে পাঠানো হবে।
6. এরপর নিজের যাবতীয় কিছু ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই আবেদনপত্রের সঙ্গে জুড়ে দেবেন।
7. সঙ্গে নিজের একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করে একটি সিগনেচার করে দিতে হবে। 
8. সবার শেষে এগুলি সব একটি চিঠি খামের মধ্যে ভরে তা একটি নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দেবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে নিম্নলিখিত ডকুমেন্ট গুলি অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. মাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট
3. রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার
4. নিজের কাস্ট সার্টিফিকেট যদি থাকে
5. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
6. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আঁধার কার্ড
7. একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি 
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
আগেই বলা হয়েছে যে, এখানে কর্মী নিয়োগের ক্ষেত্রে কোনো রকম পরীক্ষা নেওয়া হচ্ছে না। প্রার্থীদের কয়েকটি ধাপের মধ্য দিয়ে সরাসরি নিয়োগ করা হবে।
1. সেক্ষেত্রে আবেদন জমা পড়ার সেগুলি প্রথমে ভালো করে শর্ট লিস্টিং করে নেওয়া হবে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে।
2. তারপর এই শর্ট লিস্টেড প্রার্থীদের বাড়ি বাড়ি পোস্ট অফিসের মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে ইন্টারভিউয়ের কল লেটার।
3. সেখানেই উল্লেখ করা থাকবে ইন্টারভিউয়ের তারিখ ও স্থান। আপনাকে সংশ্লিষ্ট তারিখে সংশ্লিষ্ট ঠিকানায় সময়ের মধ্যে পৌঁছে যেতে হবে।
4. যাইহোক এই ইন্টারভিউয়ে প্রার্থীদের বিভিন্ন সাধারণ প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।
5. প্রার্থীদের ইন্টারভিউয়ের পারফরম্যান্স এবং মাধ্যমিকের নম্বরের ভিত্তিতে তাদের দেওয়া হবে নম্বর। 
6. প্রার্থীদের প্রাপ্ত সকল নম্বর এর ভিত্তিতে গড়ে উঠবে একটি মেরিট লিস্ট তথা মেধা তালিকা এবং এই মেরিট লিস্ট অনুযায়ী প্রার্থীদের সরাসরি কর্মী পদে নিযুক্ত করা হবে।
আবেদনের সময়সীমা:
ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে চাকরির জন্য আবেদন। আপনি যদি এখানে এই সরকারি নিয়োগের জন্য আবেদন জানাতে চান তবে আপনাকে আগামী 26/07/2022 তারিখের মধ্যে পাঠিয়ে দিতে হবে আপনার আবেদন।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন। সঙ্গে এই অফিসিয়াল নোটিফিকেশন এর মধ্যেই দেওয়া হয়েছে নিয়োগের আবেদনপত্র ও আবেদনপত্র পাঠানোর ঠিকানা।
OFFICIAL NOTIFICATION 1: CLICK HERE


OFFICIAL NOTIFICATION 2: CLICK HERE


OFFICIAL NOTIFICATION 3: CLICK HERE


OFFICIAL NOTIFICATION 4: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment