কোনো শিক্ষাগত যোগ্যতা ছাড়াই রাজ্যে বিপদের বন্ধু প্রকল্পে গ্রুপ-ডি কর্মী নিয়োগ, পরীক্ষা ছাড়াই সরাসরি চাকরি | West Bengal Govt Jobs 2022

পশ্চিমবঙ্গের বাসিন্দাদের জন্য এক ভালো চাকরির খবর। আপনি যদি রাজ্যের একজন স্থায়ী অধিবাসী হওয়ার পাশাপাশি কোনো সরকারি চাকরি তথা কাজ খুঁজছেন তবে আপনার সকল খোঁজ এখানে শেষ হবে। রাজ্যে এর আগে এর থেকে বড় ও দুর্দান্ত নিয়োগের বিজ্ঞপ্তি আগে জারি হয়নি, যেখানে কোনো শিক্ষাগত যোগ্যতা ছাড়াই আপনি আবেদন করতে পারতেন। এবার রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের জেলা লেভেলে জারি হলো এক প্রকল্পে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি যেখানে আপনি কোনো রকম শিক্ষাগত যোগ্যতা ছাড়াই সরাসরি আবেদন করে সরাসরি চাকরিটি পেতে পারেন। 

WB Group D Recruitment 2022

রাজ্যের দুর্যোগ মোকাবেলায় ও কঠিন পরিস্থিতিকে সামাল দিতে পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal) এর তত্ত্বাবধানে রাজ্যের জেলায় এবার হবে বিপদের বন্ধু প্রকল্পে অসংখ্য গ্রুপ ডি কর্মী নিয়োগ (Group D Recruitment 2022) হতে চলেছে। এখানে প্রধানত গ্রুপ ডি ভলেন্টিয়ার পদে কর্মী নিয়োগ (Group D Volunteer Recruitment 2022) করা হচ্ছে। পুরুষ কিংবা মহিলা নির্বিশেষে যেকেউ সরাসরি এখানে আবেদন করে চাকরিটি পেতে পারেন। 
আবেদন প্রক্রিয়া: 
রাজ্যের এই সরকারি চাকরিতে আবেদন করতে পারবেন এবং সহজেই শুধুমাত্র অফলাইনের মাধ্যমে আবেদনপত্র জমা করার মধ্য দিয়ে। সবার প্রথমে আপনাকে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র ডাউনলোড করে নিতে হবে। এর লিঙ্ক নিচে দেওয়া হবে। তারপর নিজের গুরুত্বপূর্ণ সকল প্রকার যাবতীয় তথ্য দিয়ে আবেদনপত্রটি পূরণ করুন। যেমন, নিজের নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স এবং ঠিকানা ইত্যাদি ইত্যাদি দিয়ে ভালো করে ফর্মটি পূরণ করার পর নিজের সব রকম যাবতীয় ডকুমেন্ট গুলি জেরক্স ও Self Attested করে আবেদনপত্রের সঙ্গে জুড়ে দিয়ে সেগুলি একটি খামের মধ্যে ভরবেন। সবার শেষে সেগুলি একটি নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
পশ্চিমবঙ্গের এই সরকারি চাকরি (WB Govt Job 2022) তে আবেদন করতে যেসব ডকুমেন্ট সঙ্গে রাখতে হবে,
1. বয়সের প্রমাণপত্র হিসাবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. যা যা শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট আছে সেগুলি (যদি থাকে)
3. ভোটার কার্ড 
4. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো
5. কাস্ট সার্টিফিকেট যদি থাকে 
6. আঁধার কার্ড 
7. রেশন কার্ড যদি থাকে
8. প্যান কার্ড যদি থাকে
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
পশ্চিমবঙ্গের সরকারি প্রকল্প তথা বিপদের বন্ধু এই প্রকল্পে কর্মী নিয়োগের ক্ষেত্রে কোন রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। অর্থাৎ এখানে সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থীদের যাচাই করার পর তাদের সরাসরি কর্মী পদে নিয়োগ করা হবে। সেক্ষেত্রে আবেদনপত্র জমা পড়ার পর সেগুলো শর্ট লিস্টিং এর মাধ্যমে প্রার্থীদের বাছাই করে নিয়ে তাদেরকে ডাকা হবে ইন্টারভিউ এর জন্য এবং ইন্টারভিউ প্রক্রিয়ায় প্রার্থীদের কয়েকটি প্রশ্ন করনের মধ্য দিয়ে যেতে হবে। সেখানে প্রার্থীদের সার্বিকভাবে যাচাই করার পর তাদের নম্বর প্রদান করা হবে। এবং প্রার্থীদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি করা হবে মেরিট লিস্ট। এর পর প্রার্থীদের ডাকা হবে ডকুমেন্ট ভেরিফিকেশন করার জন্য। এবং ডকুমেন্ট ভেরিফিকেশন করার পর সিলেক্টেড প্রার্থীদের কে নিয়ে একটি নিয়োগের প্যানেল জারি করা হবে। এবং সবার শেষে সেই প্যানেল ধরেই প্রার্থীদের গ্রুপ ডি পদে কর্মী হিসেবে নিয়োগ করা হবে।
শিক্ষাগত যোগ্যতা:
আগেই বলা হয়েছে যে এই পশ্চিমবঙ্গের সরকারি চাকরিতে আবেদনের জন্য আপনার কোন রকম শিক্ষাগত যোগ্যতা না থাকলেও চলবে। শুধুমাত্র আপনাকে পশ্চিমবঙ্গের যে কোনো স্বীকৃত একটি স্কুল বোর্ড থেকে ন্যূনতম সপ্তম শ্রেণি পাশ করে থাকলেই চলবে।
প্রার্থীর বয়সসীমা:
এখানে আবেদনের ক্ষেত্রে আপনার ন্যুনতম বয়স হতে হবে 18 বছর এবং এখানে সর্বোচ্চ 40 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। রিজার্ভ ক্যাটাগরি প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হবে।
আবেদনের সময়সীমা:
আপনি আগামী 17/05/2022 তারিখের মধ্যে এই চাকরির নিয়োগের জন্য আবেদনপত্র জমা করতে পারবেন।
পশ্চিমবঙ্গের এই বিপদের বন্ধু তথা অপদ মিত্র প্রকল্পের নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত খুঁটিনাটি জেনে নিতে নিচে দেওয়া নিয়োগের অফিসিয়াল বিজ্ঞপ্তি তথা নোটিফিকেশন এর লিঙ্ক থেকে নোটিফিকেশন টি ডাউনলোড করে দেখে নিতে পারেন। সঙ্গে নিচে নিয়োগের আবেদনপত্র তথা Application Form এর লিঙ্ক দেওয়া হলো সেটি ডাউনলোড করে পূরণ করে এখনি আবেদন করে ফেলুন। 
OFFICIAL NOTIFICATION: CLICK HERE

APPLICATION FORM: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE WB GOVT JOB: CLICK HERE
ভবিষ্যতে চাকরি ও নিয়োগের আরো নতুন নতুন আপডেট ও খবর পেতে চাইলে আজই এবং এখনই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হন।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

Leave a comment