কেন্দ্রের জাতীয় স্কলারশিপে যেকোনো যোগ্যতায় আবেদনে একেবারে 20,000 টাকা | National Scholarship 2022-2023

দুর্দান্ত সুখবর যেকোনো যোগ্যতার পড়ুয়া তথা চাকরি প্রার্থীদের জন্য। শিক্ষা মানুষের জীবনে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনেক সময় এই শিক্ষা গ্রহণ করার সময় আর্থিক সংকট মানুষের জীবনে একটি বিরাট বাঁধা হয়ে দাঁড়ায়। তাই রাজ্য এবং কেন্দ্র সরকারের পক্ষ থেকে বিভিন্ন প্রকল্প ও স্কলারশিপ এর আয়োজন করা হয়েছে বারংবার যাতে করে ছাত্র ছাত্রী কিংবা সরকারি চাকরি প্রার্থীদের নানানভাবে আর্থিক সহায়তা দেওয়া যায়। এমনি একটি গুরুত্বপূর্ণ স্কলারশিপ নিয়ে আজ আলোচনা করতে চলেছি আমরা যেখানে আমরা যেকোনো যোগ্যতায় আবেদন করেই বিরাট অঙ্কের আর্থিক অনুদান পেতে পারেন।

National Scholarship 2022
স্কলারশিপ এর বিবরন: কেন্দ্র সরকারের তত্ত্বাবধানে আয়োজিত এবং পরিচালিত এই বিশেষ স্কলারশিপ জাতীয় স্কলারশিপ তথা National Scholarship নামেই পরিচিত। বিশেষ করে যারা যারা আর্থিক ভাবে পিছিয়ে রয়েছেন এবং অনেক দূর পড়াশোনা করতে ইচ্ছে প্রকাশ করেন। কিংবা যারা পড়াশুনার পাশাপাশি সরকারি চাকরির জন্য বিশেষ প্রস্তুতি নিচ্ছে। তাদের জন্যই এই স্কলারশিপ।
আবেদন করতে প্রয়োজনীয় যোগ্যতা: সরকারি চাকরির নিয়োগ (Govt Job Recruitment 2022) এর মতো এখানেও আবেদন জানাতে গেলে বিশেষ কিছু যোগ্যতা থাকা দরকার আপনার। এগুলি নিচে বিস্তারিত আলোচনা করা হলো,
1. সবার প্রথমে আপনাকে একজন ভারতীয় নাগরিক হতে হবে। সেক্ষেত্রে আপনি যদি পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হয়ে এক খবরটি পড়ছেন তবে অনায়াসে এখানে আবেদন জানাতে পারবেন।
2. তারপর আসবে শিক্ষাগত যোগ্যতা অর্থাৎ যেকোনো শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে এখানে আবেদন করা সম্ভব।
3. সেক্ষেত্রে ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা তথা প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর কিংবা পিএইচডি যেকোনো ক্ষেত্রে এখানে আবেদন করা যেতে পারে।
4. সেক্ষেত্রে পূর্ববর্তী তথা আগের শ্রেণীতে আপনাকে 55% নম্বর নিয়ে পাশ করে থাকতে হবে।
5. সবার শেষে আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় 2,50,000 টাকার নিচে থাকতে হবে।

আবেদন পদ্ধতি: অফিসিয়াল ওয়েবসাইট এ গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে Google Search Engine এ গিয়ে NSP লেখার পর সবার প্রথমে যে ওয়েবসাইট আসবে সেখানে ক্লিক করে নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে ভালো করে রেজিস্ট্রেশন করে নেবেন। সেক্ষেত্রে নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, মোবাইল নম্বর এবং ইমেল আইডি ইত্যাদি তথ্য সঙ্গে রাখবেন।
প্রয়োজনীয় ডকুমেন্ট: এই স্কলারশিপ এ আবেদন জানাতে গেলে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
2. আগের ক্লাসের মার্কশিট এবং সার্টিফিকেট
3. ব্যাংক অ্যাকাউন্ট এর পাসবুক
4. পারিবারিক ইনকাম সার্টিফিকেট
5. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আধার কার্ড
6. কাস্ট সার্টিফিকেট যদি থাকে
স্কলারশিপে আর্থিক সহায়তার পরিমাণ: এখানে ভালো অঙ্কের টাকা অনুদান হিসেবে প্রদান করার ব্যবস্থা রয়েছে। জাতীয় স্কলারশিপ এর অধীনে পড়ুয়াদের বার্ষিক সর্বনিম্ন 3,000/- টাকা থেকে শুরু করে সর্বোচ্চ 20,000/- টাকা অব্দি অনুদানের ব্যবস্থা করা হয়েছে।
ভবিষ্যতে এরকম আরো অনেক স্কলারশিপ কিংবা চাকরির খবর এবং আপডেট সবার আগে পেতে চান? তবে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত থাকুন। সঙ্গে নিয়মিত ভিজিট করুন আমাদের অফিসিয়াল ওয়েবসাইট।
TELEGRAM CHANNEL: JOIN HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE 

Leave a comment