এ মুহূর্তের বিরাট খবর! রাজ্যে 4 লক্ষ Primary, Upper Primary, Madhyamik শিক্ষক নিয়োগ

রাজ্যে অবশেষে কাটতে চলেছে শিক্ষক নিয়োগের জট। রাজ্যে ফের বিভিন্ন বিভাগে অজস্র শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ হতে চলেছে। রাজ্যে এক বছর পেরিয়ে গিয়েছে প্রকাশ পেয়েছে Primary TET 2017 এর রেজাল্ট। কিন্তু খবর নেই নিয়োগের। অন্যদিকে Primary TET 2022 এর পরীক্ষা নিয়ে চলছে জল্পনা। অন্যদিকে WBSSC এর পক্ষ থেকে উচ্চ প্রাথমিক তথা Upper Primary এর নিয়োগ এবং রাজ্যে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক স্কুলে শিক্ষক নিয়োগ তথা SLST শিক্ষক নিয়োগ এখন ডুমুরের ফুল।

WB Primary TET, WBSSC Upper Primary Teacher Recruitment

ইতিমধ্যেই রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বিধানসভায় রাজ্যে শিক্ষক নিয়োগের ব্যাপারে কিছুটা সবুজ সংকেত দিলেও তাতে পুরোপুরি আশ্বস্ত হতে পারেনি রাজ্যে বহু শিক্ষক চাকরিপ্রার্থীরা। শিক্ষামন্ত্রী বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে রাজ্যের শিক্ষক শূন্যপদের হিসাব বলেন হবে সেখান থেকেই শুরু হয় নতুন জল্পনার। এত শূন্যপদ পড়ে থাকা সত্বেও কেনো যেনো না নিয়োগ, এ নিয়ে নানান প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে রাজ্য শিক্ষা দপ্তর তথা রাজ্য সরকারকে। অন্যদিকে শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) জানিয়েছেন যে মুখ্যমন্ত্রীর নির্দেশে অতি শীঘ্রই রাজ্যে শিক্ষক শূন্যপদ পূরণ করা হবে।
উল্লেখ্য, গত 22 মার্চ, 2022 পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভায় ফালাকাটার BJP বিধায়ক দীপক বর্মন রাজ্যের শিক্ষক নিয়োগ এ অনিয়ম সম্পর্কে দৃষ্টি আকর্ষন করেন এবং কোণঠাসা করেন রাজ্য সরকারকে। তার প্রশ্নের জবাবে শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু বলেন যে রাজ্যে ইতিমধ্যে অঢেল পরিমাণে শূন্যপদ রয়েছে শিক্ষক পদের যা অতি শীঘ্রই পূরণ করা হবে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এর কথায়, রাজ্যের সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রাজ্যে শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগের নির্দেশ দিয়ে দিয়েছেন। সুতরাং আগামী কয়েকদিনের মধ্যেই শুরু হবে শিক্ষক নিয়োগ (WB Teacher Recruitment 2022) প্রক্রিয়া।
রাজ্যে এ মুহূর্তে সব মিলিয়ে 4 লক্ষের কাছাকাছি শূন্যপদে শিক্ষক শূন্যপদ খালি পড়ে রয়েছে। 1 এপ্রিল, 2021 থেকে 31 জানুয়ারি, 2022 পর্যন্ত শিক্ষক শূন্যপদের হিসাবে যা বোঝা যাচ্ছে এখন রাজ্যে প্রতিটি বিভাগে ও স্কুলে শিক্ষক শূন্যপদ –
প্রাথমিক স্কুলে (Primary Teacher)- 190085 জন
মাধ্যমিক স্কুলে (Madhyamik Teacher)- 139295 জন্য
উচ্চ মাধ্যমিক স্কুলে (Higher Secondery Teacher)- 23711 জন
প্রধান শিক্ষক (Head Master) – 5824 জন
অ- শিক্ষক (Non Teaching Staff)- 23205 
এই সব মিলিয়ে 4 লক্ষের কাছাকাছি শূন্যপদ রয়েছে রাজ্যে যা যত তাড়াতাড়ি সম্ভব পূরণ করা হবে।
ইতিমধ্যে রাজ্য প্রাইমারি শিক্ষা পর্ষদ (WBBPE) এর ওয়েবসাইট পরিবর্তন করে wbbpe.org.pl করা হয়েছে এবং তারা নানান ভাবে রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য সবুজ সংকেত দেওয়া হয়েছে। এখন শুধু সময়ের অপেক্ষা যে কবে রাজ্যে শিক্ষক নিয়োগ হতে চলেছে।
OFFICIAL WEBSITE:

Primary TET: wbbpe.org.pl






চাকরির আরও নতুন নতুন আপডেট পেতে 

Leave a comment