এবছরই রাজ্যে ফের নতুন টেট, কি বললেন পর্ষদ সভাপতি গৌতম পাল | Primary TET 2023

কথায় বলে, যখন খুশির খবর আসে তো চারিদিক থেকে আসে। রাজ্যে প্রাইমারি টেট 2022 এর রেজাল্ট প্রকাশ হতে না হতেই ফের নতুন টেট 2023 এর জল্পনা তুঙ্গে। এবার রাজ্যে প্রাইমারি টেট (Primary TET 2022) এ পাশের হার রেকর্ড সংখ্যক। পূর্ববর্তী বিভিন্ন বছরে সংঘটিত টেট এ পাশের হারকে অনেকটাই পিছনে ফেলে এবার পাশের গণ্ডি লাখ পেরিয়েছে রাজ্যে। কিন্তু এই পরীক্ষায় উত্তীর্ণদের নিয়োগ কবে, কবেই বা সংঘটিত হচ্ছে নয়া টেট, বিস্তারিত জানতে সঙ্গে থাকুন।

WB Primary TET 2023
উল্লেখ্য, 2022 সালের 11 ডিসেম্বর রাজ্যে শেষ বারের মত টেট পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। দুমাসের মাথায় তথা 2023 এর 10 ফেব্রুয়ারি প্রকাশ পেয়েছে টেট এর ফল। পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন তথা আবেদন করেছিলেন 6 লক্ষ 90 হাজার 932 জন তথা 7 লক্ষের কাছাকাছি। পরীক্ষা দিয়েছিলেন 6 লক্ষ 20 হাজার জন প্রার্থী এবং পরীক্ষায় পাশ করেছেন দেড় লক্ষ প্রার্থী তথা 1 লক্ষ 50 হাজার 491 জন। এবার পাশের হার 24.31 শতাংশ।
পূর্বের যেকোনো টেট এর পাশের হারকেই খুব ভালোভাবে হার মানায় এই পাশের হার। কিন্তু কেনো এত রেকর্ড সংখ্যক পাশ এবার? অনুমান করা হচ্ছে যে, এবারের টেট এর প্রশ্নপত্রের মান পূর্বের যেকোন টেট এর তুলনায় অনেকটাই সোজা ছিল। যাইহোক এবারে রেজাল্ট খুব স্বচ্ছভাবেই এবং যাবতীয় রীতি মেনেই প্রকাশ পেয়েছে। উত্তীর্ণ এবং অনুত্তীর্ণ প্রত্যেকেই দেখতে পাচ্ছেন নিজেদের প্রাপ্ত নম্বর। সঙ্গে প্রত্যেক বিষয়ে প্রাপ্ত নম্বরের পাশাপাশি OMR শিট আপলোড করে দেওয়া হয়েছে, যেটি নজর কেড়েছে প্রত্যেকের।
তবে প্রশ্ন একটাই থেকে যায়, সেটি হলো এত পাশ করলো ঠিকই তবে এদের নিয়োগ কবে। ইতিমধ্যে 2017 এর টেট পাশ প্রার্থীদের ইন্টারভিউ চলমান। যাইহোক, সব কিছুই হবে ইন্টারভিউ এবং নিয়োগ সব কিছুই হবে তবে রীতি মেনে। এমনটাই জানিয়ে পর্ষদ সভাপতি গৌতম পাল এও বলেন যে, রাজ্য সরকারের তত্ত্বাবধানে শিক্ষা দপ্তরের অধীনে টেট সংঘটিত করার অধিকার শুধু পর্ষদের ওপর কিন্তু নিয়োগ করার বিষয়টি চূড়ান্তভাবে রাজ্য সরকারের ওপর নির্ভর করছে।
এরই মাঝে এদিনের সাংবাদিক বৈঠকে প্রশ্ন উঠে আসে যে নতুন টেট কবে হবে আবার? এ প্রসঙ্গে গৌতম পাল অবশ্য জানিয়েছেন যে, নিয়োগের বিষয়টি নির্ভর করছে রাজ্য সরকারের ওপর। সেক্ষেত্রে সবার আগে প্রাইমারি বোর্ড তথা পর্ষদকে রাজ্য সরকারের কাছে প্রস্তাব দিতে হবে টেট সংঘটিত করার বিষয়ে। পরীক্ষা পর্ষদ নিলেও প্রশাসনিক পরিকাঠামো দেখে যাবতীয় বিভিন্ন ব্যবস্থা করে দেয় রাজ্য সরকার। সেক্ষেত্রে পর্ষদ সবার প্রথমে অ্যাড হক কমিটির সঙ্গে আলোচনা করে মতামত সংগ্রহ করবে। তারপর তারা সাই দিলে পর্ষদ বিষয়টি রাজ্য সরকারের শিক্ষা দপ্তরের কাছে জানাবে। এখান থেকে অনুমতি মিললেই হবে নতুন টেট (Primary TET 2023) এর দিনক্ষণ ঘোষণা। 
কিন্তু ঠিক কবে? সেক্ষেত্রে যেটি জানা গিয়েছে যে, এবছরের মধ্যেই প্রবল সম্ভাবনা বর্তমান নতুন টেট এর। আর আগেও পর্ষদ সভাপতিকে বলতে দেখা গিয়েছে যে, টেট হবে প্রতি বছর। সেক্ষেত্রে 2022 এ যেহেতু একটি টেট নেওয়া হয়েছে, তাই এবছর তথা 2023 এই হচ্ছে নতুন টেট। এক্ষেত্রে বছরের মাঝামাঝি কিংবা শেষের দিকেও হতে পারে এই প্রাইমারি টেট। 
ভবিষ্যতে প্রাইমারি টেট বিষয়ে আরো নতুন নতুন আপডেট পেতে চান। কিংবা আপনি যদি একজন চাকরি প্রার্থী হয়ে থাকেন এবং প্রতিনিয়ত নানান ধরনের চাকরি এবং নিয়োগের আপডেট পেতে চান তবে আজই যুক্ত হন আমাদের সঙ্গে।
OUR TELEGRAM CHANNEL: JOIN HERE


MORE JOB NEWS: CLICK HERE 

Leave a comment