আম্বানি স্কলারশিপে সবাইকে 41,000/- টাকা করে প্রদান, উচ্চমাধ্যমিক পাশেই আবেদন | Ambani Scholarship Programme 2023

সারা রাজ্য তথা দেশজুড়ে বিভিন্ন স্কলারশিপ প্রোগ্রামের আয়োজন করা ছাত্র ছাত্রী তথা পড়ুয়াদের জন্য। শিক্ষার্থীদের পড়াশোনা যাতে ব্যাহত না হয় এবং যাতে তারা ভালোভাবে এবং সুষ্ঠুভাবে তাদের উচ্চশিক্ষা চালিয়ে যেতে পারে এই কারণেই বিভিন্ন স্কলারশিপ প্রোগ্রামের আয়োজন করা হয়ে থাকে। এমনই একটি গুরুত্বপূর্ণ স্কলারশিপ প্রোগ্রাম নিয়ে আজকে আমরা আলোচনা করতে চলেছি, এটি হলো আম্বানি স্কলারশিপ। 

Ambani Scholarship 2023
এই আম্বানি স্কলারশিপ প্রোগ্রামের আওতায় প্রতিবছর প্রচুর শিক্ষার্থী তথা ছাত্র-ছাত্রী অর্থাৎ পড়ুয়ারা মোটা অংকের আর্থিক অনুদান পেয়ে থাকেন। সেক্ষেত্রে আপনি যদি এখানে আবেদন জানাতে চান তবে আপনাকে কয়েকটি যোগ্যতা ও শর্ত পূরণ করে থাকতে হবে। এগুলি সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
ধীরুভাই আম্বানি স্কলারশিপ: এটি মূলত ধীরুভাই আম্বানি স্কলারশিপ প্রোগ্রাম (Dhirubhai Ambani Scholarship Programme 2023) নামে পরিচিত। এটি মূলত রিলায়েন্স ফাউন্ডেশনের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। এই স্কলারশিপ প্রোগ্রামটি দেশে বিভিন্ন মেধাবী পড়ুয়া যাদের পারিবারিক আর্থিক অবস্থা অতটা সচ্ছল নয় এবং অর্থের অভাবে উচ্চশিক্ষা চালিয়ে যেতে পারছে না তাদের জন্য আশীর্বাদের মতো কাজ করে। 
আবেদনকারী প্রার্থীর যোগ্যতা: রিলায়েন্স ফাউন্ডেশনের আওতায় আপনি যদি এই অনুদান পেতে চান অর্থাৎ এখানে আবেদন জানাতে চান তবে কিছু যোগ্যতা ও শর্ত পূরণ করে থাকতে হবে সেগুলি সম্পর্কে নিজে বিস্তারিত আলোচনা করা হলো।
1. যেকোনো স্বীকৃত বোর্ড (CBSE কিংবা যেকোনো রাজ্য তথা স্টেট বোর্ড) থেকে উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে।
2. উচ্চমাধ্যমিক পাশ করার পর যেকোনো স্বীকৃত ইউনিভার্সিটি/ কলেজে কিংবা সংস্থা ডিগ্রি কিংবা ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে থাকতে হবে।
3. আবেদনকারী প্রার্থীর বয়স হতে হবে অবশ্যই 20 বছরের মধ্যে। এই বয়স গণনা করা হবে 2023 সালের 30 এপ্রিল অনুযায়ী।
4. আবেদনকারী প্রার্থীর বার্ষিক পারিবারিক আয় হতে হবে অবশ্যই সাড়ে 4 লাখ টাকার নিচে।
5. বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের জন্য কোনো রকম বার্ষিক আয়ের কোনো সীমা নেই।
6. উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাশ করার পর যাদের মেরিট লিস্ট তথা মেধা তালিকায় নাম থাকবে রিলায়েন্স ফাউন্ডেশনের তরফ থেকে তাদের আবেদনপত্র পাঠিয়ে দিতে দেওয়া হবে।
কীভাবে আবেদন জানাবেন: সবার প্রথমে ধীরুভাই আম্বানি স্কলারশিপ প্রোগ্রাম এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে নিন। তারপর নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন।
1. এক্ষেত্রে অফিসিয়াল ওয়েবসাইট এর নির্দিষ্ট লগইন পেজে ক্লিক করে লগইন করতে হবে।
2. সেক্ষেত্রে আবেদনপত্রের মধ্যে যে লগইন আইডি এবং পাসওয়ার্ড দেওয়া থাকবে, সেগুলি দিয়ে লগইন করে নিন।
3. লগইন করার পর আপনার সামনে নতুন অনলাইন আবেদনের পেজ খুলে যাবে, সেখানে নিজের যাবতীয় তথ্য দেবেন।
4. যাবতীয় কিছু ডকুমেন্ট ভালো করে ফটো/ স্ক্যান করে আপলোড করতে হবে।
5. সবার শেষে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনের কাজ সম্পন্ন করুন।
কী কী ডকুমেন্ট প্রয়োজন: এখানে এই ধীরুভাই আম্বানি স্কলারশিপ প্রোগ্রাম এর আওতায় আবেদন জানাতে গেলে যেসব ডকুমেন্ট অবশ্যই প্রয়োজন,
1. উচ্চমাধ্যমিক পাশের মার্কশিট ও সার্টিফিকেট
2. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
3. ফ্যামিলি ইনকাম প্রুফ সার্টিফিকেট
4. রঙিন পাসপোর্ট সাইজের ফটো 
5. অন্যান্য গুরুত্বপূর্ণ ডকুমেন্ট
আর্থিক অনুদানের পরিমাণ: ধীরুভাই আম্বানি স্কলারশিপ প্রোগ্রাম এর আওতায় আবেদনকারী প্রার্থীদের একেবারে মোটা অঙ্কের আর্থিক অনুদান দেওয়া হবে। সেক্ষেত্রে ছাত্র ছাত্রী তথা পড়ুয়ারা সর্বোচ্চ 41,000/- টাকা পেতে পারেন এখানে আবেদনের পর।
নিচে অফিসিয়াল ওয়েবসাইট তথা অনলাইন আবেদনের এর লিঙ্ক দেওয়া হয়েছে, সেখানে ক্লিক করুন এবং অনলাইনের মাধ্যমে আবেদন জানান। এখনও চলছে এই আবেদন প্রক্রিয়া, সেক্ষেত্রে ওপরের যোগ্যতা ও শর্ত পূরণ করে থাকলে এখানে আবেদন জানাতে পারবেন।


SCHOLARSHIP OFFICIAL WEBSITE: CLICK HERE


ভবিষ্যতে বিভিন্ন স্কলারশিপ ও চাকরির বিভিন্ন আপডেট ও খবর পেতে আজই যুক্ত হন আমাদের সঙ্গে। নিচে টেলিগ্রাম এর লিঙ্ক দেওয়া হলো।

OUR TELEGRAM CHANNEL: JOIN HERE


MORE NEWS & UPDATES: CLICK HERE

Leave a comment