আগামীকাল থেকে টেট ইন্টারভিউ, সম্পূর্ণ ভিন্ন ধারায় নতুন পদ্ধতিতে, টেট প্রার্থী হলে দেখুন | WB TET Interview 2022

যাইহোক, নানান টানাপোড়েনের এবার হতে চলেছে পশ্চিমবঙ্গে প্রাথমিক টেট এর ইন্টারভিউ (West Bengal Primary TET Interview 2022)। এই টেট নিয়ে রাজ্যে আগাগোড়াই জল্পনা কম ছিল না। অবশেষে শুরু হাতে চললো এই ইন্টারভিউ প্রক্রিয়া। কিন্তু কীভাবে? এবার ইন্টারভিউ হবে একেবারে ভিন্ন ধারায়, একদম অভিনব কায়দায়। পর্ষদ এর কথা একটাই, নিয়োগ হবে 100% স্বচ্ছ ভাবে। তাই তারা কোনো রকম কমতি রাখতে চাননা এখানে। আগেই বলা হয়েছিল যে ইন্টারভিউ প্রক্রিয়ায় এবার ভিডিওগ্রাফি ব্যবহার করা হবে, অর্থাৎ, একেবারে ক্যামেরা তথা ভিডিও রেকর্ড করে রাখা হবে প্রত্যেকের ইন্টারভিউয়ের ভিডিও ফুটেজ।

TET Interview 2022
কিন্তু কেনো এত তৎপরতা? কেনই বা এত সাবধানতা অবলম্বন করা হচ্ছে এবার প্রাইমারি টেট এর ইন্টারভিউ ক্ষেত্রে। উল্লেখ্য, এর আগে বিভিন্ন টেট এ নিয়োগ ক্ষেত্রে দুর্নীতি কম হয়নি। চাকরির পরীক্ষা থেকে শুরু করে একেবারে নিয়োগ পত্র প্রদান পর্যন্ত প্রতিটি ক্ষেত্রেই দুর্নীতি এবং কারচুপি হয়েছিল সেভাবে। ফলস্বরূপ বারংবার হোঁচট খেয়েছে পর্ষদ সঙ্গে আদালতের চক্কর দিতে হয়েছে যারা দুর্নীতির সঙ্গে জড়িত ছিল তাদের সবাইকে।
তাই এবার নব নিযুক্ত পর্ষদ সভাপতি গৌতম পাল আগাগোড়াই সতর্ক ছিলেন পদে নিযুক্ত হওয়ায় পর। তার মতে নতুন প্রাইমারি টেট ২০২২ একেবারে নির্বিঘ্নে এবং খুব ভালো ভাবেই হয়েছে। সঙ্গে এবার টেট উত্তীর্ণদের ইন্টারভিউয়ের ক্ষেত্রেও বাড়তি কিছু নিয়ম মেনে চলতে হবে।
এবার ইন্টারভিউ কক্ষে প্রবেশ করে ইন্টারভিউ দেওয়ার পাশাপাশি রীতিমত ক্লাস নিতে হবে প্রার্থীদের। যেভাবে ক্লাস নিতে হয় স্কুলে। এটি থাকবে মূলত ইন্টারভিউয়ের অ্যাপটিটিউড টেস্ট এর মধ্যে। পূর্বে টেট এর নিয়োগে ইন্টারভিউয়ের নম্বর প্রদান করার ক্ষেত্রে নানান অভিযোগ সামনে উঠে আসে। জানা গিয়েছে অনেকেই ঠিকমতো পড়াতেই পারেননা, এমনটি জানেনই না কিভাবে পড়াতে হয়, তারাও বেশি বেশি নম্বর পেয়ে স্কুলে শিক্ষকতা করছেন।
তাই এবার পুরোপুরি অভিযোগ মুক্ত হতে মাঠে নেমে পড়েছেন পর্ষদ। চক, ডাস্টার ব্যবহার করে একেবারে হাতে কলমে পড়াতে হবে ইন্টারভিউ কক্ষে। যে যত ভালো পড়াবেন, সে তত ভালো নম্বর পাবেন। এবার থেকে আর খাতায় নম্বর লিখে রাখতে পারবেন না পরীক্ষকরা। ইন্টারভিউ কেন্দ্রে 3 জন পরীক্ষক (Interviewer) থাকবেন। তারা তাদের নম্বর লিখবেন, সেগুলি সঙ্গে সঙ্গে গড় করে পর্ষদের সার্ভারে আপলোড করতে হবে। আগের বিভিন্ন শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বারংবার অভিযোগ উঠে আসে যে খাতায় কিংবা ওএমআর শিট এ এক নম্বর ছিল এবং সার্ভারে আরেক নম্বর। তাই এসব ঝামেলা এড়াতে এরকম অভিনব পদ্ধতি বেছে নিয়েছে পর্ষদ তথা প্রাইমারি বোর্ড।
আগামীকাল 27/12/2022 তারিখে মূলত প্রথম ধাপে ইন্টারভিউ শুরু হবে। ইন্টারভিউ হবে কলকাতাতে এবং যারা মূলত কলকাতা ডিস্ট্রিক্ট সিলেক্ট করেন তারাই এখানে ডাক পেয়েছেন। মোট 200 জন টেট উত্তীর্ণ প্রার্থীদের ডাকা হয়েছে আগামীকাল।
আরো বিভিন্ন নিয়ম মেনে চলতে হবে ইন্টারভিউ দিতে গেলে। সঙ্গে কী কী ডকুমেন্ট নিয়ে যাবেন ইন্টারভিউ কেন্দ্রে এসব জানতে পাশের লিংকে ক্লিক করুন। CLICK HERE
আপনারা যদি চাকরি প্রার্থী হয়ে থাকেন এবং ভবিষ্যতে এরকম আরো অনেক চাকরি এবং নিয়োগের আপডেট পেতে চান তবে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE


MORE JOB NEWS: CLICK HERE 

Leave a comment