অষ্টম,মাধ্যমিক পাশে পশ্চিমবঙ্গে Group-C, D কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি | WB Govt Jobs 2022

রাজ্যে এবার একই সঙ্গে গ্রুপ সি এবং গ্রুপ ডি লেভেলের কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। আপনারা যারা ন্যুনতম শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে দীর্ঘ দিন যাবৎ ভালো একখানা চাকরির খোঁজে রয়েছেন তাদের জন্য সুবর্ণ সুযোগ এটি। রাজ্যের যেকোনো জেলা প্রান্ত থেকে এখানে নিয়োগে অংশগ্রহণ করতে পারবেন আপনি। পুরুষ থেকে মহিলা যেকোনো প্রার্থী এখানে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। নিয়োগের সব থেকে বড় বিশেষত্ব হচ্ছে, এখানে যেকোনো যোগ্যতায় আপনি আবেদন জানাতে পারবেন। ন্যুনতম অষ্টম অথবা মাধ্যমিক থেকে শুরু করে সর্বোচ্চ যেকোনো যোগ্যতায় আবেদন করা যাবে এখানে। এককথায় সব রকম শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে এখানে আবেদন করা যাবে। যাইহোক, আর দেরি না করে জেনে নেওয়া যাক এই নিয়োগ তথা আবেদন এর বিস্তারিত খুঁটিনাটি।

WB Group-C Recruitment 2022
নিয়োগকারী সংস্থা: পশ্চিমবঙ্গ রাজ্য সরকার (Govt of West Bengal) এর তত্ত্বাবধানে রাজ্যে জেলা লেভেলে ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট তথা DM অফিসের অধীনে এই নিয়োগের আয়োজন করা হয়েছে। সেক্ষেত্রে নারী ও শিশু বিকাশ তথা সমাজ কল্যাণ বিভাগের তরফে কর্মীদের নিযুক্ত করা হবে।
পদের নাম: সরকারি এই চাকরির নিয়োগ (Govt Job Recruitment 2022) এর মধ্য দিয়ে কয়েক ধরনের পদে এখানে কর্মী নেওয়া হচ্ছে। দু ধরনের ক্লার্ক নিয়োগ (WB Clerk Recruitment 2022) এবং দু ধরনের গ্রুপ ডি কর্মী নিয়োগ (WB Group-D Recruitment 2022) করা হবে এর মধ্য দিয়ে।
শিক্ষাগত যোগ্যতা: যেকোনো শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে এই সরকারি নিয়োগ (WB Govt Recruitment 2022) এর ক্ষেত্রে আবেদন করা যাবে। সেক্ষেত্রে একটু উচ্চ লেভেলের বেঞ্চ ক্লার্ক পদে আবেদনের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা উচ্চমাধ্যমিক হতে হবে, লোয়ার ডিভিশন ক্লার্ক পদে মাধ্যমিক যোগ্যতায় আবেদন জানাতে পারবেন। এবং গ্রুপ ডি পদে আবেদন করতে চাইলে অষ্টম শ্রেণী পাশ করে থাকলেই চলবে।
প্রার্থীর বয়সসীমা: যেকোনো পদের নিয়োগে আবেদনের ক্ষেত্রে প্রার্থীর ন্যুনতম বয়স ধরা হয়েছে 21 বছর। এবং এখানে সর্বোচ্চ 40 বছরের প্রার্থীরা চাকরির জন্য আবেদন জানাতে পারবেন।
মাসিক বেতন: মাসে ভালো অঙ্কের টাকা বেতন দেওয়া হবে কর্মীদের। চাকরিতে নিযুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে ক্লার্ক পদের ক্ষেত্রে কর্মী পিছু মাসিক গড় বেতন সর্বনিম্ন 13,500/- টাকা থেকে শুরু হচ্ছে। এবং গ্রুপ ডি পদের ক্ষেত্রে এই বেতন 12,000/- টাকা থেকে শুরু হচ্ছে।
আবেদন পদ্ধতি: 
অফলাইনের মাধ্যমে খুব সহজেই এখানে আবেদন জানাতে পারবেন। সেক্ষেত্রে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করে আবেদন জমা করুন।
1. সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগের আবেদনপত্র সংগ্রহ করে নিতে হবে আপনাকে।
2. সেক্ষেত্রে নিচে আবেদনপত্র (Application Form) টি ডাউনলোড করার ডাইরেক্ট লিঙ্ক দেওয়া হয়েছে, একটি সাদা A4 সাইজের পেপারে তা বের করে নিন।
3. নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে এই অ্যাপ্লিকেশন ফর্ম খুব ভালো করে যত্ন সহকারে পূরণ করবেন।
4. এখানে নিজের নাম, যে পদের জন্য আবেদন জানাচ্ছেন তার নাম, বাবা অথবা স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস ইত্যাদি তথ্য দেবেন।
5. অবশ্যই নিজের একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি প্রদান করুন এখানে।
6. সবার শেষে নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো যুক্ত করে একটি সিগনেচার করবেন ফর্মের মধ্যে।
7. এবং যাবতীয় কিছু ডকুমেন্ট ভালো করে জেরক্স এবং সেল্ফ অ্যাটেস্টেড করে এই ফর্মের সঙ্গে যুক্ত করে সেগুলি সব একটি খামের মধ্যে ভরে তা নির্দিষ্ট তারিখের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে হবে।
প্রয়োজনীয় ডকুমেন্ট:
নিয়োগে আবেদনের ক্ষেত্রে যেসব ডকুমেন্ট অবশ্যই সঙ্গে রাখবেন,
1. 2 কপি সাম্প্রতিক পাসপোর্ট সাইজের ফটো
2. বয়সের প্রমাণপত্র হিসেবে অ্যাডমিট কার্ড কিংবা প্যান কার্ড কিংবা আধার কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট
3. রেসিডেন্সিয়াল প্রুফ হিসাবে আধার কার্ড কিংবা ভোটার কার্ড কিংবা অন্য কোনো ডকুমেন্ট
4. শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট যেমন,
5. অষ্টম শ্রেণী পাশের মার্কশিট
6. মাধ্যমিক পাশের মার্কশিট এবং সার্টিফিকেট
7. উচ্চমাধ্যমিক পাশের মার্কশিট এবং সার্টিফিকেট
8. কাস্ট সার্টিফিকেট যদি থাকে 
9. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে
10. বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি
কর্মী নিয়োগ প্রক্রিয়া:
সাধারণ বিশেষ কয়েকটি ধাপের মধ্য দিয়ে এখানে প্রার্থীদের কর্মী পদে নিযুক্ত করা হবে। সেক্ষেত্রে নিচে বিস্তারিত আলোচনা করা হলো,
1. মূলত ক্লার্ক লেভেলের পদের ক্ষেত্রে লিখিত পরীক্ষা থাকবে। অন্যদিকে গ্রুপ ডি লেভেলের পদের ক্ষেত্রে কোনো পরীক্ষা থাকছে না, নিয়োগ হবে সরাসরি।
2. যাইহোক, আবেদন জমা পড়ার পর ক্লার্ক পদে আবেদনকারী প্রার্থীদের ডেকে নেওয়া যাবে লিখিত পরীক্ষার জন্য।
3. এখানে যারা সফল হবেন তারা ডাক পাবেন পরবর্তী ধাপে তথা সাধারণ কম্পিউটার টেস্ট এর জন্য।
4. এখানে প্রার্থীদের সাধারণ কম্পিউটার জ্ঞান সঙ্গে টাইপিং দক্ষতা যাচাই করে নেওয়া হবে এবং প্রার্থীদের ডেকে নেওয়া হবে এর পরবর্তী ধাপে তথা ইন্টারভিউয়ের জন্য।
5. অন্যদিকে গ্রুপ ডি লেভেলে আবেদনকারী প্রার্থীদের সরাসরি শর্ট লিস্টিং করে ইন্টারভিউয়ের জন্য ডেকে নেওয়া হবে।
6. সবার শেষে প্রার্থীদের সার্বিক পারফরম্যান্স এর ভিত্তিতে মেরিট লিস্ট তৈরি করে তার ভিত্তিতে তাদের কর্মী পদে নিযুক্ত করা হবে।
আবেদনের সময়সীমা:
আগামী 21/10/2022 তারিখের মধ্যে এখানে আবেদন জানাতে পারবেন আপনি। সেক্ষেত্রে ওপরের দেওয়া আবেদন পদ্ধতি অনুসরণ করুন এবং শীঘ্রই করে ফেলুন আবেদন।
নিচে নিয়োগের অফিসিয়াল নোটিফিকেশন এর লিঙ্ক দেওয়া হলো, ডাউনলোড করে এই নিয়োগ তথা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন। সঙ্গে সেখানেই নিয়োগের আবেদনপত্র এবং আবেদনপত্র পাঠানোর ঠিকানা দেওয়া হয়েছে।
OFFICIAL NOTIFICATION/ APPLICATION FORM: CLICK HERE


OFFICIAL WEBSITE: CLICK HERE


MORE WB GOVT JOB: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE

Leave a comment