30,000 শূন্যপদে দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে সুবিশাল নিয়োগ, আবেদন করুন আপনিও | WB Govt Recruitment 2022

রাজ্যের নানান কর্মসূচি তথা প্রকল্পের মধ্যে অন্যতম এবং সব থেকে জনপ্রিয় যদি কোনো প্রকল্প থেকে থাকে তা হলো দুয়ারে সরকার প্রকল্প তথা কর্মসূচি। সত্যিই এটি নানান প্রকল্প গুলিতে একই ছাতা তথা ছাদের তলায় নিয়ে এসেছে। এখানে রাজ্যের সকল সাধারণ মানুষের জন্য নানান সুযোগ সুবিধা রয়েছে। এবার বেকারদের জন্য কর্মসংস্থান এর সুযোগ করে দিল এটি। ইতিমধ্যে রাজ্য সরকারের পক্ষ থেকে রাজ্যের প্রায় 10 কোটি জনগণকে 13 টি প্রকল্পের আওতায় আনা হয়েছে যেখানে তাদের নানান সুবিধা প্রদান করা হয়েছে। এখানে রেশন কার্ড, লক্ষ্মীর ভান্ডার, নানান স্কলারশিপ, স্বাস্থ্য সাথী ইত্যাদির পর এবার দুয়ারে চাকরি। 

WB Govt Jobs 2022

করোনা তথা লক ডাউন এর পর থেকেই বিভিন্ন ক্ষেত্রে কর্ম সংকট চোখে পড়ে। অনেক মানুষ তাদের পাওয়া কাজ হারিয়ে ফেলে এবং বেকার সমস্যায় ভুগতে থাকে। যাইহোক এবার রাজ্য সরকার এর পক্ষ থেকে দুয়ারে সরকার ক্যাম্প করা হচ্ছে যেখানে ঘরে বসেই আপনি চাকরি হাতের মুঠোয় করে নিতে পারেন। এর আগে দুয়ারে সরকার ক্যাম্প এ অন্যান্য নানান সুযোগ সুবিধা দেওয়া হতো। এখানে রাজ্যের সাধারণ মানুষ খাদ্য, স্বাস্থ্য, আর্থিক সহায়তা পেয়েছেন। এবার এর সঙ্গে চাকরি ও নিয়োগ যুক্ত হলো।


কর্ম দিশা প্রকল্প তথা কর্মসূচি: করোনা তথা দীর্ঘ দু বছর ধরে টানা লক ডাউন এর জেরে পঙ্গু হয়ে পড়েছিল রাজ্যের চাকরি ও নিয়োগ ব্যবস্থা। তে এসবে গতি আনতে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা মমতা বন্দ্যোপাধ্যায়ের এর উদ্যেগে ও নির্দেশে এই নতুন কর্মসূচির তথা প্রকল্পের আয়োজন করা হলো, নাম দেওয়া হলো কর্ম দিশা প্রকল্প। এর মধ্য দিয়ে রাজ্যের প্রতিটি প্রান্তে অবস্থিত বেকার যুবক যুবতীদের কর্মসংস্থানের সুব্যবস্থা করে দেবে রাজ্য সরকার।


কর্মদিশা প্রকল্পের উদ্যেশ্য: এই কর্ম দিশা প্রকল্প এর উদ্যেশ্য হলো রাজ্যের বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে সঙ্গে মেলবন্ধন ঘটিয়ে রাজ্যজুড়ে বেকার যুবক যুবতীদের ট্রেনিং প্রদান করে তাদের চাকরির জন্য যোগ্য করে তোলা। ট্রেনিং এর সব থেকে বড় বিশেষত্ব হচ্ছে, এখানে সম্পূর্ণ ফ্রীতে তথা বিনামূল্যে আপনি ট্রেনিং তথা প্রশিক্ষণ নিতে পারেন এবং ট্রেনিং চলাকালীন আপনাকে বিশেষ ভাতা তথা বেতন এবং নানান সুযোগ সুবিধা প্রদান করা হবে। সঙ্গে ট্রেনিং শেষে যোগ্যতা অনুযায়ী চাকরির ব্যবস্থা করে দেওয়া হবে।


মোট শূন্যপদের সংখ্যা: বিরাট বড় শূন্যপদে এই ট্রেনিং এর জন্য প্রার্থী নেওয়া হচ্ছে। আপাতত দুয়ারে সরকার ক্যাম্প এর মধ্য দিয়ে রাজ্যের প্রায় 10,000 বেকার যুবক যুবতীদের এখানে প্রশিক্ষণের জন্য নেওয়া হবে। পরবর্তীকালে এই সংখ্যা বাড়িয়ে 30 হাজার করার পরিকল্পনা চলছে। যাইহোক, ট্রেনিং চলাকালীন বিশেষ ভাতা দেওয়ার পাশাপাশি ট্রেনিং শেষে প্রার্থীদের চাকরির সুব্যবস্থা করে দেওয়া হবে এখানে।


আবেদন করতে যোগ্যতা: রাজ্যের অন্যান্য সরকারি চাকরির নিয়োগ (WB Govt Job Recruitment 2022) এর মতো এখানেও আবেদন করতে কিছু যোগ্যতা রাখা হয়েছে। নিচে বিস্তারিত আলোচনা করা হলো,

1. সবার প্রথমে আপনাকে রাজ্যের তথা পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। সেক্ষেত্রে রাজ্যের যেকোনো জেলার বাসিন্দা হতে পারেন আপনি।

2. আবেদনের ক্ষেত্রে আপনার ন্যূনতম বয়স হতে হবে 18 বছর। অর্থাৎ, এই বয়সের ঊর্ধ্বে যেকেউ এখানে সমানভাবে আবেদনের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।


3. শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে সরাসরি কিছু বলা হয়নি। অর্থাৎ, মোটামুটি যেকোনো শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে এখানে আপনি আবেদন জানাতে পারবেন।


নিয়োগ তথা প্রশিক্ষণের ক্ষেত্র: রাজ্যের এই বিরাট নিয়োগ (WB Govt Recruitment 2022) এর মধ্য দিয়ে বিভিন্ন বিষয় তথা ক্ষেত্রের ওপর ট্রেনিং করিয়ে নিয়োগ দেওয়া হবে। সেক্ষেত্রে নিচে সেই তালিকা দেওয়া হয়েছে, আপনি ইচ্ছেমতো যেকোনো একটি ক্ষেত্র নির্বাচন করে নিতে পারেন,

Banking, 

Financial services and Insurance,

Hydrocarbons, 

Apparel, 

made-ups and home furnishing, 

Aerospace and Aviation,

Agriculture, 

Automobile, 

Beauty and Wellness, 

Capital Goods, 

Council owned courses, 

Construction, 

Domestic worker, 

Electronics and hardware, 

Food processing, 

Furniture and fittings, 

Gems and Jewellery, 

Green Jobs, 

Handcrafts and Carpets, 

Healthcare


যেভাবে আবেদন করবেন: অনলাইনের মাধ্যমে খুব সহজেই ঘরে বসেই আবেদন জানাতে পারেন। সেক্ষেত্রে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করুন।

1. গুগল প্লে স্টোর থেকে আমার কর্ম দিশা অ্যাপ ডাউনলোড করে নিন কিংবা গুগলে সার্চ করুন আমার কর্ম দিশা লিখে। এখানে যে ওয়েবসাইট আসবে সেটি ভিজিট করুন।

 2. নিজের একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি রাখবেন এখানে আবেদন করার জন্য।

3. নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে অনলাইন ফর্ম ফিলাপ করে নিতে হবে খুব ভালো করে এবং যত্ন সহকারে।

4. সেক্ষেত্রে নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস ইত্যাদি তথ্য দেবেন।

5. এক্ষেত্রে বিভিন্ন পদের তথা পোস্ট এর লিস্ট দেওয়া হবে। নিজের পছন্দ অনুযায়ী যেকোনো একটি পোস্ট সিলেক্ট করতে হবে।

6. সবার শেষে সব ঠিকঠাক আছে কিনা দেখে সব কিছু ভালো করে চেক করে সাবমিট বাটনে ক্লিক করুন এবং আবেদন শেষে আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে সঙ্গে রাখবেন।


MORE WB JOB NEWS: CLICK HERE


ভবিষ্যতে চাকরি এবং নিয়োগের এরকম আরো অনেক নতুন নতুন আপডেট পেতে আজই আমাদের টেলিগ্রাম চ্যানেলের সঙ্গে যুক্ত হয়ে যান।
TELEGRAM CHANNEL: JOIN HERE 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.